অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“গুমের এই অনিরাপদ অভিশপ্ত এই দেশ রাহুমুক্ত হোক”

0
ফাইল ছবি।

১০ আগষ্ট বিশ্বব্যাপী পালিত হচ্ছে আন্তর্জাতিক গুম দিবস। বিশ্বব্যাপী বিভিন্ন সময়ে বিরোধী পক্ষকে দমন করতে বিভিন্ন ক্ষমতাসীন সরকার গুমের আশ্রয় নিয়ে থাকে। আর ওই নিখোঁজ হয়ে যাওয়া মানুষদের স্মরণে এবং গুমের বিরুদ্ধে সচেতনতনতা গড়ে তুলতে ২০১০ সালে দিবসটি পালনের ঘোষণা দেয় জাতিসংঘ।

দিবসটি উপলক্ষে বুধবার সন্ধ্যায় চট্টগ্রাম মহানগর বিএনপি’র সভাপতি ও কেন্দ্রীয় বিএনপি’র সাবেক সাংগঠনিক সম্পাদক ডা. শাহাদাত হোসেন এবং নগর বিএনপি’র সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর এক যৌথ বিবৃতিতে বলেছেন, গুম,বিচার বহির্ভূত হত্যা,মামলা-হামলা,ধর্ষণ,বিরোধী দলের নেতাকর্মীরা অমানবিক নির্যাতন-নিপীড়নের স্বীকার হচ্ছে। বাংলাদেশ একটি মানবাধিকার হরনের দেশ ও অনিরাপদ দেশে পরিণত হয়েছে।

গুম ও অপহরণের সঙ্গে সঙ্গে গণতান্ত্রিক অধিকার হরণ করছে। জনগনের ভোটাধিকার কেড়ে নেওয়ার পরও বিচার বিভাগের স্বাধীনতা সম্পূর্ণভাবে হরণ করার অপচেষ্টায় লিপ্ত এই অবৈধ সরকার। প্রতিনিয়ত গুম ও অপহরনের মধ্যে সরকারের পেটুয়া বাহিনী এখন সমগ্র দেশে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি করেছে।

প্রধান বিচারপতির বিরুদ্ধে সরকারী দলের নেতা-কর্মীরা যেভাবে বিষোদাগার ছড়াচ্ছে এবং প্রতিনিয়ত বিচার বিভাগকে দোষারোপ করছে তাতে করে তাদের বিরুদ্ধে কোর্ট অবমাননার দায়ে মামলা না হয়ে বরঞ্চ তাদেরকে বিভিন্নভাবে উৎসাহিত করা হচ্ছে। গুম থেকে নিষ্কৃতি পাচ্ছে না ব্যবসায়ী, সাংবাদিক, পেশাজিবীরাও। গুমের এই অনিরাপদ অভিশপ্ত এই দেশ রাহুমুক্ত হোক। মানবাধিকার,ভোটাধিকার,গণতান্ত্রিক অধিকার মুক্তি পাক। বাংলাদেশের ১৬ কোটি মানুষ মুক্তভাবে অক্সিজেন নিক, এটাই কাম্য।