অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কল্পলোকে পূজিত হবেন দেবী দূর্গা

0
.

ভুতুম পেঁচার ভয়ঙ্কর গুহা দেখে যে কারোরই চমকে যাবে পিলে। গুহা অভ্যন্তরে প্রবেশ করলে এ এক নতুন রাজ্য দেখা মিলে। নাম তার কল্পলোক। এতে রয়েছে গাছ, ফুল, পাখি, সরোবর আর প্রায় ৩০টি প্রতিমা।

এবার এ কল্পলোকে দেবীদূর্গার পূজার আয়োজন করেছে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার জ্যৈষ্ঠপুরা বীণাপাণি সংঘ। এ আয়োজনে ২০ লক্ষাধিক টাকার বাজেট করেছেন বলে জানিয়েছে সংঘের উপদেষ্ঠা প্রবীর চৌধুরী। তিনি বলেন, দু:স্থদের মাঝে শাড়ি-কাপড় বিতরণ ও প্রসাদ বিতরণসহ সংগীতানুষ্ঠান চলবে ৪দিনব্যাপী।

.

এছাড়া জ্যৈষ্ঠপুরা মৈত্রী সংঘ ও দেবেন পাঠাগারের উদ্যোগে প্রায় সাতলাখ ব্যয়ে চলছে পূজা আয়োজন। প্রতিমা গড়তে ব্যয় হচ্ছে লাখ টাকা এমনটাই জানালেন আয়োজক কমিটির সভাপতি সঞ্জয় মহাজন। তবে সংগীতানুষ্ঠান ও প্রসাদ বিরতণসহ সবমিলিয়ে মহাধুমধামে চলবে দুর্গোৎসব।

বোয়ালখালী উপজেলায় ৮৭টি সার্বজনীন ও ২৬টি ব্যক্তিগত পূজা মন্ডপে একযোগে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। চলছে আয়োজনের সর্বশেষ প্রস্তুতি। দর্শনার্থীদের সার্বিক নিরাপত্তায় উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও আনসার বিডিবি সদস্যরা কাজ করবেন জানিয়েছে উপজেলা নির্বাহী অফিসার আফিয়া আখতার।

.

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বোয়ালখালীর শাখার সভাপতি শ্যামল বিশ্বাস বলেন, এবারের দুর্গোৎসব সুষ্ঠু পরিবেশে সম্পন্ন করতে প্রশাসন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। এছাড়া পূজা মন্ডপগুলোর আয়োজকদের শান্তিশৃঙ্খলা বজায় রেখে পূজা সম্পন্ন করতে অনুরোধ করা হয়েছে। তিনি জানান, আগামী ২৫ সেপ্টেম্বর সোমবার বোধনের মধ্য দিয়ে শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমী পালনের মধ্য শেষ হবে এ পূজা আয়োজন।