বন গবেষণা ইনস্টিটিউটের চট্টগ্রামের নতুন পরিচালক ড. খুরশীদ আকতার

1
ড. খুরশীদ আকতার।

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই), চট্টগ্রাম এর পরিচালক পদে যোগদান করেছেন ড. খুরশীদ আকতার। গত ২৮ সেপ্টেম্বর ২০১৭ ইং থেকে তিনি এ পদে  যোগদান করেন।

বিএফআরআই এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ড. খুরশীদ আকতার ১৯৬০ সনের ৩০ শে সেপ্টেম্বর চট্টগ্রাম জেলার রাউজান থানার সুলতানপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জম্মগ্রহন করেন। পিতা জিয়াউল হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী ছিলেন এবং মাতা হোসনে আরা বেগম সুগৃহীনী।

১৯৮১ সনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ হতে বি এস সি (সম্মান) ডিগ্রি এবং ১৯৮৩ সালে ভৌত রসায়নে (থিসিস গ্রুপ) এম এস সি ডিগ্রি লাভ করেন। ২০১১ সালে তিনি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় হতে পি এইচ ডি ডিগ্রি লাভ করেন।

ড. খুরশীদ আকতার ১৯৮৭ সালে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটে রিসার্চ এ্যাসোসিয়েট এবং ১৯৯১ সালে রিসার্চ অফিসার হিসাবে যোগদান করেন।

২০০৪ সালে তিনি বিভাগীয় কর্মকর্তা পদে যোগদান করেন এবং ২০১১ সালে মুখ্য গবেষণা কর্মকর্তার দায়িত্ব গ্রহণ করেন।

তিনি ২০০৭-২০০৯ সাল পর্যন্ত আর্ন্তজাতিক সংস্থা International Network for Bamboo and Rattan (INBAR) এর আওতায় বাস্তবায়িত প্রকল্পের কাযক্রমের সাথে জড়িত ছিলেন। তিনি বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্তৃক বাস্তবায়ানাধীন Pilot plant study and production of cement bonded particle board এবং বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট কর্তৃক বাস্তবায়ানাধীন “নীলফামারী জেলার ডোমার উপজেলায় আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন” শীর্ষক প্রকল্প প্রস্তাব প্রনয়ন করেন। চাকুরী জীবনে তিনি ফিলিপাইন, জার্মানী, ইউ কে, নেদারল্যান্ডস , জাপান, হাওয়াই, চীন, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে প্রশিক্ষণ ও কর্মশালায় অংশ গ্রহণ করেন এবং বিভিন্ন গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বাঁশ সংরক্ষণ ও বাঁশের কম্পোজিট প্রডাক্টস এর উপর গবেষণা করে বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবন করেন যা বর্তমানে মাঠ পর্যায়ে ব্যবহার করা হচ্ছে।

এ পর্যন্ত দেশী,বিদেশী জার্নাল, প্রসিডিংস এ তাঁর ৩৫টিরও অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

প্রথম মন্তব্য

একটি মন্তব্য দিন