অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে অজ্ঞাত রোগটি ছোঁয়াচে নয়-সিভিল সার্জন

0
.

চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি পাহাড়ি অঞ্চলের ত্রিপুরা পাড়ায় অজ্ঞাত রোগটি ছোঁয়াচে নয় বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী।

আজ বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের তিনি জানান, ঢাকা থেকে আসা বিশেষজ্ঞ চিকিৎসকরা জানিয়েছেন রোগটি ছোঁয়াচে নয়। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তিনি আরও জানান, বিশেষজ্ঞ চিকিৎসকদের ধারনা দীর্ঘ দিনের অপুষ্টিহীনতার কারণে শিশুরা এ ধরণের রোগে আক্রান্ত হয়েছে। তবে এই রোগের প্রকৃত কারণ রক্তের নমুনা বিশ্লেষণ করলে জানা যাবে।

.

এর আগে অজ্ঞাত রোগ নির্ণয় ঢাকা থেকে আসা ৪ সদস্যের বিশেষজ্ঞ চিকিৎসক দল বৃহস্পতিবার সকালে ফৌজদারহাট বিআইটিআইডি হাসপাতালে কাজ শুরু করেন। দলের নেতৃত্ব দিচ্ছেন ডা. ফারুক আহমেদ ভূঁইয়া। পরে তারা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে যান।

চট্টগ্রাম মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন মাহমুদ জানান, হাসপাতালে ১৪ শিশু চিকিৎসাধীন রয়েছে। এর মধ্যে দুই জনের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে ত্রিপুরা পাড়ার পাশের গ্রাম পূর্ব ত্রিপুরা পাড়ায় আরও ছয় শিশু অজ্ঞাত রোগে আক্রান্ত হয়েছে। আজ বৃহস্পতিবার তাদের হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. রাশেদুল করিম। আক্রান্ত শিশুদের মধ্যে পাঁচ জনের নাম পাওয়া গেছে। তারা হলো, পারুল ত্রিপুরা (৪), গোপাল ত্রিপুরা (৬), সুমন ত্রিপুরা (৭) তপন বাবু ত্রিপুরা (১২) ও রুমি ত্রিপুরা (৬)।

.

স্বাস্থ্য কর্মকর্তা ডা. রাশেদুল করিম জানান, ত্রিপুরা পাড়া থেকে এক কিলোমিটার দূরে পূর্ব ত্রিপুরা পাড়ায় আরও ছয় শিশু আক্রান্ত হয়েছে। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে বিকালে চট্টগ্রামের জেলা প্রশাসক জিল্লুর রহমান সীতাকুণ্ডের ঘটনাস্থ পরিদর্শন করে নিহত ৯ শিশুর প্রত্যেকের পরিবারকে ১০ হাজার টাকা করে অনুদান এবং ত্রিপুরা পাড়ায় ১০ নলকূপ বসানোর ঘোষণা দিয়েছেন।