ছয় দিন আটকে থাকার পর মুসা ইব্রাহীমসহ তিন অভিযাত্রীকে উদ্ধার

1
.

ইন্দোনেশিয়ার পাপুয়া প্রদেশের দুর্গম পার্বত্য এলাকায় ছয় দিন আটকে থাকার পর বাংলাদেশের পর্বতারোহী মুসা ইব্রাহীমসহ তিন অভিযাত্রীকে উদ্ধার করা হয়েছে।

বাংলাদেশের প্রথম এভারেস্টজয়ী মুসা ইব্রাহীম ও আরো কয়েকজন অভিযাত্রীর একটি দল ইন্দোনেশিয়ার পাপুয়া প্রদেশে মাউন্ট কারস্টেনজ পিরামিড শৃঙ্গ আরোহণ করতে গিয়ে পথেই আটকা পড়েন। তার সঙ্গে এ অভিযানে ছিলেন ভারতের এভারেস্টজয়ী দুই পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত ও নন্দিতা চন্দ্রশেখর। রবিবার তাদের উদ্ধারের জন্য হেলিকপ্টার গিয়েও আবহাওয়ার কারণে ফিরে যেতে বাধ্য হয়।

শেষ পর্যন্ত আবহাওয়া কিছুটা ভালো হলে বাংলাদেশ সময় সোমবার ভোর ৫টা ২৩ মিনিটের দিকে হেলিকপ্টার সমুদ্রপৃষ্ঠ থেকে চার হাজার ২৫৭ মিটার উচ্চতায় মাউন্ট কারস্টেনজের ওই বেইজ ক্যাম্পে পৌঁছায়। এরপর সাড়ে ৫টার দিকে হেলিকপ্টারে করে রওনা হয়ে আধা ঘণ্টার মাথায় পাপুয়া প্রদেশের তিমিকা বিমিানবন্দরে পৌঁছান তারা।

তিমিকা বিমানবন্দরে পৌঁছানোর পর নিজের ফেসবুক পেজে মুসা ইব্রাহীম সৃষ্টিকর্তাকে কৃতজ্ঞতা জানিয়ে ফেসবুকে পোস্ট লেখেন, ‘মাত্রই তিমিকা বিমানবন্দরে পৌঁছালাম। আল্লাহ মহান। আমরা নিরাপদে ফিরে এসেছি। দেখা হবে ইনশাল্লাহ।’

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও তার ফেসবুক পেজে ভোররাতের দিকে মুসা এবং তার একজন সঙ্গীর নিরাপদে ফেরার খবর উল্লেখ করে লেখেন, ‘এবার আমি ঘুমাতে গেলাম। তাদের আর মিনিট দশেক লাগবে সমতলে পৌঁছাতে। সবাই ভালো থাকুন।’

Advertisements

প্রথম মন্তব্য

একটি মন্তব্য দিন