অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে বিভিন্ন সংগঠনের উদ্যোগে শোক দিবস পালিত

0
.

চট্টগ্রামে নানা আয়োজনে বিভিন্ন সংগঠনের উদ্যোগে দিনভর জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ৪২তম মৃত্যুবার্ষিকী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ ও তাদের অঙ্গ সংগঠনসহ বিভিন্ন সামাজিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান মিলাদ দোয়া, রক্তদান কর্মসূচি ও আলোচনা সভার আয়োজন করে।

চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনিসহ ১৫ আগস্ট কালো রাত্রিতে ঘাতকদের নির্মম বুলেটের আঘাতে শাহাদাৎ বরণকারীদের ৪২তম মৃত্যুবার্ষিকী তথা জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে ব্যাপক কর্মসূচী পালিত হয়। এই উপলক্ষে আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মনির প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনের পর শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে খতমে কোরআন ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
সকাল ১০টায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগের সভাপতি আ.ম.ম টিপু সুলতান চৌধুরী’র সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী চৌধুরী’র সঞ্চালনায় বক্তব্য রাখেন দক্ষিণ জেলা যুবলীগের যুগ্ম সম্পাদক বোরহান উদ্দিন চৌধুরী (মুরাদ), সোলায়মান চৌধুরী, মহিলা সম্পাদিকা জান্নাতুল ফেরদৌস রাজমিন, সহ-দপ্তর সম্পাদক রাজু দাশ হিরো, সহ-আইন বিষয়ক সম্পাদক এড. কামাল উদ্দিন এডিশনাল পিপি, সদস্য হাসান মাহমুদ, সাইফুল চৌধুরী, আনোয়ারা যুবলীগের সভাপতি আসহাব উদ্দিন, ইঞ্জিনিয়ার অমল রুদ্র, সুলতানা আক্তার নিলু, এড. শাহনেওয়াজ চৌধুরী, আবদুর রহমান ঝুনু, শাহ্ আলম গাজী, আবদুল্লাহ আল বেলাল, পংকজ দাশ, রতন সেন, মাহেদুল ইসলাম শিমুল, সৈয়দ শহিদুল মোস্তফা, পংকজ রুদ্র স্বপন, আলতাফ উদ্দিন, পাভেল কান্তি নাথ, শুভ সেন গুপ্ত, আবদুর রহিম প্রমুখ।

মহানগর স্বেচ্ছাসেবক লীগঃ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ স্বপরিবারের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে দিনব্যাপী কর্মসূচী গ্রহণ করা হয়। কর্মসূচীর মধ্যে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর ভাষণ, সকাল ৯টায় প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, সকাল ১০টায় চট্টগ্রাম মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সদস্য গাউসিয়া কমিটি চট্টগ্রাম মহানগর সাংগঠনিক সম্পাদক সাদেক হোসেক চৌধুরী পাপ্পুর পরিচালনায় মিলাদ মাহফিল ও চট্টগ্রাম মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক এড. এ.এইচ.এম. জিয়াউদ্দিন সভাপতিত্বে সংগঠনের যুগ্ম আহ্বায়ক সালাউদ্দিন আহমেদের সঞ্চালনায় জাতীয় শোক দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের বোর্ড সদস্য ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক কে.বি.এম. শাহজাহান, স্বেচ্ছাসেবক লীগের সদস্য সত্যজিৎ চক্রবর্ত্তী সুজন, নুরুল কবির, আনোয়ারুল ইসলাম বাপ্পী, জিয়া আমানত নয়ন, পংকজ চৌধুরী কংকনসহ মহানগর আওতাধীন বিভিন্ন থানা ও ওয়ার্ড সমূহের নেতৃবৃন্দ।

চট্টগ্রাম নাগরিক উদ্যোগঃ
জঙ্গীদানব, মাদক আগ্রাসন, মৌলবাদ আর বৈষ্যমের বিরুদ্ধে সচেতন সোচ্চার থাকার আহ্বানের মধ্য দিয়ে জাতীয় শোক দিবসে দেশে প্রথমবারের ‘নাগরিক শোকযাত্রা হয়েছে চট্টগ্রামে। চট্টগ্রাম নাগরিক উদ্যোগের ডাকে নন্দনকানন বৌদ্ধ মন্দির, লাগোয়া এনায়েত বাজার মহিল কলেজের সামনে থেকে প্রথমবারের মত এই নাগরিক শোকযাত্রা শুরু হয়।
শোকযাত্রায় বিভিন্ন শ্রেণী পেশার মানুষ শিক্ষার্থীরা অংশ নেন। নাগরিক শোকযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে এনায়েত বাজার মহিলা কলেজ মাঠে অনুষ্ঠিত সমাবেশে নাগরিক নিরাপত্তা নিশ্চয়তার সস্থানে জঙ্গীবাদ ও সন্ত্রাস এবং মানুষ হত্যার রাজনীতির বিরুদ্ধে চৈতন্য জাগার আহ্বান জানানো হয়। সভাপতির বক্তব্যে চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আহ্বায়ক সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী বলেন, পঁচাত্তরের ঘাতকেরা এখনো সবল সক্রীয়। তাদের সহযোগিরা নানামাত্রিক রূপ নিয়ে দেশের গণতন্ত্রের টুটি চিপে ধরতে জঙ্গীবাদকে উস্কে দিচ্ছে। বর্ণচোরা, অকৃতজ্ঞ ও দেশবিরোধী শক্তির হুংকার গণতন্ত্র, শান্তি নিরাপত্তা এবং বৈষম্যমুক্তির প্রগতির পথে নতুন করে কাঁটা বুনছে। যে কোন নাশকতা ও অন্যায় শক্তির আস্ফালন ঠেকাতে তাই দেশপ্রেমী শক্তিকে ঐক্যবদ্ধ থাকতে হবে। পরে রিয়াজ হায়দার চৌধুরীর সভাপতিত্বে সমন্বয়কারী সাংস্কৃতিক সংগঠক খোরশেদ আলমের সঞ্চাণলায় শোক যাত্রায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সাবেক ডীন প্রফেসর ড. জাকির হোসেন, মুক্তিযোদ্ধা প্রফেসর মুহাম্মদ ইদ্রিস আলী, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সহ সভাপতি প্রফেসর আবু তাহের চৌধুরী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সভাপতি অনুপ বিশ্বাস, এনায়েত বাজার মহিলা কলেজের অধ্যক্ষ, লেখক তহুরীন সবুর ডালিয়া, উপাধ্যক্ষ শাহীন ফেরদৌস, নারী নেত্রী এড. জিন্নাত সোহানা চৌধুরী, সুমন দেবনাথ, মানবাধিকার আবুল বশর, আখতারুজ্জামান রোমেল, এপিপি এড. নজরুল ইসলাম, এড. মহিউল ইসলাম সোহেল, এড, টিপু শীল জয়দেব, মহানগর যুবলীগ নেতা সাখাওয়াত হোসেন সাকু, রবিউল ইসলাম, কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা আরিফ মঈনুদ্দিন, ওয়ায়েস কাদের, চট্টগ্রাম আইন কলেজের সাবেক ভি.পি আবু ঈসা, বর্তমান জি এস শাহাদাত হোসেন, আইন কলেজ ছাত্রলীগের সহ সভাপতি আবদুল্লাহ আল মাহমুদ প্রমুখ।

চুয়েটঃ
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও মহান জাতীয় শোক দিবস উদ্যাপিত হয়েছে। শোক দিবসের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। দিনব্যাপী অন্যান্য অনুষ্ঠানমালার মধ্যে ছিলো- জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, শোকের প্রতীক কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ, চুয়েট কেন্দ্রীয় লাইব্রেরীতে ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক একটি কর্ণারের উদ্বোধন, আলোচনা সভা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত ইত্যাদি।

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়েট জাতীয় দিবস উদ্যাপন কমিটির সভাপতি ও পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ হযরত আলী।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. আশুতোষ সাহা, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ মাহবুবুল আলম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. কৌশিক দেব, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিভাগীয় প্রধানগণের পক্ষে যন্ত্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, প্রভোস্টগণের পক্ষে ড. খুদরত-ই-খুদা হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ আব্দুর রহমান ভূইয়া, কর্মকর্তা সমিতির সাধারণ সম্পাদক প্রকৌশলী সৈয়দ মুহাম্মদ ইকরাম, কর্মচারী সমিতির সভাপতি জনাব মোঃ জামাল উদ্দীন ও সদস্য আবদুল আল হান্নান এবং ছাত্র-ছাত্রীদের মধ্যে বক্তব্য রাখেন আবিদ হোসেন খান, দেওয়ান মুহাম্মদ নুসরাত অমি ও মনিশী রায় প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মানবিক বিভাগের প্রভাষক নাহিদা সুলতানা ও সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মোহাম্মদ ফজলুর রহমান।

চট্টগ্রাম জেলা আইডিইবিঃ
জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২তম শাহাদাত বার্ষিকীর আলোচনা সভা ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে সভাপতি মুক্তিযোদ্ধা মোঃ আবু বাছেতের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ জসীম উদ্দিনের সঞ্চালনায় আমবাগানস্থ আইডিইবি ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন আইডিইবি’র কেন্দ্রীয় নির্বাহী কমিিিটর সহসভাপতি ও চট্টগ্রাম ওয়াসা পরিচালনা পর্ষদ সদস্য জাফর আহমেদ সাদেক। বিশেষ অতিথি ছিলেন পিডিবির সাবেক নির্বাহী প্রকৌশলী ও আইডিইবির কেন্দ্রীয় সহসভাপতি নিপেশ রঞ্জন হোর, বাংলাদেশ রেলওয়ের সাবেক প্রধান প্রকৌশলী হরেন্দ্র কুমার নাথ।
আলোচনা সভায় জাফর আহমেদ সাদেক বলেন, বাঙ্গালী জাতীয়তাবাদকে কেন্দ্র করে বঙ্গবন্ধু রাজনীতির নীতি নির্ধারণ করতেন। এ কারণেই তিনি বাঙ্গালীর অভিসংবাদিত নেতা হতে পেরেছিলেন। বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতায় হস্তক্ষেপ করেছিল যে অপশক্তি তাদের দোষরেরা আজও সক্রিয়। বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে যে ষড়যন্ত্র হচ্ছে সে ষড়যন্ত্র কেবল মাত্র শেখ হাসিনা বা তাঁর সরকারের বিরুদ্ধে নয় বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে। আইডিইবির সদস্য প্রকৌশলীগণ সাংগঠনিক সিদ্ধান্তে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন বিধায় সকল ষড়যন্ত্র নস্যাৎ করে মাননীয় প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ রাষ্ট্রে রূপান্তরের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
উল্লেখ্য দিনব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে শোক দিবসের প্রথম প্রহরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন এবং কোরআন খতম, মিলাদ মাহফিল ও আলোচনা সভা শেষে গরীব ও দুস্থদের মাঝে তবারক বিতরণ করা হয়।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ছাত্রলীগঃ
জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ১৫ আগস্ট সকাল ১০ টায় বাংলাদেশ ছাত্রলীগ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম শাখার উদ্যোগে আন্দরকিল্লাস্থ চট্টগ্রাম সিটি কর্পোরেশন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক বক দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এসময় উপস্থিত কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক ইয়াছিন আরাফাত, বাংলাদেশ ছাত্রলীগ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সাধারণ সম্পাদক পারভেজ মোঃ হাবিব, সাধারণ সম্পাদক কাউছার উদ্দিন সুমন, সহ-সভাপতি দেবাশীষ শর্মা, মনোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান, সহ-সম্পাদক সবুজ দাশ, পলাশ দত্ত, মোঃ মুছা, প্রচার সম্পাদক জনি বড়ুয়া, ছাত্রনেতা শুভ দে, জিতু কর্মকার, রতন দাশ প্রমুখ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের প্রথম প্রহরে আন্দরকিল্লাস্থ দলীয় কার্যালয়ে চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাতকানিয়ার পৌর মেয়র মোহাম্মদ জোবায়ের ও সাধারণ সম্পাদক চৌধুরী মোহাম্মদ গালিব এর নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃ্তেিত শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগ নেতৃবৃন্দ।
এসময় অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক এম.এ. হাশেম চেয়ারম্যান, চন্দনাইশ উপজেলা আহ্বায়ক সেলিম হোসেন, সাতকানিয়া উপজেলার সাবেক সভাপতি সোহেল মোহাম্মদ মনজুর, নুরুল আবছার তালুকদার, চন্দনাইশ উপজেলার যুগ্ম আহ্বায়ক মফিজুর রহমান বাহাদুর, আবদুল ওয়াজেদ সিদ্দিকী, ইঞ্জিনিয়ার সনাতন চক্রবর্ত্তী বিজয়, ইমরান খান, উজ্জ্বল ধর, ফয়েজ আহমদ টিপু, ফরমান উল্লাহ খান, নবাব মিয়া রকিব, মোঃ জামাল মিয়া, সেলিম হায়দার প্রমুখ।

পুস্পস্তবক অর্পনকালে চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোহাম্মদ জোবায়ের বলেন, প্রতিটি ক্ষেত্রে জাতির পিতার আদর্শ বাস্তবায়ন করে শোককে শক্তিতে পরিণত করতে হবে। যে কোন মূল্যে সন্ত্রাস-জঙ্গিবাদ রুখে দিয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে কাজ করে যাবে স্বেচ্ছাসেবক লীগ। এ সময় চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক চৌধুরী মোহাম্মদ গালিব তার বক্তব্যে জননেত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করে দেশকে এগিয়ে নেওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

পটিয়া উপজেলা আওয়ামী লীগঃ জাতীয় শোক দিবসের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে পটিয়া উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে সোমবার বিকেলে আয়োজিত আলোচনা সভায় দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি ও সাবেক এমপি চেমন আরা তৈয়ব এ কথা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের জাতি চিরদিন ঘৃণা করে যাবেন। বঙ্গবন্ধুর জন্ম না হলে এদেশ স্বাধীনও হতো না। যাঁর ডাকে সাড়া দিয়ে’ ৭১ সালে যুদ্ধে ঝাপিয়ে পড়েছিলেন তরুণ-যুবকরা। দীর্ঘ ৯ মাস যুদ্ধ করে পাক বাহিনীর কাছ থেকে দেশকে মুক্ত করে। ওই সময় মা-বোনের ইজ্জতহানি ও কয়েক লাখ মুক্তিযোদ্ধা শহীদ হয়েছেন। বিশ্বজুড়ে এই ঘটনা ইতিহাসে স্থান করে নিয়েছে। কিন্তু অতীব দুঃখের বিষয় জাতির শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিকল্পিতভাবে খুন করা হয়। খুনিরদের মধ্যে অনেকে বিদেশে পালিয়ে বেড়াচ্ছেন। এসব খুনিদের দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমূখী করতে হবে। জাতি খুনিদের চিরদিন ঘৃণা করে যাবে।

পটিয়া উপজেল আওয়ামী লীগ সভাপতি রাশেদ মনোয়ারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নাসির উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত এতে বক্তব্য রাখেন, জেলা আ’লীগের সহ-সভাপতি লায়ন এম, শামসুল হক, দক্ষিণ জেলা আ’লীগের সাবেক যুগ্ম সম্পাদক এম,এ জাফর, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক একেএম আবদুল মতিন চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ নাসির, সাবেক নৌবাহিনীর কমোডর জোবাইর আহমদ, জেলা আ’লীগের কৃষি বিষয়ক সম্পাদক এডভোকেট আবদুর রশিদ, মুক্তিযোদ্ধা কাজী আবু তৈয়ব, জেলা আ’লীগের পরিবেশ বিষয়ক সম্পাদক এডভোকেট মুজিবুল হক, সদস্য সেলিম নবী, যুবলীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বদিউল আলম, আ’লীগ কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সম্পাদক দিদারুল আলম প্রমুখ।

দারুল উলুম মাদরাসাঃ
মহানগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশের নয় বিশ্বের জন্য একটি মডেল। বিশ্বে তিনিই একমাত্র স্বাধীনতার একক স্থপতি। দেশের জন্য ও দেশের মানুষের জন্য যা কিছু করতে হয় সবাই তিনি করে গেছেন। স্বাধীনতার বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিনত করার জন্য তিনি পদক্ষেপ নিয়ে এগিয়ে যাচ্ছে তখনই তাকে নির্মম ভাবে হত্যা করেছে। তিনি বলেন বঙ্গবন্ধুকে হত্যা করেও তারা দেশের উন্নয়ন অগ্রযাত্রা রুখে দিতে পারেনি। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদেশের মানুষের কল্যাণে দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি উন্নয়নের ধারাকে অব্যাহত রাখার জন্য মাদরাসার শিক্ষার্থীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে দারুল উলুম কামিল মাদরাসার উদ্যোগে সোমবার সকাল ১১টায় মাদরাসা প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি বক্তব্যে তিনি এ কথা বলেন।
দারুল উলুম কামিল মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মাহবুবুল আলম ছিদ্দিকীর সভাপতিত্বে ও অধ্যাপক শওকত ওসমান চৌধুরী ও মুহাদ্দিস মাওলানা আনোয়ার হোসাইনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রধান মহাদ্দিস মাওলানা আহমদুর রহমান নদভী, অধ্যাপক লিয়াকত আখতার ছিদ্দিকী, প্রভাষক রশিদ মুহাম্মদ ইকবাল, মাওলানা মুনির উদ্দিন, মাষ্টার জমিল উদ্দিন আহমদ, মাওলানা মুহাম্মদ ইসহাক প্রমুখ।
সভাপতির বক্তব্যে অধ্যক্ষ মাওলানা মাহবুবুল আলম ছিদ্দিকী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের জন্য মডেল। তিনি না হলে দেশ স্বাধীন হতো না, আমরা এখনো পরাধীন হয়ে গোলামী করতাম। স্বাধীনতার মহান জনক শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার মধ্যদিয়ে দেশের উন্নয়নকে বাধাগ্রস্থ করতে চেয়েছিল। তিনি শেখ মুজিবুর রহমানের পরিবারের জন্য মাগফেরাত কামনা করেন এবং জননেত্রী শেখ হাসিনার উন্নয়নের সবাইকে একতাবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান।