অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রবীণ সাংবাদিক সৈয়দ মুরতজা আলীর ইন্তেকাল

0
.

চট্টগ্রামের প্রবীণ সাংবাদিক সৈয়দ মুরতজা আলী ইন্তেকাল করেছেন (ইন্না———–রাজেউন)। আজ মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় অস্ট্রেলিয়ায় বার্ধক্যজনিত কারণে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

জানাযায়, সৈয়দ মুরতজা আলী ১৯৪৯ খ্রিস্টাব্দে মাদারীপুরে জন্মগ্রহণ করেন। ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে সাংবাদিকতায় মাস্টার্স ডিগ্রি অর্জন করলেও এর আগে থেকে অর্থাৎ ১৯৬৯ সালে পাকিস্তানের করাচী বিশ্ববিদ্যালয়ে পড়াশুনাকালীন সময়ে সেখানকার স্থানীয় পত্রিকা ‘ডন’ এ যোগদানের মাধ্যমে সাংবাদিকতায় হাতে খড়ি। ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি ঢাকায় চলে আসেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় হতে সাংবাদিকতায় মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। তিনি ঢাকায় এনা (ঊঘঅ) তে যোগদান করে বাংলাদেশে প্রথম কর্মজীবন শুরু করেন।

এরপর তিনি বাংলাদেশ অবজারভার পত্রিকার ঢাকা অফিসে যোগদান করেন। ১৯৭৪ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন জাতীয় পরিষদের নির্বাচনী কাজে চট্টগ্রামে আসেন, সে সময় মুরতজা আলীকেও সঙ্গে নিয়ে আসেন এবং চট্টগ্রামে অবস্থান করে কাজ করতে বলেন।

বঙ্গবন্ধুর প্রতি সম্মান রেখে তিনি তখন থেকেই চট্টগ্রামে থেকে সততা, নিষ্ঠা, ও দায়িত্বশীলতার সাথে সাংবাদিকতা পেশায় নিজেকে নিয়োজিত রেখেছেন। তিনি ‘এশিয়া উইক’-এর বাংলাদেশ করেসপন্ডেন্ট হিসেবে কাজ করেছেন।

এছাড়া ঢাকার ক্যুরিয়ার, হলিডে, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস, নিউজ টুডে ছাড়াও চট্টগ্রামের দৈনিক আজাদী, দৈনিক পূর্বকোণ পত্রিকায় কলাম লিখতেন। তাঁর লেখা দুটো বই ঞযব ঐরঃপয রহ ঃযব যরষষ এবং স্মরণিকা উল্লেখযোগ্য। সৈয়দ মুরতজা আলী জাতিসংঘের সাধারণ পরিষদের বাংলাদেশ প্রতিনিধি হয়ে য্ক্তুরাষ্ট্রে গমন করেন। এছাড়াও তিনি ভারত, চীন, থাইল্যান্ড, হংকং, সিঙ্গাপুর, ইতালী, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া ভ্রমণ করেছেন।

এদিকে সৈয়দ মুরতজা আলী মৃত্যুতে চট্টগ্রাম প্রেস ক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন এবং চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটি নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোকবিবৃতিতে প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ার ও সাধারণ সম্পাদক শুকলাল দাশ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি শহীদ উল আলম, সদস্য নওশের আলী খান এবং আসিফ সিরাজ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির চেয়ারম্যান স্বপন কুমার মল্লিক ও সম্পাদক হাসান ফেরদৌস মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।