“আনোয়ারা বেগমের নতুন ঘর” ঈদের আগেই ঈদের খুশি

1
হাসান মনসুর।
নিমার্ণের পর আনোয়ারা বেগমের ঘরের সামনে উদ্যোগী তরুণরা।

অনলাইনে আমাদের একটা গ্রুপ আছে “Chittagong Online Activists Forum”। কিছুদিন আগে চট্টগ্রামের সমুদ্র উপকূলবর্তী এলাকায় বয়ে যাওয়া টর্নেডোর ধ্বংসলীলা দেখে -আমরা পেজের মাধ্যমেই সিদ্ধান্ত নিয়েছিলাম আমরা আমাদের সীমিত সামর্থ্য নিয়ে দুর্গতদের পাশে দাঁড়াবো। প্রস্তুতি হিসেবে প্রিয় ছোটভাই রনি ও বাপ্পিকে পাঠানো হয়েছিল-দুর্গত এলাকা চিহ্নিত করতে ।

.

তারা সেখান থেকে একটি ছবি পোস্ট করেন আনোয়ারা বেগম নামের এক সর্বহারা বিধবা মহিলার। যিনি তার নিজের ভিটায় খোলা আকাশের নীচে পলিথিন বিছিয়ে তিন সন্তান নিয়ে মানবেতর দিন কাটাচ্ছিলেন। সহায় সম্বলহীন অসহায় এই মহিলার ঘরের ছবি ফেসবুকে দেখে আমরা সিদ্ধান্ত নেই – দুর্গত মানুষকে ১ দিনের ২ বেলার জন্য চিঁড়া মুড়ি সামান্য টাকা না দিয়ে – এই মহিলার জন্য নতুন সেমিপাকা ঘর বানাবো ।

দ্রুত নির্মাণ চলছে আনোয়ারা বেগমের বসত ঘর।

এর পর থেকে ছবির মতোই সব ঘটতে লাগলো – ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার ১১ মিনিটের মধ্যে ঘর তৈরির প্রাথমিক বাজেট ৫০ হাজার টাকার তহবিল জোগাড় হয়ে গেল আমাদেরই মধ্য থেকেই। এই পবিত্র রমজান মাসে গত ৭ দিনের অবিরত শ্রমে-আজ ফাইনালি তৈরি হল আনোয়ারা বেগমের নতুন ঘর। স্বপ্ন দেখেছিলাম অনলাইনে , আজ আমাদের সকলের সমন্বিত উদ্যোগে সেই স্বপ্ন বাস্তব রূপ নিল।

আমার ছোট্ট একটি স্ট্যাটাসে আমাদের প্রিয় সহযোদ্ধাদের মানবিক উপলব্ধি , স্বতঃস্ফূর্ত সাড়া আমাকে আপ্লুত করেছে – সাহস যুগিয়েছে আগামীর জন্য ।

টর্ণেডোর আঘাতে এভাবে উড়ে যায় আনোয়ারা বেগমের বসতঘর।

প্রচারের বাহুল্য আর মেকী সমাজসেবার যে বৃত্ত আমাদের ঘিরে রেখেছে- তাথেকে উত্তরণের একমাত্র উপায় সমষ্টিগত বা গ্রুপ ভিত্তিক সমাজকর্ম – আর মানুষের প্রতি মমত্ববোধ । প্রমান পেলাম সমন্বিত TEAM WORK থাকলে যে কোন উদ্যোগ সফল হয়।
আমাদের উপলব্ধি একটাই – ১৭ কোটি মানুষের ছোট এই দেশকে সুন্দরভাবে গড়ে তুলতে হলে-দেশপ্রেম আর মানুষের প্রতি দায়বদ্ধতার কোন বিকল্প নাই, আমরা্র একজন যদি আরেকজন দুঃখী বঞ্চিত অবহেলিত মানুষকে টেনে দাঁড় করিয়ে দিতে পা্রি তবে সমাজ – দেশটা আপনাআপনি “সুন্দরে” ভরে যাবে।

নতুন ঘরে ঢুকেই খুশীতে আত্মহারা হয়ে আনোয়ারা বেগম বললেন -ঈদের আগেই ঈদের খুশী পেয়ে গেলাম। নতুন ঘর তার ঈদের খুশী হাজারগুন বাড়িয়ে দিয়েছে। আমাদের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে এরকম হাজারো লাখো আনোয়ারা বেগম-আমার/আপনার সামান্য ভালোবাসা আর সহানুভূতির হাত তাদের জীবনকে রাঙাতে পারে এরকমভাবেই। সবাইকে ঈদের অগ্রিম শুভেচ্ছা। ঈদ মোবারক ।

হাসান মনসুরের ফেসবুক ওয়াল থেকে

লেখকঃ হাসান মনসুর, তরুণ রাজনৈতিক নেতা।

 

 

প্রথম মন্তব্য

একটি মন্তব্য দিন