২০ হাজার টন চাল নিয়ে ভিয়েতনামী জাহাজ চট্টগ্রাম বন্দরে

0
.

সরকারি ভাবে আমদানি করা চালের মধ্যে প্রথম চালান নিয়ে ভিয়েতনাম থেকে একটি জাহাজ চট্টগ্রাম বন্দর এসে পৌছেছে।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় ভিয়েতনাম পতাকাবাহী জাহাজ এমভি ভিসাই ভিসিটি-০৫ নামে জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে এসেছে বলে নিশ্চিত করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। জাহাজটিতে ২০ হাজার মেট্রিক টন আতপ চাল রয়েছে।

শুল্কায়ন সংক্রান্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পরপরই এসব চাল লাইটারিং সম্পন্ন করা হবে বলে জানিয়েছে খাদ্য বিভাগের চলাচল ও সংরক্ষণ বিভাগ।

খাদ্য মন্ত্রণালয়ের চলাচল ও সংরক্ষণ বিভাগের নিয়ন্ত্রক মো. জহিরুল ইসলাম জানান, নমুনা সংগ্রহ এবং কাস্টম হাউসের আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পরপরই বহির্নোঙ্গর থেকে লাইটারিংয়ের জন্য প্রস্তুতি নেয়া হয়েছে। কিছু চাল লাইটারিংয়ের পর বাকি চাল নিয়ে জাহাজটি বন্দর জেটিতে ভেড়ানো হবে।

জেটি থেকে খালাস করে সরাসরি নিয়ে যাওয়া হবে চট্টগ্রাম, সিলেট এবং ঢাকা বিভাগের আওতাধীন বিভিন্ন এলএসডিতে। তিনি জানান, যথাসম্ভব কম সময়ের মধ্যে যাতে এলএসডিসমূহে পৌঁছানো যায় তার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হয়েছে।

খাদ্য বিভাগ সূত্রে জানা গেছে, ভিয়েতনাম থেকে আতপ চাল আমদানিতে প্রতি টনের দাম পড়েছে ৪৩০ ডলার। সেখান থেকে ২ লাখ টন আতপ চাল আমদানি করা হবে। এ ছাড়া, ৫০ হাজার টন সিদ্ধ চালও আমদানি হবে সেখান থেকে। প্রতিটনের দাম পড়বে ৪৭০ ডলার।

কোন মন্তব্য নেই