জাকারবার্গবিহীন ফেসবুকের ভবিষ্যৎ কী হবে তা নিয়ে সভা

0
067424ac295a7396dabf8b19e46aa03c-Zuckerberg_2629124f
ফেসবুক প্রতিষ্ঠাতা জাকারবার্গ।

জাকারবার্গবিহীন ফেসবুকের ভবিষ্যৎ কী হবে তা নিয়ে গতকাল সোমবার এক সভায় বসেছিল ফেসবুকের পরিচালনা কমিটি। ফেসবুকের ওই বার্ষিক সভায় জাকারবার্গ বলেছেন, তিনি আরও অনেক দিন ফেসবুক চালিয়ে যেতে চান এবং নেতৃত্ব দিতে চান। জাকারবার্গের ওই চাওয়াকে পূর্ণ সমর্থন দিয়েছে পরিচালনা পর্ষদ। ফলে যতদিন ফেসবুকের সঙ্গে জাকারবার্গ থাকবেন, ততদিন তিনি পূর্ণ ক্ষমতা প্রয়োগ করতে পারবেন।

রয়টার্স জানিয়েছে, ২০১৬ সালের ৩ জুন পর্যন্ত হিসাবে জাকারবার্গ ফেসবুকে ৪০ লাখ ‘ক্লাস এ’ শেয়ার ও ৪১ কোটি ৯০ লাখ ‘ক্লাস বি’ শেয়ারের মালিক। এর মাধ্যমে তিনি একাই ভোটের ক্ষেত্রে ৫৩ দশমিক ৮ শতাংশ ক্ষমতা রাখেন।

ফেসবুকের পরিচালনা পর্ষদ ৫৭০ কোটি নতুন ক্লাস-সি শেয়ার তৈরির প্রস্তাব অনুমোদন করায় মার্ক জাকারবার্গ ফেসবুকের আরও বেশি আধিপত্য বাড়বে জাকারবার্গের। ফেসবুকে প্রতিটি ক্লাস-বি শেয়ারের জন্য ১০টি ভোট। এ হিসেবে ফেসবুকের অধিকাংশ ভোট জাকারবার্গের হাতে রয়েছে।

চলমান রীতি অনুযায়ী, জাকারবার্গ ‘ক্লাস বি’ শেয়ার রাখার অনুমোদন রাখেন এবং তিনি প্রতিষ্ঠান ছাড়ার পরও ভোটের ক্ষমতায় অধিকাংশ ক্ষমতা রাখেন। এমনকি তিনি তাঁর মৃত্যুর পরও তাঁর ভোটের ক্ষমতা আর ‘ক্লাস বি’ শেয়ার তাঁর উত্তরাধিকারদের মধ্যে দিয়ে যেতে পারবেন।

ফরচুন অনলাইনের প্রতিবেদন অনুযায়ী, বিনিয়োগকারীর প্রতিটি ক্লাস-এ ও ক্লাস-বি শেয়ারের বিপরীতে ফেসবুক তাদের এককালীন লভ্যাংশ হিসেবে দুটি ক্লাস-সি শেয়ার নেওয়ার সুযোগ দেবে। ক্লাস-সি শেয়ার অবশ্য ভোট দেওয়ার ক্ষমতা বাড়াবে না।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ভেঞ্চারবিট জানায়, সভার সিদ্ধান্ত অনুযায়ী জাকারবার্গ ভোট দেওয়ার ক্ষমতার পাশাপাশি তাঁর স্ত্রী প্রিসিলা চ্যানের সঙ্গে মিলে দাতব্য কাজ চালিয়ে যেতে পারবেন।
সভায় ফেসবুকের পরিচালকেরা পুনঃ-নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে রয়েছে মার্ক অ্যান্ড্রেসেন ও পিটার থায়েল।

গত বছরের ডিসেম্বরে মার্ক জাকারবার্গ ও প্রিসিলা চ্যান তাঁদের সম্পদ হিসেবে ফেসবুক শেয়ারের ৯৯ শতাংশ অর্থাৎ ৪ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার দাতব্য কাজে ব্যয় করার ঘোষণা দেন। ওই উদ্যোগের নাম ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’। জাকারবার্গের মেয়ে ম্যাক্সিমা বা ম্যাক্সের জন্ম উপলক্ষে এ ঘোষণা দেন তাঁরা।
বর্তমানে ফেসবুক ব্যবহারকারী সংখ্যা ১৬০ কোটিরও বেশি।

Advertisements

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন