অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বঙ্গবন্ধুকে জড়িয়ে প্রশ্নপত্র তৈরী, চট্টগ্রামে ১০ শিক্ষকের জামিন লাভ

0
.

জেলার বাঁশখালীর এক ইউপি চেয়ারম্যানের সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবকে জড়িয়ে প্রশ্নপত্র তৈরীর অভিযোগে রাষ্ট্রদ্রোহ মামলায় গ্রেফতার ১৩ শিক্ষকের মধ্যে ১০ জন শিক্ষককে জামিন দিয়েছে আদালত।

আজ মঙ্গলবার বিকালে (২৬ সেপ্টেম্বর) চট্টগ্রামের জেলা ও দায়রা জজ হেলাল চৌধুরী এ জামিন মঞ্জুর করেন। মামলা পরিচালনাকারী আইনজীবী এডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল জামিনের বিষয়টি নিশ্চিত করেন।

জামিন পাওয়া ১০ শিক্ষক হলেন- আবুল কালাম (৫২),বাদল চন্দ্র দাশ (৫৫), মোহাম্মদ ইউছুপ (৪৯), শ্যামল কান্তি দে (৫২), অজিত কারণ (৫৮), এম ওয়াইজ উদ্দিন (৪৯), মোহাম্মদ আলী (৪২), আমির হোসেন (৪২), বিজন ভট্টাচার্য্য (৫৩) এ এইচ এম সৈয়দ হোসেন (৪৭)।

জামিনা না পাওয়া ৩ শিক্ষক হলেন-দুকুল বড়ুয়া (৪৫), প্রধান শিক্ষক ও উপজেলা শিক্ষক সমিতির সভাপতি তাহেরুল ইসলাম (৫৫), মোহাম্মদ মিয়ার (৫৭)।

আদালত সুত্রে জানা যায়, বাঁশখালীতে বেসরকরী বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রতিবাদে গড়ে উঠা স্থানীয়দের আন্দোলনে নেতৃত্বদানকারী আলোচিত ইউপি চেয়ারম্যান ও বিএনপি নেতা লিয়াতক আলীকে বঙ্গবন্ধু শেখ মুজিবের সাথে তুলনা করে গত বছর বাঁশখালী উপজেলায় মাধ্যমিক স্কুলের নবম শ্রেণির পরীক্ষার একটি প্রশ্নপত্র করা হয়।

পরে এনিয়ে বির্তক সৃষ্টি হলে গত ১৪ জুন বাঁশখালী থানার এসআই মো.নুরুল আনোয়ার বাদি হয়ে ১৩ শিক্ষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করেন। এ মামলায় ১৩ শিক্ষক হাইকোর্ট থেকে আট সপ্তাহের আগাম জামিন লাভ করেন। গত ২৩ আগস্ট আগাম জামিনের মেয়াদ শেষ হওয়ায় নিম্ন আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন। তখন আদালত ১৩ শিক্ষকের জামিন আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।