অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সৌদি আরবে আল জাজিরার সম্প্রচারের লাইসেন্স বাতিল

1
.

কাতরের সাথে কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর এবার সৌদি আরবে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার সম্প্রচারের লাইসেন্স বাতিল এবং কার্যালয় বন্ধের জন্য প্রক্রিয়া শুরু করেছে সৌদি সরকার। দেশটির সাংবাদিকদের কাতারভিত্তিক এ সংবাদ মাধ্যমের চাকরি ছেড়ে বাড়ি ফিরে আসারও আহ্বান জানিয়েছে সৌদি সরকার।

সোমবার সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন কাতারের সঙ্গে তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয়। এরপর একই সিদ্ধান্ত জানায় লিবিয়া। পরে হুতিদের সঙ্গে সম্পর্কের অভিযোগে দোহার সঙ্গে ইয়েমেন কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এরপর একই সিদ্ধান্ত আসে মালদ্বীপের পক্ষ থেকেও।

সৌদি আরবের রিয়াদে আরব ইসলামিক অ্যামেরিকান সামিটের প্রায় এক সপ্তাহ পর এ ধরনের ঘোষণা এলো। কাতারের একটি বার্তা সংস্থা সেদেশের আমিরের বক্তব্য প্রকাশ করেছিল। যেখানে তিনি ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের কথা বলেন।

ওই ঘটনার পর কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ওই এজেন্সির সাইট হ্যাক করে হ্যাকাররা আমিরের বক্তব্য প্রকাশ করেছে। এক্ষেত্রে কাতারের আমিরের কিছুই করার ছিল না। আঞ্চলিকভাবে ইরানের সঙ্গে সৌদি আরবের মত পার্থক্যের কারণে আগে থেকেই দ্বন্দ্ব চলছে।

১ টি মন্তব্য
  1. M.a. Kader বলেছেন

    ট্রাম্প কি ‘ফু’ দিয়ে গেছে…