অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দরে একদিনে কন্টেইনার উঠা নামার নতুন রেকর্ড

0
.

চট্টগ্রাম বন্দরে একদিনে সর্বোচ্চ সংখ্যক কন্টেইনার উঠা নামার নতুন রেকর্ড করেছে।শনিবার ২৪ ঘণ্টায় নয় হাজার ৬৯৫ টিইইউ কন্টেইনার উঠানামা হয়েছে বলে জানান চট্টগ্রাম বন্দর কতৃপক্ষ।

শনিবার চট্টগ্রাম কাস্টম হাউসে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ তথ্য জানান বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল।

সভায় বন্দর চেয়ারম্যান বলেন, গত ২৪ ঘণ্টায় কন্টেইনার হ্যান্ডেলিংয়ে আমরা সর্বোচ্চ রেকর্ডের খবর পেয়েছি। বন্দরের আগের সব রেকর্ড ভেঙে গত ২৪ ঘণ্টায় আমরা ৯ হাজার ৬৯৫ টিইইউ কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে। এরমধ্যে চার হাজার ৮১৩ আমদানি এবং চার হাজার ৮৮২ রফতানি পণ্যবাহী কন্টেইনার। এর আগে চলতি বছর ৩০ এপ্রিল বন্দরে সর্বোচ্চ রেকর্ড ছিল নয় হাজার ৩৯৭ টিইইউ।

.

এর আগে চলতি বছর ৩০ এপ্রিল বন্দরে কন্টেইনার উঠানামার সর্বোচ্চ রেকর্ড ছিল ৯ হাজার ৩৯৭ টিইইউ।

বন্দর আরো চেয়ারম্যান বলেন, এ মুহূর্তে আমাদের মোট ৩৭ হাজার ২১৭ টিইইউ কন্টেইনার বন্দরের ভেতর আছে। গত এক বছরে ৫০ হাজার ঘনফুট বন্দরের ভেতরে বিভিন্ন জায়গায় যোগ করেছি।
প্রতিটি ২০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনারকে এক টিইইউ একক ধরে হিসেবে করা হয়।

দেশের আমদানি রপ্তানি বাণিজ্য ও ট্রেড ফ্যাসিলিটেশনের স্বার্থে চট্টগ্রাম কাস্টম হাউজ ও চট্টগ্রাম বন্দর ২৪ ঘণ্টা খোলা রাখার বিষয়ে সর্বস্তরের স্টেকহোল্ডারদের সাথে বন্দর ভবনে এ মতবিনিময় সভা আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব নজিবুর রহমান।