চাকতাই খালে নৌ চলাচল বন্ধের ঘোষনা প্রত্যাহারের দাবী

1
.

কর্ণফুলী নদীর তীরে মেরিনার্স সড়ক সম্প্রসারণে সংযুক্ত ব্রীজ নির্মাণের কাজের নামে চাকতাই খালে সকল ধরণের আগামী ২০ আগষ্ট পর্যন্ত এক মাসের জন্য নৌ চলাচল বন্ধের ঘোষনা চট্টগ্রাম সিটি কপোরেশনের অদূরদর্শী সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন খাতুনগঞ্জ ট্রেড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন।

শুক্রবার এক বিবৃতিতে  সংগঠনের পক্ষে চট্টগ্রাম চেম্বার অব কমার্সের পরিচালক ছৈয়দ ছগীর আহমদ ও সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন বলেন, খালের নাব্যতা সংকটের কারণে নৌচলাচলের স্বাভাবিকতা হারিয়েছে তার উপর আমবশ্যা পূর্ণিমার জোয়ারে উচ্চতার সময় কয়েক বছর আগে মেরিনার্স সড়কের নির্মিত ব্রীজের গার্ডার জন্যও নৌযান চলাচলে করতে পারেনা।

জোয়ারে উচ্চতা মেপে প্রতিনিয়ত শত শত নৌযান চাকতাই খাতুনগঞ্জ আছাদগঞ্জের বাণিজ্যের পণ্য সমগ্রী বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের সাথে আনা নেয়া করে।

এমত অবস্থা চসিক এই সিদ্ধান্ত নৌপরিবহনের সাথে জড়িত সকল নৌযান মালিক, কর্মচারী ও ব্যবসায়ীরা সংকিত। যেখানে মাত্র একটি নিদ্দিষ্ট সময়ে অর্থাৎ স¦াভাবিক জোয়ায়ে নৌযান চলাচল করে ঠিক ঐসময় চলাচলের জন্য উম্মুক্ত রাখিলে ব্রীজের কাজে কোন ব্যাঘাত বা সমস্যা হবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।

বিবৃতিতে তারা অবিলম্বে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের চাকতাই খালে নৌ চলাচলের সিদ্ধান্ত প্রত্যাহারের জোর দাবী জানান।

প্রথম মন্তব্য