ঢাকা কেন্দ্রীয় কারাগারে মীর কাসেম আলী

0
mir-quasem-ali-ed
মীর কাসেম আলী। ফাইল ছবি

মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীকে কাশিমপুর কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে। সোমবার বেলা ১১টার দিকে তাকে কেন্দ্রীয় কারাগারে আনা হয়।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবীর এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে সোমবার সকাল পৌনে আটটার দিকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে তাকে প্রিজন ভ্যানে করে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারের উদ্দেশে পাঠানো হয়।

মীর কাসেম আলী কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের ফাঁসির কনডেম সেলে বন্দি ছিলেন। গ্রেফতারের পর ২০১২ সাল থেকে তিনি এ কারাগারে ছিলেন। ২০১৪ সালের আগে তিনি এ কারাগারে হাজতবাসকালে ডিভিশনপ্রাপ্ত বন্দির মর্যাদায় ছিলেন। পরে ফাঁসির দণ্ডপ্রাপ্তির পর তাকে ফাঁসির কনডেম সেলে পাঠানো হয়।

উল্লেখ্য, একাত্তরে যুদ্ধাপরাধের অভিযোগে ২০১২ সালের ১৭ জুন মতিঝিলে নয়াদিগন্ত কার্যালয় থেকে গ্রেফতার করা হয় দিগন্ত মিডিয়া কর্পোরেশনের চেয়ারম্যান ও এই ব্যবসায়ীকে। পরের বছর ৫ সেপ্টেম্বর অভিযোগ গঠনের মধ্য দিয়ে শুরু হয় তার যুদ্ধাপরাধের বিচার। ২০১৪ সালের ২ নভেম্বর ট্রাইব্যুনালের রায়ে মীর কাসেম আলীকে মৃত্যুদণ্ডাদেশ দেন। পরে রায়ের বিরুদ্ধে আপিল করলেও তা খারিজ করে দেয় আপিল বিভাগ। অবশ্য রায়ের রিভিউ চেয়ে আবেদন করেছেন তিনি।

Advertisements

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন