অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দিল্লির গ্রীণ সিগনাল যতক্ষণ আসেনি ততক্ষণ সরকার রোহিঙ্গাদের বিপক্ষে ছিলো

0
.

গণমাধ্যমের স্বাধীনতা না থাকায় বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রকৃত চিত্র প্রকাশ পাচ্ছে না বলে মন্তব্য করেছেন বন্ধ করে দেয়া দৈনিক আমারদেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান। বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাব চত্ত্বরে বন্ধ গণমাধ্যম খুলে দেয়ার দাবিতে আমারদেশ পরিবার আয়োজিত মানববন্ধন ও সমাবেশে তিনি এসব কথা বলেন। সমাবেশে সংহতি প্রকাশ করেন বিভিন্ন সাংবাদিক, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতারা।

দীর্ঘদিন পর কারা নির্যাতিত সাংবাদিক মাহমুদুর রহমান চট্টগ্রামে আসছেন শুনে মানুষের ঢল নামে চট্টগ্রাম প্রেসক্লাব চত্ত্বরে। আমার দেশ পড়তে চাই, দেশের খবর জানতে চাই, আমার দেশ খুলে দাও দেশের খবর জানতে দাও। এমন অসংখ্য স্লোগান লেখা ফেস্টুন প্লাকার্ড নিয়ে মানববন্ধনে অংশ নেন সাধারণ মানুষ। সংহতি জানান, চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন, ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন এ্যাব, চিকিৎসকদের সংগঠন ড্যাব, চট্টগ্রাম আইনজীবী সমিতি, বিএনপি ও অংগ সংগঠনের নেতা-কর্মীরা।

জাতীয় প্রেসক্লাবের সাবেক যুগ্ম সম্পাদক কাদের গণি চৌধুরীর পরিচালনায় আমার দেশ চট্টগ্রাম ব্যুরো প্রধান জাহিদুল করিম কচির সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন মাহামুদুর রহমান।

.

তিনি বলেন, সরকারের পায়ের নিচে মাটি নেই কারণ তারা জনগণের ভোটে নির্বাচিত নয়। আর তাই মিয়ানমানের হেলিকপ্টার প্রতিদিন আকাশ সীমা লঙ্ঘন করলেও সরকার প্রতিবাদ জানাতে পারছে না। জনগণের চাপে সরকার কিছুটা রোহিঙ্গাদের পক্ষে অবস্থান নিতে বাধ্য হয়েছে। দিল্লি থেকে যতক্ষণ গ্রীণ সিগনাল আসেনি তত সময় সরকারের অবস্থান নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্টির বিপক্ষে ছিলো বলেও মন্তব্য করেন তিনি। দেশের প্রকৃত চিত্র জনগণের জানার সুযোগ করে দিতে আমারদেশসহ বন্ধ করে দেয়া সব গণমাধ্যম খুলে দেয়ার আহবান জানান তিনি।

মানববন্ধনে সংহতি জানিয়ে নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত বলেন, জনগণের ভয়ে ভিত সরকার ক্ষমতায় থাকতেই গণমাধ্যমের টুটি চেপে ধরেছে। রোহিঙ্গা ইস্যুতে জাতীয় ঐক্য গড়ে তোলা এখন সময়ের দাবি। কিন্তু সরকার জনদাবিকে উপেক্ষা করে বিভক্তি সৃষ্টি করছে। এতে দেশ ক্ষতিগ্রস্থ হচ্ছে।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাৎ হোসেন, সম্পাদক আবুল হাশেম বক্কর, সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব এম আব্দুল্লাহ, ইঞ্জিনিয়ার রিজু, ফরিদ উদ্দিন আহমেদ, ডা. খুরশিদ জামিল চৌধুরী, চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সেক্রেটারী মোহাম্মদ শাহনওয়াজ, ইঞ্জিনিয়ার আবু সুফিয়ান, সেলিম মোহাম্মদ জানে আলম, এডভোকেট দেলোয়ার হোসেন, এডভোকেট জহুরুল আলম, মহিলাদলের সভাপতি মনোয়ারা বেগম মনি, জেসমিন আক্তার প্রমুখ।