অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বহদ্দারহাট-রাস্তার মাথা-মদুনাঘাট সড়ক সংস্কারের দাবীতে মানববন্ধন পালিত

2
.

চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁও, মোহরা, কালুরঘাট সড়ক সংস্কারের দাবিতে মানববন্ধন পালন করেছে স্থানীয়রা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আহ্বান জানিয়ে এ মানবন্ধনের কর্মসূচি প্রকার করা হলে স্থানীয় তরুণদের মধ্যে ব্যাপক সাা পড়ে। বুধবার সকাল থেকে শত শত তরুণ জড়ো হয়ে বিশাল মানবন্ধনে মিলিত হয়।

চট্টগ্রাম ওয়াসার রাস্তা খোঁড়াখুড়ির কারণে সৃষ্ট জনদুর্ভোগ থেকে বাঁচতে তরুণ সমাজের ডাকা এ মানববন্ধনে স্বশরীরে সংহতি প্রকাশ করেছেন স্থানীয় সাংসদ মইন উদ্দিন খান বাদল ও চট্টগ্রাম ওয়াসার এমডি প্রকৌশলী এ কে এম ফয়জুল্লাহ।

সকাল ১১টার দিকে নগরের চান্দগাঁও থানার কাপ্তাই রাস্তার মাথায় এ মানববন্ধন অনুষ্ঠি ত হয়। একটি ফেসবুক ইভেন্টের মাধ্যমে ‘ক্ষুব্দ সাধারণ জনগণ’ এর ব্যানারে এ মানববন্ধন ডাকা হয়।

.

মানববন্ধন চলাকালীন শেষ সময়ে হাজির হয়ে সংহতি প্রকাশ করেন চট্টগ্রাম ৮ আসনের সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল ও চট্টগ্রাম ওয়াসার এমডি প্রকৌশলী এ কে এম ফয়জুল্লাহ। মানববন্ধনে অংশগ্রহণকারীদের দাবির প্রেক্ষিতে এমপি বাদল তাৎক্ষণিক সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছিরের সাথে ফোনে কথা বলেন।

এসময় মেয়র ঈদুল আযাহার আগেই বহদ্দারহাট থেকে কাপ্তাাই রাস্তার মাথা পর্যন্ত সড়ক যান চলাচলা উপযোগী করার প্রতিশ্রুতি এমপির মাধ্যমে জানিয়ে দেন। এছাড়া সড়কের এ অংশটি ডিসেম্বরের মধ্যেই পুরোপুরি কার্পেটিংসহ সংস্কারের প্রতিশ্রুতি দেন।

একই অনুষ্টানে হাজির হওয়া ওয়াসার এমডি ফয়জুল্লাহও এই জনদুর্ভোগের জন্য নিজেদের গাফেলতির কথা স্বীকার করে জানান, রাস্তার মাথা থেকে মদুনাঘাট অংশটি আগামী ডিসেম্বরের মধ্যেই চলমান কাজ শেষ করে যান চলাচলের উপযোগি করে দেওয়া হবে আর নগরীর অংশটি নভেম্বরের মধ্যে কাজ শেষ হবে বলে প্রতিশ্রুতি দেন তিনি। এই সংস্কার কাজে কিছু কারিগরি জটিলতা আছে জানিয়ে তার জন্য নাগরিক সাধারণকে অল্প কদিন ধর্য্য ধারণের আহ্বানও করেন ওয়াসার এমডি।

ফেসবুকে মানববন্ধন ইভেন্টের প্রধান সমন্বয়ক আলম দিদারের সঞ্চালনায় সংহতি জানিয়ে দেয়া বক্তব্যে এমপি মইন উদ্দিন খান বাদল বলেন, আমার নির্বাচনী এলাকার মধ্যে চলমান উন্নয়ন প্রকল্পের কারণে জনদুর্ভোগ সৃষ্টি হচ্ছে। এর দায় আইনগতভাবে আমার না হলেও জনপ্রতিনিধি হিসেবে আমাকে জনগণের কাছে জবাব দিতে হয়। সেকারণে মানবন্ধনের খবর পেয়ে আমি এলাকায় অবস্থান করায় তরুণদের ডাকা এ মানববন্ধনে এসে সংহতি প্রকাশ করছি। সেই সাথে মেয়রের সাথে ফোনে কথা বলে বিষয়টি তাকে অবগত করলাম। মেয়রও প্রতিশ্রুতি দিয়েছেন দুর্ভোগ থেকে পরিত্রাণনের। বিষয়টি নিয়ে ইতোমধ্যে আমি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রী বাহাদুরের সাথেও কথা বলেছি। আসার সময় ওয়াসার চেয়ারম্যানকেও সাথে এনেছি জনগণের দাবি নিজ কানে শুনার জন্য। তবে জনদুর্ভোগ থেকে বাঁচতে চলমান উন্নয়ন প্রকল্পের কাজ শেষ করেই নতুন প্রকল্প হাতে নেয়ার জন্য পরামর্শ দেন প্রবীণ এ সাংসদ।

চা্ঁন্দগাও-বহদ্দারহাট সড়কের দুরাবস্থা।

আয়োজকরা জানান, বর্তমান সরকারের আমলে চট্টগ্রামে হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলমান থাকলেও বাস্তবায়নকারী সংস্থার অবহেলা কিংবা গাফিলতির কারণে উন্নয়ন যন্ত্রণায় ভুগছে জনগণ। সময়মত কাজ শেষ না করা আর পরিকল্পনা মাফিক কাজ সম্পাদন না হওয়ায় বহদ্দারহাট টু কাপ্তাই রাস্তার মাথা এবং রাস্তার মাথা থেকে মদুনাঘাট সড়কটিতে ওয়াসার চলমান উন্নয়ন কাজের জন্য চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এ সড়কে যাতায়তকারীদের।

তাই বাধ্য হয়ে নগরীর পূর্বাংশের জনগণ ছাড়াও কাপ্তাই, রাঙ্গুনিয়া, রাউজান, বোয়ালখালী ও হাটহাজারীর একাংশের জনগণের চলাচলের একমাত্র ও অন্যতম সড়কটি দ্রুত সময়ে মধ্যে যান চলাচল উপযোগি করার দাবিতে ফেসবুকের মাধ্যমে এক মানববন্ধনের ডাক দেয়া হয়। মূলত ফেসবুক ইভেন্টের মাধ্যমেই ভূক্তভোগীরা ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে অংশ নেন।

এতে বক্তব্য রাখেন, মানবন্ধনের সমন্বয়কারী আসফাক হোসাইন খান, আমিন মুন্না, ভূক্তভোগীদের পক্ষে ইয়াসির আরাফাত কচি, তারিকুল ইসলাম তানিম, নুরনবী সাহেদ, জাবেদ হোসেন জিকু, সাইফুদ্দীন মানিক, আলমগীর হোসেন, মোহাম্মদ রাসেদ প্রমুখ। মানববন্ধনে শত শত সাধারণ জনগণ অংশ গ্রহণ করেন।

২ মন্তব্য
  1. Md Mokther Hossen বলেছেন

    যে দেশে রাস্তাঘাট ঠিক করার জন্য মানব বন্ধন করতে হয় বুঝে নিতে হবে দেশ এগিয়ে গেছে হাজার বছর ???

  2. Tareq Mahmud বলেছেন

    যিনি বা যারা এই মহতী কাজের পরিকল্পনা নিয়েছেন অন্তরের অন্তস্থঃতল থেকে সালাম।