অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মঙ্গলবার থেকে দুর্গোৎসব শুরু

0
.

সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গা পূজা মঙ্গলবার শুরু হচ্ছে। সারদেশে সব পূজো মণ্ডপে একযোগে এ দুর্গোৎসব চলবে শনিবার পর্যন্ত। দশভূজা এ বছর মর্ত্যে আসছেন নৌকায় ও ফিরবেন ঘোড়ায় চেপে।

এ উৎসব উপলক্ষে রাজধানীসহ সারাদেশের পূজা মণ্ডপগুলোতে এখন চলছে শেষ মুর্হুতের প্রস্তুতি। অন্ধকার দূর করে বিশ্বকে আলোয় উদ্ভাসিত করতে আসছেন দেবী দুর্গা।

সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও নাশকতা ঠেকাতে বিসর্জনে বিধিনিষেধ আরোপ করল বাংলাদেশ সরকার। দশমীর দিন বিকেল তিনটে থেকে রাত আটটার মধ্যে সব প্রতিমা বিসর্জনের জন্য বাংলাদেশের পুজো কমিটিগুলিকে নির্দেশ দিয়েছে সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, পূজো ও মহরম পরপর হওয়ায় সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের একটি চক্রান্ত চালাচ্ছে মৌলবাদী একটি রাজনৈতিক দল। এই কারণেই বিসর্জনের বিধিনিষেধ সকলকে মেনে চলার পরামর্শ দেন তিনি।

বাংলাদেশে এবার সর্বজনীন দুর্গাপুজো হচ্ছে ৩০ হাজার ৭৭টি। এছাড়া ব্যক্তিগত বাড়ি পুজোর সংখ্যাও বেশ কয়েক হাজার। পূজো উদযাপন কমিটিগুলোর কেন্দ্রীয় সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে সম্প্রতি বৈঠকে বসেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

শান্তিপূর্ণ ভাবে দুর্গাপূজো উদ্যাপনের জন্য সরকারের আরোপিত বেশ কিছু বিধিনিষেধের কথা এই বৈঠকে জানিয়ে দেন মন্ত্রী। তিনি জানিয়েছেন, পুজোকে ঘিরে ম-পগুলোতে অন্যান্য বারের মতো জোরদার পুলিশি পাহারা থাকছে। থাকবে গোয়েন্দা সতর্ক নজরদারি। এরপরও পুজো কমিটিগুলোকেও কিছু সতর্কতা নিতে হবে। মণ্ডপের চৌহদ্দির মধ্যে মেলা বসানো যাবে না। দর্শনার্থীদের ভিড় নিয়ন্ত্রণে স্বেচ্ছাসেবকদের তৎপর থাকতেও বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছেন, মঙ্গলবার থেকেই দেশ জুড়ে গোয়েন্দা সতর্কতা বাড়ানো হয়েছে। ঢাকার ২৩১টি পুজো মণ্ডপে থাকবে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। ঢাকেশ্বরী, রমনা, বনানী, কলাবাগানসহ নামী পুজোগুলোতে সিসিটিভি, মেটাল ডিটেক্টর ফ্র্রেম ও অন্যান্য সুরক্ষা ব্যবস্থা বসাচ্ছে পুলিশ।

এবার চট্টগ্রামে ২৩১টি মণ্ডপে মহালয়ায় চণ্ডিপাঠের মধ্য দিয়ে হয়েছে ১৯ সেপ্টেম্বর দেবী পক্ষের শুরু হয়। নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তোষ জানিয়ে এ উৎসবকে সম্প্রতির মেলবন্ধন বলছে সার্বজনীন পূজা কমিটি ও পূজা উদযাপন পরিষদ নেতৃবৃন্দরা।

অন্ধকার দূর করে বিশ্বকে আলোয় উদ্ভাসিত করতে আসছেন দেবী দুর্গা। মহামায়ার আগমনে সব সংকটকে দূও করে সম্বৃদ্ধি পথে এগুবে দেশ এই প্রার্থনা ভক্তদের।