অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দরে ভারতীয় জাহাজ থেকে ত্রাণ সামগ্রী হস্তান্তর সম্পন্ন

1
.

ঘূর্ণিঝড় মোরা’য় ক্ষতিগ্রস্তদের জন্য ত্রান সামগ্রী নিয়ে ভারতীয় নৌবাহিনীর জাহাজ “আইএনএস সুমিত্রা” চট্টগ্রাম বন্দরে এসে পৌছেছে। আজ বৃহস্পতিবার (১ জুন) সকাল ৭টায় বন্দরের ৫ নম্বর জেটিতে নোঙর করেছে জাহাজটি।

এ সময় চট্টগ্রামের জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী, বন্দরের সদস্য (প্রকৌশল) ক্যাপটেন জুলফিকার আজিজ, চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাইকমিশনের কর্মকর্তারা জাহাজটিকে স্বাগত জানান।

পরে ভারতীয় নৌ কর্মকর্তারা অনুষ্ঠানিক ত্রাণ সামগ্রী হস্তান্তর করেন।

ঘূর্ণি দুর্গতদের জন্য আনা ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে- শুকনা খাবার (প্যাকেট), কম্বল, ঔষধ সামগ্রী। সকাল পৌনে ১০টায় ভারতীয় নৌ কমকতারা আনুষ্ঠানিকভাবে এসব ত্রাণ সামগ্রী বাংলাদেশের কাছে হস্তান্তর করেন।

.

এসময় চট্টগ্রাম চট্টগ্রামের জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের জানান,  এসব ত্রাণ আগামী কয়েকদিনের মধ্যে ক্রাণ ও দুযোগ মন্ত্রণলণালয়ের পরামর্শক্রমে কক্সবাজার মহেশখালী, টেকনাফসহ আক্রান্ত এলাকা সমূহে বিতরণ করা হবে।

ত্রাণ হস্তান্তরকালে উপস্থিত ছিলেন, ভারতীয় হাই কমিশনার বর্ধন সিংলা, সহকারী হাই কমিশনার সুমনাথ হাওলাদার এবং বাংলাদেশ নৌবাহিনী ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কর্মকর্তারা।

জেলা প্রশাসক আরো জানান, ত্রাণ সামগ্রী নিয়ে আরো একটি ভারতীয় জাহাজ ২/৩ দিনের মধ্যে বাংলাদেশে আসবে।

চট্টগ্রামস্থ ভারতীয় হাই কমিশনার সুত্রে জানাগেছে, ত্রাণ সামগ্রী নিয়ে চট্টগ্রাম বন্দরে আসার আগে ভারতীয় এ জাহাজ সাগরে নিখোঁজ হওয়া ৩৩ বাংলাদেশী মাঝিমাল্লাকে উদ্ধার করেছে। কক্সবাজরের মহেশখালী এলাকা থেকে উদ্ধারকরা হয়েছে দুটি নৌকা ও একজনের মৃত দেহ। আজ সকালে উদ্ধারকৃতদের বাংলাদেশ কোস্টগার্ডের কাছে হস্তান্তর করা হয়েছে।

.

উদ্ধার সকল মাঝির বাড়ি কক্সবাজারের মহেশখালী এলাকায়।

উদ্ধার হওয়া মৃত মাঝির নাম আবু সৈয়দ সাইফুল (৩৫) তার বাড়ি মহেশখালীর পুটিবিলা এলাকায় বলে জানায়।

এছাড়া জীবিত উদ্ধার হওয়াদের একজন কায়সার আলম সাংবাদিকদের কাছে বর্ণনা করেছেন সেদিন (ঘূর্ণিঝড়ের কবলে পড়া) করুণ কাহিনী। তিনি জানান, তাদের সাথে সাগরে মাছ ধরতে যাওয়া আরো অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে। তাদের লাশ পাওয়া যায়নি। খড়কুঁড়ো ধরে অনেক কস্টে তারা  (উদ্ধার হওয়া) জীবিত ছিলেন।

১ টি মন্তব্য
  1. Mohamad Khalilur Rahaman বলেছেন

    মনে হয় ভারত এর শাসনে বাংলাদেশ চলবে না হয় মা এর তেকে মসির দরদ বেডে গেল কন