অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আগামীকাল পবিত্র ঈদুল ফিতর

1
.

পশ্চিম আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আগামীকাল সোমবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।

রবিবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির উদ্যোগে ইসলামিক ফাউন্ডেশন, বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত সভা হতে এ ঘোষণা দেয়া হয়। ওই সভায় সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

বৈঠকে জানানো হয়, আজ বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেছে। তাই কাল সারাদেশে ঈদ উদযাপিত হবে। সবাইকে ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক।

চাঁদ দেখার পরই টেলিভিশন, রেডিওতে বাজতে শুরু করেছে জাতীয় কবি কাজী নজরুলের কালজয়ী সেই গানের সুর ‘ও মন রমজানের ওই রোজার শেষে এল খুশির ঈদ…’। পাড়া মহল্লার অনেক মসজিদ থেকে ভেসে আসছে ‘ঈদ মোবারকের’ ধ্বনি। অনেক মসজিদের মাইকে জানিয়ে দেয়া হচ্ছে তাদের মসজিদের ঈদের জামাতের সময়।

সৌদি আরবসহ বিশ্বের অনেক দেশ আজ ঈদ উদযাপন করে। এর ফলে সোমবার বাংলাদেশ ঈদ হবে বিষয়টি আগে থেকেই ধরে নেয়া হয়েছিল। ধর্মপ্রাণ মুসল্লিরা আগে থেকে সেভাবে প্রস্তুতিও নিয়েছেন।

তারপরেও শাওয়ালের চাঁদ দেখতে রবিবার সন্ধ্যার আগ থেকে অগণিত রোজাদারের দৃষ্টি ছিল পশ্চিমাকাশের দিকে। শাওয়ালের চাঁদ দেখার জন্য আকাশপানে তাকানো এসব মানুষের প্রতিক্ষার অবসান হয় এক ফালি বাঁকা চাঁদ দেখার পরই। চাঁদ দেখার পরই দেশবাসী মেতে উঠে ঈদের আনন্দে। আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব একে অপরকে ঈদ শুভেচ্ছা জানাচ্ছেন। ঈদ শুভেচ্ছা বিনিময় চলছে মোবাইল ও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও।

স্বজনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে অধিকাংশ মানুষ ইতোমধ্যে ঢাকা ত্যাগ করেছেন। ব্যস্ততম রাজধানী এখন ফাঁকা। বড় বড় শপিংমলসহ ব্যস্ততম বিপণী বিতানগুলোতেও ভিড় নেই।

এখন ঈদ জামাতে নামাজ আদায়ের প্রস্তুতি গ্রহণ করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। রাজধানীসহ সারা দেশে সরকারি-বেসরকারি উদ্যোগে গ্রহণ করা সকল ঈদ জামাতের সব প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে।

পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ে জাতীয় ঈদগাহের সব ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নেওয়া হয়েছে চার স্তরের নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। মোতায়েন থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর কয়েক হাজার সদস্য।

আবহাওয়া অনুকূলে থাকলে রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সুপ্রিম কোর্ট প্রাঙ্গনের জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায়। আর আবহাওয়া খারাপ থাকলে সকাল ৯টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। জাতীয় ঈদগাহ প্রস্তুতকারী সংশ্লিষ্টরা বলছেন, লাখো মুসল্লির ঈদের নামাজ আদায়ের জন্য প্রায় প্রস্তুত জাতীয় ঈদগাহ।

রাষ্ট্রপতি আবদুল হামিদ, সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ সব শ্রেণি-পেশার মানুষ জাতীয় ঈদগাহের প্রধান জামাতে অংশ নেবে।

এখানে নারীদের জন্যও আলাদা নামাজ পড়ার ব্যবস্থা করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, বায়তুল মোকাররমে ঈদের দিন সকাল ৭টা থেকে এক ঘণ্টা পর পর মোট পাঁচটি জামাত হবে। তবে, আবহাওয়া খারাপ হলে সকাল ৯টায় বায়তুল মোকাররমের জামাতই ঈদের প্রধান জামাত হবে বলে জানিয়েছেন ধর্মসচিব মো. আব্দুল জলিল।

এ ছাড়া বিদেশি রাষ্ট্রদূত ও কূটনীতিকদের ঈদের নামাজের জন্য আলাদা জায়গা সংরক্ষণ করা হবে। নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব-পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক নজরদারি বজায় রাখবেন।

জাতীয় ঈদগাহের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ইতোমধ্যে কাজের অগ্রগতি পরিদর্শন করেছেন সংস্থার কর্মকর্তারা। আর নিরাপত্তার দিকটি দেখছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব)।

ডিএসসিসির মহাব্যবস্থাপক খন্দকার মিল্লাতুল ইসলাম জানান, জাতীয় ঈদগাহে প্রধান জামাতে প্রায় ৮৪ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ পড়তে পারবেন। পাঁচ হাজার নারীর নামাজ আদায়ের জন্য পর্দা দিয়ে আলাদা ব্যবস্থা করা হয়েছে।

তিনি আরও জানান, মাঠের ২ লাখ ৭০ হাজার ২৭৭ বর্গফুট এলাকা বৃষ্টি প্রতিরোধক ত্রিপল দিয়ে আচ্ছাদিত করে দেয়া হয়েছে। মাঠে ৭০০ সিলিং ও ১০০টি পেডেলস্ট্যান্ড পাখা লাগানো হয়েছে। ১৪০টি অজুর জায়গা করা হয়েছে। এ ছাড়া একটি ভ্রাম্যমাণ শৌচাগারও থাকছে।

জাতীয় ঈদগাহের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, ঈদগাহে শুধু মাত্র জায়নামাজ আনা যাবে। মোবাইল ফোন বা অন্যকোনো ধরনের ডিভাইস আনা যাবে না। এমনকি পানির বোতল না আনতে নিরুৎসাহিত করার কথা জানান তিনি।

ডিএমপি সূত্রে জানা গেছে, এবার রাজধানীর ৫শ’ স্থানে ছোট-বড় ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে। সেসব স্থানে র‌্যাব ও পুলিশ যৌথভাবে নিরাপত্তায় নিয়োজিত থাকবে।

জাতীয় ঈদগাহের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, এবার ঈদুল ফিতর উপলক্ষে জাতীয় ঈদগাহে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পুরো রাজধানীতে থাকবে নিশ্ছিদ্র পুলিশি নিরাপত্তা ব্যবস্থা। পুরো ঈদগাহ এলাকা সিসি ক্যামেরার আওতায় থাকবে। নিরাপত্তার জন্য ওয়াচ টাওয়ার স্থাপন করা হয়েছে।

১ টি মন্তব্য
  1. donald trump,american president বলেছেন

    মন্তব্য লিখুনঃমঙ্গল এ গিয়ে ঈদ করবা FUTURE a