অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে উপজাতিদের স্বাস্থ্য সেবায় কমিউনিটি ক্লিনিকের উদ্বোধন

0
.

সীতাকুণ্ডের সোনাইছড়ি ত্রিপুরা পাড়ায় হামের প্রকোপ থেকে রক্ষা এবং উপজাতী মা-শিশুদের স্বস্থ্য সেবায় উদ্বোধন করা হয়েছে একটি কমিউনিটি ক্লিনিক।

১২ হাজার রোগীর স্বাস্হ্য সেবা দেওয়ার প্রত্যয়ে নিয়ে আজ বুধবার (২ আগস্ট) সকাল ১০ টায় ইউনিয়নের বার আউলিয়া (হাফিজ জুট মিলস) এলাকায় এ অস্থায়ী কমিউনিটি ক্লিনিকটি উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জেন ডা. আজিজুর রহমান সিদ্দিকী।

বিজেএমসির নিয়ন্ত্রনাধীন হাফিজ জুট মিলের একটি জায়গায় ঢাকা-চট্টগ্রাম রেললাইনের পাশে অস্থায়ী এই কমিউনিটি ক্লিনিক আজ থেকে অনুষ্ঠানিকভাবে চালু করা হয়েছে। পরে একটি স্থায়ী জায়গা পেলে তা সেখানে হস্তান্তর করা হবে বলে জানান সিভিল সার্জন।

১২ হাজার রোগীর বিভিন্ন স্বাস্থ্য সেবা, টিকাদান, টিকা খাওয়ানো হতে শুরু করে এখানে একজন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারসহ দুজন মাঠকর্মী থাকবেন। তারা রক্তচাপ, সুগার, কফ, কাশি পরীক্ষা করবেন। সরকারি ওষুধপত্র বিনামূল্যে দেবেন। গর্ভবতী মা ও শিশুদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করবেন। বিভিন্ন চিকিৎসা দেওয়া হবে।

.

স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশে ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহযোগিতায় এই কমিউনিটি ক্লিনিকে প্রতিদিন নিয়মিত ডাক্তার থাকবেন, পাওয়া যাবে ৩০ রকমরে ঔষধ।

সিভিল সার্জেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী তৃর্ণমূল পর্যায়ে স্বাস্থ্য সেবা নিশ্চিত করার যে সংকল্প অঙ্গিকার করেছেন এবং মাননীয় স্বাস্থ্য মন্ত্রীর নির্দেশক্রমে ১২ হাজার মানুষের স্বাস্হ্য সেবার জন্য এই কমিউনিটি ক্লিনিক আজ থেকে চালু করা হয়েছে। এই ক্লিনিক পরিচালনার জন্য ১৭ সদস্যর একটি কমিটি দায়িত্ব পালন করবে।

সীতাকুণ্ড স্বাস্হ্য কমপ্লেক্স ও এলাকার জনপ্রতিনিধিদের সহযোগীতায় এই কমিউনিটি পরিচালিত হবে।

.

এদিকে ত্রিপুরা পাড়ায় ১০ শিশুর মৃত্যু এবং দেড়শতাধিক শিশু অসুস্হতের ঘটনায় ত্রিপুরা পাড়ার সর্দার সুজন কুমার ত্রিপুরা বলেন, আমারা পাহাড়ে যে পানি ব্যবহার করি তার কারণেও রোগের কারণ হচ্ছে পারে, এই পানি ব্যবহারের ফলে গায়ে ছোট ছোট বিচি দেখা দেয়, তার পর গায়ে জ্বর হয়। পাহাড়ে শিল্প প্রতিষ্ঠান আবুল খায়েরের মিলের বর্জ্যের পানি দুষিত হয়েছে বলে তিনি জানান।

কমিউনিটি ক্লিনিক উদ্ভোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সীতাকুণ্ড উপজেলা পরিবার ও স্বাস্থ্য কর্মকর্তা নুরুল করিম রাশেদ, ৮ নং সোনাইছড়ি ইউপি চেয়ারম্যান মনির আহমেদ, সীতাকুণ্ড উপজেলা আওয়ামীলীগ সদস্য ইসমাইল হোসেন, ইউপি মেম্বার মোহাম্মদ আযম, আওয়ামীলীগ নেতা এনামুল হক চৌধুরী, হাফিজ জুট মিলস সিবিএ সভাপতি নুর মোহাম্মদ মিলন, সাধারণ সম্পাদক দিদারুল আলম চৌধুরী, ইউপি সদস্য মোহাম্মদ এয়াকুব।