অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডের ৪৬ হাজার শিশুকে হামের টিকাদান শুরু

0
হাফিজ জুট মিলস সবুজ শিক্ষাতন উচ্চ বিদ্যালয়ে টিকাদান চলছে।

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

চট্টগ্রামের সীতাকুণ্ডে ত্রিপুরা পাড়ায় হামে আক্রান্ত হয়ে ১০ শিশুর মৃত্যু এবং শতাধিক শিশু আক্রান্ত হওয়ার পর এখন সীতাকুণ্ডের ৩টি ইউনিয়নের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ৪৬ হাজার শিশু শিক্ষার্থীকে হামের টিকা দেয়ার কর্মসূচি শুরু করেছে স্বাস্থ অধিদপ্তর।

আজ শনিবার থেকে এ টিকাদান কর্মসূচি শুরু হয়েছে বলে জানান চট্টগ্রাম জেলা সিভিল সার্জেন আজিজুল রহমান সিদ্দিকী।

তিনি জানান, ৬ মাস বয়স থেকে ১৫ বছর বয়সী সীতাকুণ্ডের ৩ ইউনিয়নের সকল শিশুকে এ টিকার আওতায় আনা হবে। এক সপ্তাহ ব্যাপী এ কর্মসূচি আজ শনিবার (২৯ জুলাই) থেকে শুরু হয়ে চলবে আগামী ৩ আগষ্ট পর্যন্ত। যে ৩টি ইউনিয়নকে টিকার আওতায় আনা হয়েছে সেগুলো হল ৭ নং কুমিরা, ৮ নং সোনাইছড়ি ও ৩ নং সীতাকুণ্ড পৌরসভা।

.

সিভিল সার্জন কার্যালয় সুত্রে জানাগেছে, এ কার্যক্রম পরবর্তীতে বাড়ি বাড়ি গিয়ে এবং টিকাদান কেন্দ্রগুলোতে ৬ মাস থেকে ৫ বছরের কম বয়সী শিশুদের টিকা দেয়া হবে। এই টিকা কার্যক্রম পরিচালনার জন্য সিভিল সার্জন থেকে ৩০ টি টিম গঠন করা হয়েছে। তারা বিভিন্ন স্কুল, মাদ্রাসা এবং কিন্ডারগার্টেনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে কর্মসূচি বাস্তবায়ন করবে।

উল্লেখ্য চলতি মাসের মাঝামাঝি সময়ে সীতাকুণ্ডের ত্রিপুরাপাড়ায় সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হয়ে ৪ দিনের মাথায় ৯ শিশুর মৃত্যু হলে বিষয়টি লোকালয়ে জানাজানি হয়। পরে সাংবাদিক চিকিৎসকরা দুর্গম ত্রিপুরা পাড়ায় ছুটে যায়। এবং আক্রান্ত শিশুদের হাসপাতালে ভর্তি সহ প্রাথমিক চিকিৎসা দেয়া শুরু করে। প্রায় এক সপ্তাহ পর জানা যায় অজ্ঞাত রোগ নয় মূলত অপুষ্টি এবং হামের কারণেই শিশুরা আক্রান্ত হয়েছে। এর মধ্যে চিকিৎসাধীনবস্থায় গত ২৪ জুলাই সোমবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা যায় নিপা নামে আরো এক শিশু।

এর পর থেকে আক্রান্ত হয়ে ১২১ জন হাসপাতালে ভর্তি হয়। এরমধ্যে ১০৭ জন চিকিৎসাসেবা নিয়ে সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছে। বর্তমানে চমেক হাসপাতালে ৯ জন এবং ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজে (বিআইটিআইডি) হাসপাতালে ১৬ জন হামে আক্রান্ত শিশু চিকিৎসাধীন রয়েছে।