অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অহেতুক কর ধার্য্য করে কষ্ট দেয়ার কোন মনমানসিকতা নেই- মেয়র নাছির

0
.

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, নগরবাসীর সহযোগিতায় রাষ্ট্রিয় আইনের বাধ্য বাধকতার আওতায় দায়িত্ব পালন করতে হচ্ছে। ইচ্ছায় বা অনিচ্ছায় কোন নাগরিকের উপর অহেতুক কর ধার্য্য করে কষ্ট দেয়ার কোন মনমানসিকতা নেই।

তিনি রবিবার দুপুরে কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত সিটি কর্পোরেশনের নির্বাচিত ৫ম পরিষদের ২৭ তম সাধারণ সভায় তিনি এসব কথা বলেন।

এসময় মেয়র আরো বলেন, নাগরিকদের সুখ-দুঃখ, ব্যথা-বেদনা ও সুযোগ-সুবিধা পরিপূর্ণভাবে আমলে নিয়ে মেয়র পদে থেকে শতভাগ নাগরিক সেবা নিশ্চিত করাই মেয়র হিসেবে ঈমানী দায়িত্ব মনে করে দায়িত্ব পালন করে যাচ্ছি।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনস্থ একটি সেবাধর্মী প্রতিষ্ঠান জানিয়ে তিনি বলেন,এ প্রতিষ্ঠানের যাবতীয় সেবা ও কার্যক্রমের জন্য সংশ্লিস্ট মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারের নিকট এবং জনপ্রতিনিধি হিসেবে নগরবাসীর নিকট জবাবদিহিতা রয়েছে। জবাবদিহিতা, স্বচ্ছতা ও দায়বদ্ধতা থেকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে মেয়র,কাউন্সিলর ও কর্মকর্তাদের দায়িত্বপালন করতে হয়।

সভায় নির্বাচিত পরিষদের সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, অফিসিয়্যাল কাউন্সিলরসহ সিটি কর্পোরেশনের বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

সাধারণ সভায় আগামী ২৯ অক্টোবর থেকে আপিলকারীদের রিভিউ বোর্ডের মাধ্যমে আপিল শুনানী কার্যক্রম চালু করা এবং আপিল নিষ্পত্তির জন্য ৮ টি রিভিউ বোর্ড গঠন করা, ওয়ার্ডভিত্তিক ট্রেড লাইসেন্স জরিপ, ওয়ার্ডে পরিচ্ছন্ন,বিদ্যুৎ,সিভিল,কর ও লাইসেন্সসহ ওয়ার্ড ভিত্তিক দায়িত্বে নিয়োজিত কর্মচারীদের কার্যক্রম সম্পর্কে ওয়ার্ড কাউন্সিলরকে অবহিতকরণ, সরকারি বিজ্ঞাপণ নীতিমালা অনুমোদন, নগরীর হতদরিদ্র,দরিদ্র,অস্বচ্ছল ও আদিবাসী নাগরিকদের আপিল শুনানীর ক্ষেত্রে সর্বোচ্চ ছাড় দেয়া, পৌরকর ধার্য্য সংক্রান্ত বিষয়ে সরকারী গেজেট বিজ্ঞপ্তি, বিধি বিধান ও দায়বদ্ধতা সম্পর্কে ওয়ার্ডে ওয়ার্ডে জনমত গঠন করা, পৌরকর সংক্রান্ত মিথ্যা, বানোয়াট ও বিভ্রান্তিকর বিবৃতি ও বক্তব্য সম্পর্কে জনমত গঠনসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেয় হয়।