অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আউটার স্টেডিয়ামে সুইমিংপুল নির্মাণে হাইকোর্টের স্থগিতাদেশ

0
.

চট্টগ্রামের আউটার স্টেডিয়ামের খেলার মাঠে সুইমিংপুল নির্মাণে স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট। একই সাথে আউটার স্টেডিয়াম রক্ষায় কেন আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে না তা জানতে রুল জারি করা হয়েছে।

হিউমেন রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে দায়ের করা রিটের শুনানি শেষে ৮ জুন বৃহস্পতিবার হাইকোর্ট আগামী ২ জুলাই পর্যন্ত সুইমিং পুল নির্মাণ কাজ বন্ধের আদেশ দেন।

রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন এবং বিচারপতি মো. আতাউর রহমান খানের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এই রুল জারি করে এ আদেশ দেয়।

বিষয়টি নিশ্চিত করেছেন-রিটকারী সংগঠনের পক্ষের আইনজীবী মনজিল মোরশেদ।

খেলার মাঠ সকলের জন্য উন্মুক্ত। কিন্ত সুইমিং পুল নির্মাণ করা হলে একটি শ্রেণীর জন্য তা বরাদ্দ হয়ে যাবে, যা আইনসম্মত নয় উল্লেখ্য করা হয় রীটে। এছাড়া খেলার মাঠকে সুইমিং পুল নির্মাণের জন্য সরকারের যথাযথ কর্তৃপক্ষ থেকেও অনুমোদন নেয়া হয়নি।

এসব বিবেচনা করে একই সাথে আউটার স্টেডিয়াম রক্ষায় কেন আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে না তা জানতে রুল জারি করা হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে পরিবেশ সচিব, ক্রীড়া সচিব, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, পরিবেশ অধিদপ্তর মহাপরিচালক, সিডিএ চেয়ারম্যান, চট্টগ্রামের জেলা প্রশাসক, চট্টগ্রামের পুলিশ সুপার, চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা সভাপতি, সাধারণ সম্পাদক এবং কোতোয়ালি থানার ওসিকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

উল্লেখ্য জনমতের তোয়াক্কা না করে সিটি মেয়র আ জ ম নাছিরের সার্বিক সহযোগিতায় নগরীর ঐতিহ্যবাহি আউটার স্টেডিয়ামের খেলার মাঠে দখল করে টিনের ঘেরাও দিয়ে সুইমিং পুল নির্মাণ করছে সিজেকেএস।

এ ঘটনায় সিটি করপোরেশনের বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দীন ও সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর মধ্যেও প্রকাশ্য বিরোধ তৈরি হয়। একইসাথে ছাত্রলীগ চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক নুরুল আজম রনির নেতৃত্বে খেলার মাঠে সুইমিং পুল নির্মাণের প্রতিবাদে আন্দোলন কর্মসূচির পাশাপাশি বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা খেলার মাঠ রক্ষায় দফায় দফায় মানববন্ধন করেছিল।

বিভিন্ন সংবাদপত্রে এ সংক্রান্ত খবর প্রকাশিত হলে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট আবেদনটি করেছিলেন আইনজীবী আসাদুজ্জামান সিদ্দিকী। এই রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরশেদ।

এ বিষয়ে কথা হয় আইনজীবী মনজিল মোরশেদের সঙ্গে। তিনি বলেন, মূলত খেলার মাঠে সুইমিং পুল নির্মাণ হচ্ছে দেখে তা চ্যালেঞ্জ করে এই রিট দায়ের করা হয়। চট্টগ্রামের আউটার স্টেডিয়াম সরকারের রেকর্ডে মাঠ হিসেবে অন্তর্ভুক্ত। আর মাঠ হিসেবে রেকর্ড থাকলে তা সবার জন্য উন্মুক্ত। কিন্তু এখন যদি এখানে সুইমিং পুল নির্মাণ করতে হয় তাহলে সরকারের রেকর্ডে পরিবর্তন করতে হবে। যা আউটার স্টেডিয়ামের ক্ষেত্রে করা হয়নি।

তিনি আরো বলেন, সুইমিং পুল নির্মাণ করা হলে তা একটি বিশেষ গোষ্ঠীর জন্য বরাদ্দ হয়ে যাবে, যা আইনসম্মত নয়। এই ভিত্তিতেই রিটটি করা হয়েছে। আদালত রিটের শুনানি শেষে ২ জুলাই পর্যন্ত স্থগিতাদেশ দিয়েছে এবং আউটার স্টেডিয়াম সংরক্ষণে কেন আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে না তা জানতে রুল জারি করা হয়েছে। চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট সংস্থা গুলোকে রুলের জবাব দিতে বলা হয়েছে।