অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঈদকে ঘিরে নগরীতে বেপরোয়া ছিনতাইকারী চক্র

1
.

ঈদকে ঘিরে চট্টগ্রাম মহানগরীতে বেপরোয়া হয়ে উঠেছে অসংখ্য ছিনতাইকারী চক্র। এখন চলছে ঈদের শেষ মুহূর্তের কেনাকাটা। বাড়ি ফিরছে মানুষ, ঠিক এই সময়ে বেপরোয়া হয়ে উঠছে চট্টগ্রামের ছিনতাইকারীরা। প্রতিদিন নগরীর একাধিক জায়গায় ছিনতাইয়ের শিকার হচ্ছেন সাধারণ মানুষ। ইতোমধ্যে ছিনতাইকারীদের কারণে প্রাণ দিতে হয়েছে এক তরুণীকে। ছিনতাইয়ের শিকার থেকে বাদ যাননি বিদেশী নাগরিকও।

রোজার পূর্বে ছিনতাইকারীদের রুখতে পুলিশের বিশেষ টিম কাজ করছে, পুলিশের পক্ষ থেকে এমনটি জানালেও কোনভাবেই রোধ করা যাচ্ছে না ছিনতাইকারীদের। নগরীতে সন্ধ্যা হতেই বেড়ে যায় ছিনতাইকারীদের দৌরাত্ম্য। তবে পুলিশের পক্ষ থেকে কিছু ছিনতাইকারীকে আটক করা হলেও রোধ করা যায়নি ছিনতাইকারীদের।

.

জানা যায়, নগরীর জাকির হোসেন রোড, নিমতলা বিশ্বরোড থেকে বারিক বিল্ডিং, আগ্রবাদ, ওয়াসা থেকে আলমাস মোড়, সার্সন রোড, চেরাগী পাহাড় মোড় থেকে জামালখান হয়ে গণি বেকারি, জিইসি মোড় এলাকায় সক্রিয় ছিনতাইকারীরা। অটোরিকশা ও মোটরসাইকেল নিয়ে ওইসব এলাকায় ঘোরাফেরা করা ছিনতাইকারীদের মূল টার্গেটে থাকে নারীরা। রিকশাযাত্রী কোনো নারীকে পেলেই তারা মোটরসাইকেল ও অটোরিকশা থেকে টান দিয়ে ব্যাগ ছিনিয়ে নেয়।

গত ১৩ জুন সন্ধ্যায় জামালখান এলাকায় শিরিন আক্তার নামে এক রিকশা যাত্রী তরুণীর কাছ থেকে ব্যাগ টান দিলে মাটিতে পড়ে আহত হন তিনি। ছয়দিন পর ১৯ জুন সোমবার রাতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ওই তরুণী।

ছিনতাইকারীরা চলন্ত রিক্সা থেকে ব্যাগ টান দিলে পড়ে গিয়ে মারা যান তরুণী শিরিন আক্তার। ফাইল ছবি।

এর আগে নগরীর জিইসি মোড় থেকে চট্টগ্রাম মেডিকেলে কলেজের এক ইন্টার্ন ডাক্তারের মোবাইল ফোন ছিনিয়ে নেয় ছিনতাইকারীরা। গেল সাপ্তাহে নগরীর ২ নং গেট এলাকা থেকে এক ব্যাংক কর্মকর্তার কাছ থেকে ছিনিয়ে নেয়া হয় টাকা ও মোবাইল ফোন।

বুধবার রাতে নগরীর খুলশী এলাকায় এশিয়ান উইমেন ইউনিভার্সিটির এক বিদেশি শিক্ষিকা ছিনতাইয়ের শিকার হন। ডানা ম্যাকক্লেইন নামে এই শিক্ষিকার কাছে থেকে মোবাইল ও ল্যাপটপ ছিনিয়ে নিয়েছে ছিনতাইকারীরা। অবশ্য পুলিশ অভিযান চালিয়ে ২৪ ঘন্টার মধ্যে বিদেশী নারীর ছিনতাই হওয়া মালামাল উদ্ধার এবং একজন ছিনতাইকারীকে গ্রেফতার করেছে।

.

পুলিশ জানায়, জামাল খান এলাকায় তরুণী নিহতের ঘটনায় পুলিশ এরশাদ উল্লাহ নামে এক যুবককে গ্রেফতার করেছে। এরশাদ ও তার এক সহযোগী মোটরসাইকেল থেকে এ ছিনতাই করে বলে পুলিশ জানায়। বিদেশি শিক্ষিকার ছিনতাইকারীদের তিন জনকে গেল রাতে গ্রেফতার করেছেন পুলিশ।

এর আগে নগরীর দেওয়ানহাট এলাকা থেকে ছয় ছিনতাইকারীকে আটক করা হয়। আটককৃত ছিনতাইকারীদের নিয়ে পুলিশ নগরীতে অটোরিকশা নিয়ে ছিনতাই করা চক্রের ৩০ সদস্যকে চিহ্নিত করেছে, যাদের মধ্যে নয়জন অটোরিকশা চালক। ইমন, ইউনুস, ফরিদ, শাহজাহান, মোস্তফা ওরফে আকাশ, জাফর, নজরুল, আলতাফ ও ইউসুফ নামে নয়জন চালক মূলত এ ছিনতাইকারীদের মধ্যে অন্যতম। তাদের সঙ্গে আছেন অন্তত আরও ২০ জন। এ ২০ জনের মধ্যে ফরিদ, ভূট্টো, ফিরোজ, জাফর, ইসমাইল, সেলিম অন্যতম বলে জানা যায়।

এ বিষয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) সালেহ মোহাম্মদ তানভীর বলেন, নগরীতে ইতোমধ্যে কিছু অনাকাংখিত ঘটনা ঘটেছে। আমরা অপরাধীদের ধরতে অভিযান চালাচ্ছি। আশা করছি সব অপরাধীদের ধরতে পরবো।

১ টি মন্তব্য
  1. Abdul Ahad Joy বলেছেন

    পুলিশ এ সব দেখে না কেন?