অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে আশঙ্কাজনক বাড়ছে আত্মহত্যা

2
চলতি বছরের ৮ মাসে আত্মহত্যাকারীদের কয়েকজন।

চট্টগ্রামে হঠাৎ করে আশঙ্কাজনক হারে বেড়ে গেছে আত্মহত্যার প্রবণতা। গত গত ১৫ দিনে নগরী এবং জেলায় প্রায় প্রতি দিনই আত্মহত্যার ঘটনা ঘটেছে। এক পরিসংখ্যানে দেখা গেছে চলতি বছরের সাড়ে ৭ মাসে চট্টগ্রাম জুড়ে দেড়শতাধিক নারী পুরুষে গলায় দড়ি দিয়ে, বিষ পান করে আত্মহত্যা করেছে।

আত্মহত্যার তালিকায় রয়েছে নারী পুলিশ সদস্য, মডেল কন্যা, বিমান কর্মচারী, শিক্ষার্থী, প্রেমিক প্রেমিকা, গৃহবধূ ও কিশোর কিশোরীা।

আর আত্মহত্যার কারণ হিসেবে দেখা গেছে, পারিবারিক অশান্তি, পরিক্ষায় অকৃকার্য, পরকিয়া, প্রেমে ব্যর্থ, মানষিক অশান্তি, দাম্পত্য কলহ ইত্যাদি।

মনোবিজ্ঞানের শিক্ষক মোহাম্মদ আফজাল হোসেন মতে সামাজিক অস্থিরতা ও পারিবারিক শৃঙ্খলা বিনষ্ট, পারস্পরিক অবিশ্বাস, বোঝাপড়ার অভাব, পারিবারিক ও আর্থিক সমস্যা, বিদেশি সংস্কৃতির আগ্রাসন, পারিবারিক বন্ধন দৃঢতা না হওয়ার কারণে সমাজে আত্মহত্যার প্রবণতা বাড়ছে।

আত্মহত্যারকারীদের তালিকায় রয়েছে নারী পুলিশ সদস্য, মডেল কন্যা, বিমান কর্মচারী, শিক্ষার্থী, প্রেমিক প্রেমিকা, গৃহবধূ ও কিশোর কিশোরীা।

চট্টগ্রম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল থেকে পাওয়া তথ্যে চলতি বছরের জানুয়ারী থেকে চলতি আগষ্ট মাসের ২৪ তারিখ পর্যন্ত ১৬৯ জনের মত নারী পুরুষ কিশোর-কিশোরী, বৃদ্ধ আত্মহত্যা করেছেন।

চট্টগ্রম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ জহিরুল ইসলাম জানান, গত ১৫ দিনে চমেক হাসপাতালে অন্তত ১১ জন মারা গেছে আত্মহত্যার কারণে।
ভর্তি রয়েছে আরো ৭ জন।

সর্বশেষ গত ২৪ আগষ্ট হাসপাতালে মারা যান আয়শা (২৭) নামে এক যুবতী। তিনি নগরীর হালিশহর মুরির নগর এলাকার আলী হোসেন টিটুর মেয়ে। গলায় ফাঁস দিয়ে আয়শা মারা যায়।

আগের দিন ২৩ আগস্ট নগরীর বায়োজিদ বোস্তামী থানার শেরশাহ এলাকায় স্ত্রীর সাথে ঝগড়া করে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন মো. সিদ্দিক (৩২)।

২২ আগষ্ট সকালে কর্ণফুলী থানার শিকলবাহা এলাকায় নিজ বাসায় ফ্যানের সাথে ঝুলে আত্মহত্যা করেন মর্জিনা আকতার মুন্নি (৩১)। রাতে স্বামী ওমর ফারুকের সাথে ঝগড়ার জেরে মুন্নি আত্মহত্যা করেন বলে জানায় তার পরিবার।

১২আগষ্ট নগরীর কাট্টলী এলাকায় নান্টু দে (২৯) নামে এক যুবক বিষ পানে আত্মহত্যা করেছে। পারিবারিক বিরোধের জের ধরে সকালে তিনি বিষপান করে আত্মহত্যার চেষ্টা চালায়। পরে পরিবারের সদস্যরা তাকে চমেক হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিত্সক মৃত ঘোষণা করেন। নান্টু কাট্টলী এলাকার নারায়ণ দে’র পুত্র।১৬ আগষ্ট বিষপানে আত্মহত্যা করেন নগরীর ইসলামী কলেজ ছাত্র বিজয় চক্রবর্তী (১৯)। ওইদিন সকাল সাড়ে ১০টার দিকে নগরীর সদরঘাট থানার দক্ষিণ নালাপাড়ার বাসা থেকে পুলিশ তার লাশ উদ্ধার করে। নারীঘটিত কোন ঘটনায় বিষয়ে বিজয় চক্রবর্তী আত্মহত্যা করে থাকতে পারে বলে ধারণা করেন পুলিশ।

তবে রহস্যজনক কারণে পরিবারের পক্ষ থেকে প্রথমে দিকে তার মৃত্যুর বিষয়টি গোপন করা হয় এবং প্রশাসনকে না জানিয়ে লাশও দাহ করে ফেলা হয়। তবে মিডিয়ায় সংবাদ প্রকাশের পর তার বাবা স্বপন শীল নগরীর বন্দর থানায় মিথিলার কথিত স্বামীর বিরুদ্ধে একটি ডায়েরি করেন। মিথিলার আত্মহত্যার বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম এবং মিডিয়ায় তোলপাড় সৃষ্টি করে।

১০ আগস্ট জেলার ফটিকছড়িতে স্ত্রীর সাথে ঝগড়া করে বিষপানে আত্মহত্যা করেছেন আবদুর শুক্কুর (৩৫) নামে এক ব্যক্তি। রাত ১২টার দিকে ফটিকছড়ি উপজেলার নানুপুরে এ ঘটনা ঘটে। নিহত আবদুর শুক্কুর একই এলাকার মোহাম্মদ হোসেনের ছেলে।

৯ আগস্ট পারিবারিক কলহের জের ধরে নগরীর কোতোয়ালী থানার আসকার দীঘির পশ্চিম পাড়ে নিজ বাসায় আত্মহত্যা করেছেন মো. খলিল (৩৩)। তিনি একই এলাকার রফিক কমিশনারের বাড়ির আবদুল জলিলের ছেলে। মা ও স্ত্রীর সঙ্গে ঝগড়া করে বাসার ভেতরেই বিষপান করে মারা যান খলিল।

এদিকে চলতি বছর আলোচিত কয়েকটি আত্মহত্যার ঘটনা ঘটেছে। তার মধ্যে রয়েছে আলোচিত সমালোচিত মডেল ও ঢাকাই ছবির আইটেম গার্ল জ্যাকলিন মিথিলা। ৩ ফেরুয়ারি ভোরে চট্টগ্রাম মহানগরীর আগ্রাবাদ বারিক বিল্ডিংস্থ নিজ বাসায় তিনি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন এই মডেল।

তবে রহস্যজনক কারণে পরিবারের পক্ষ থেকে প্রথমে দিকে তার মৃত্যুর বিষয়টি গোপন করা হয় এবং প্রশাসনকে না জানিয়ে লাশও দাহ করে ফেলা হয়। তবে মিডিয়ায় সংবাদ প্রকাশের পর তার বাবা স্বপন শীল নগরীর বন্দর থানায় মিথিলার কথিত স্বামীর বিরুদ্ধে একটি ডায়েরি করেন। মিথিলার আত্মহত্যার বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম এবং মিডিয়ায় তোলপাড় সৃষ্টি করে।

এছাড়া এর আগে ২৬ জানুয়ারী চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের একজন নারী সদস্য (কনস্টেবল) আত্মহত্যা করেন পটিয়ার নিজ বাড়ীতে ইশরাত জাহান (২০) এ নারী পুলিশ কেন কি কারণে আত্মহত্যা করেছে বলতে পারেনি পুলিশ ও তার পরিবার।

৬ ফেব্রুয়ারী মহানগরীর পতেঙ্গা বিজয়নগর এলাকায় আত্মহত্যা করেন বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের কর্মচারী জোবায়ের করিম (৩৫)। নিহত জোবায়ের করিম পাবনা জেলার বাসিন্দা। তিনি বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের চট্টগ্রামের ট্রাফিক বিভাগে কর্মরত ছিলেন। কি কারণে জোবায়ের আত্মহত্যা করেছেন তা জানা যায়নি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমাজ বিজ্ঞানী ড. গাজী সালেহ উদ্দিন পাঠক ডট নিউজকে বলেন, সন্তানকে পর্যাপ্ত সময় দেয়া, পারিবারিক সচেতনতা বৃদ্ধি, মুটিভেশন, সুস্থ্য বিনোদন, পারিবারিক তদারকি আত্মহত্যার কমাতে পারে।

২ মন্তব্য
  1. Jalal Uddin Sagor বলেছেন

    gd

  2. Alim Uddin বলেছেন

    কেউ শখে আত্মহত্যা করেনা। সবই পরিস্থিতির শিকার।