অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শিক্ষকতা না করে ১৭ বছর ধরে বেতন নিচ্ছেন টেকনাফের রহমত উল্লাহ

0
.

কক্সবাজারের টেকনাফে বিদ্যালয়ে যেতে হয় না, করাতে হয় না পাঠদানও। এরপরেও দীর্ঘ ১৭ বছর ধরে শিক্ষকতার বেতনভাতা তুলছেন বলে অভিযোগ পাওয়া গেছে। শিক্ষকতার পাশাপাশি আইন পেশায় জড়িত হোয়াইক্যং নয়াপাড়া বটতলীর মাষ্টার রহমত উল্লাহ শাহপরীর দ্বীপ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে কাগজে কলমে কর্মরত আছেন।

অভিভাবকরা জানান, রহমত উল্লাহ কোন দিন স্কুলে আসেননি। এমনকি অভিভাবক এবং ছাত্র-ছাত্রীদের অনেকেই তাকে চেনে না। কিন্তু বছরের পর বছর তিনি স্কুল থেকে বেতন ভাতা তুলছেন।

সুত্র জানায়, স্কুল শিক্ষক রহমত উল্লাহ ২০০০ সালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে সরকারি চাকরি নেন। তিনি শুরু থেকেই এভাবে স্কুল ফাঁকি দিয়ে চলছেন।

প্রধান শিক্ষক কলিমুল্লাহ জানান, মাঝে মধ্যে শিক্ষক রহমত উল্লাহ আদালতপাড়ায় যান। স্কুলে না এসে কিভাবে তিনি বেতন ভাতা উত্তোলন করছেন প্রশ্ন করা হলে প্রধান শিক্ষক কোন সদোত্তর দিতে পারেননি।

রহমত উল্লাহ বলেন, আমার মতো অনেকেই আছেন। পেনশনের সুবিধা পর্যন্ত এরকম ভেতরে ভেতরে অনেকে কোর্টে ওকালতি করছেন।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট জিয়া উদ্দিন আহমেদ জানান, অন্য পেশায় জড়িত ছিল না এবং নেই এধরণের অঙ্গিকার দিয়েই আইন পেশায় আসতে হয়। কাজেই শিক্ষকতা পেশায় থেকে তথ্য গোপন করে ওকালতি করা জঘন্য অপরাধ।

টেকনাফ উপজেলা শিক্ষা অফিসার মোঃ এমদাদ হোছাইন চৌধুরী জানান, আমিতো কেবল দায়িত্ব নিয়েছি। তদন্ত করে বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানান তিনি ।

কক্সবাজার জেলা শিক্ষা অফিসার ওসমান গণি বলেন, এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। ঘটনায় জড়িতদের বিরুদ্ধে তিনি বিভাগীয় ব্যবস্থা নিবেন বলেও জানান।