অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সচেতনতার পাশাপাশি ভোক্তা সংরক্ষন অধিদপ্তরের সক্ষমতা বাড়ানো প্রয়োজন

0
.

জাতীয় ভোক্তা সংরক্ষন আইন ২০০৯ নিয়ে চট্টগ্রাম জেলা পর্যায়ে গণসচেতনতামুলক সেমিনার বক্তারা ভোক্তা অধিকার আইন বিষয়ে নানা গণসচেতনতা সৃষ্ঠির পাশাপাশি আইন প্রয়োগে জেলা ও উপজেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা সংরক্ষন অধিদপ্তরের সক্ষমতা বাড়ানোর উপর জোর দেন। ভোক্তা হিসাবে সচেতন হওয়া এবং এ জন্য অধিকার ও দায়িত্বগুলি জেনে নেয়া দরকার বলে মন্তব্য করেন। একই সাথে ভোক্তা সংরক্ষন বিষয়ে নিয়োজিত সরকারী সংস্থাগুলির জেলা প্রশাসনের সাথে অধিকতর সমন্বয় সাধন করে জনস্বার্থে এই আইনের প্রয়োগ বাড়ানোর উপর অধিক গুরুত্ব প্রদান করেন।

বক্তরা আরো বলেন- ভোক্তা অধিকার লংগনের কোন ঘটনা ঘটলে তাৎক্ষনিক ভাবে জেলা, উপজেলা ও ভোক্তা অধিকার অধিদপ্তরকে অবহিত করার ও প্রতিকারে হেলপ লাইন চালুর উপর গুরুত্ব আরোপ করা হয়।

সোমবার (৯ অক্টোবর) চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়তনে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোহাম্মদ মাসুকুর রহমান সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, ব্যবসায়ী, শিক্ষক, আইনজীবি উন্নয়ন কর্মী, সাংবাদিক ও ক্যাব নেতৃবৃন্দসহ বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা অংশগ্রহন করেন।

.

সেমিনারে ভোক্তা সংরক্ষন আইন ২০০৯ নিয়ে মাল্টিমিডিয়া উপস্থাপন করেন জাতীয় ভোক্তা সংরক্ষন অধিদপ্তরের সহকারী পরিচালক হাসানুজ্জমান। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা সংরক্ষন অধিদপ্তরের উপ-পরিচালক প্রিয়াংকা দত্ত।

আলোচনায় অংশনেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, পরিচালক সৈয়দ সগির আহমদ, চিটাগাং ওমেন চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা সুলতানা, বাশখালী উপজেলা চেয়ারম্যান মুহাম্মদ জহিরুল ইসলাম, চট্টগ্রাম সিটিকর্পোরেশনের কাউন্সিলর নাজমুল হক ডিউক, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার নাজমুল ইসলাম ভুইয়া, ক্যাব চট্টগ্রাম দক্ষিন জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান, ক্যাব রাউজানের মোজফ্ফর হোসেন, ক্যাব মহানগরের হারুন গফুর ভুইয়া, ফুলকলির জিএম, সাবেক পুলিশ কর্মকর্তা জাহাঙ্গীর আলম চৌধুরী, ব্যবসায়ী আবদুল মাবুদ, উন্নয়ন কর্মী আরেফুল জান্নাত, সাংবাদিক রনজিত কমুার শীল, ক্যাব জেসমিন সুলতানা পারু, নেতা হাজী ইকবাল আলী আকবর প্রমুখ।