অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৬শ কোটি টাকা আয়ের লক্ষ্য নিয়ে ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে আয়কর মেলা

0
সংবাদ সম্মেলন।

আয়কর বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি ও অভ্যন্তরীণ সম্পদ আহরণ কার্যক্রম আরও বেগবান করার লক্ষ্যে প্রতি বছরের মত এবারও চট্টগ্রামে শুরু হচ্ছে সাত দিনব্যাপী আয়কর মেলা।

১ থেকে ৮ নভেম্বর নগরীর জিইসি কনভেনশন সেন্টারে ওইদিন সকাল ১০টায় মেলার উদ্বোধন করবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

মেলা উপলক্ষে সোমবার দুপুরে নগরীর আগ্রাবাদের সরকারি কার্যভবনে আয়কর বিভাগের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান আয়কর মেলা উদযাপন কমিটির আহ্বায়ক ও চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কর কমিশনার মাহবুব হোসেন।

সংবাদ সম্মেলন তিনি জানান, মেলায় ২০১৭-১৮ করবর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে। ই-টিআইএন রেজিস্ট্রেশন বুথে নতুন করদাতাদের রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতাদের রি-রেজিস্ট্রেশন হবে।

রাজস্ব বোর্ডের ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে আয়কর দেওয়া যাবে। অনলাইন রিটার্ন ফিলিং দাখিলের জন্য নির্দেশিকা দেওয়া হবে। অনলাইন রিটার্ন দাখিলের জন্য আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে।

সোনালী ও জনতা ব্যাংকের বুথে আয়কর জমা দেওয়া যাবে। ই-পেমেন্টের মাধ্যমে আয়কর পরিশোধের সুযোগ থাকবে। রিটার্ন পূরণে সহায়তার জন্য হেল্প ডেস্ক থাকবে।

তিনি জানান, মেলায় ৪৩টি বুথ থাকবে । ট্যাক্স কার্ড দেওয়া হবে মেলায়। প্রতিবন্ধী, নারী ও প্রবীণ করদাতার জন্য পৃথক কাউন্টার থাকবে।

মাহবুব হোসেন জানান, এ বছর মেলায় চট্টগ্রাম মহানগরীতে ২২ হাজার আয়কর বিবরণী (রিটার্ন) দাখিলের বিপরীতে ৬০০ কোটি টাকার আয়কর আদায়ের লক্ষ্যমাত্রা করা হয়েছে।

২০১০ সাল থেকে চট্টগ্রাম মহানগরীতে শুরু হওয়া এ মেলায় গত বছর ১৮ হাজার ৩৪৯ রিটার্ন দাখিলের বিপরীতে ৫১৬ কোটি ৯৬ লাখ ৯০ হাজার ৪৯১ টাকা আয়কর আদায় হয়েছিল।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কর কমিশনার প্রদ্যুৎ কুমার সরকার, মোতাহের হোসেন, আহমদ উল্লাহ, অতিরিক্ত কর কমিশনার ও মেলা কমিটির সদস্যসচিব মুহাম্মদ মফিজ উল্যা প্রমুখ।

জানা গেছে, চট্টগ্রামের ২০০৮ সাল থেকে জাতীয় আয়কর দিবস এবং ২০১০ সাল থেকে নিয়মিত জাতীয় আয়কর মেলা অয়োজন করা হচ্ছে। চট্টগ্রামের কর অঞ্চলগুলোর অধীন কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলা সদরে চার দিনের আয়কর মেলা হবে। আনোয়ারা, পটিয়া, লোহাগাড়া, চন্দনাইশ, রাউজান, হাটহাজারী, বোয়ালখালী, সাতকানিয়া, চকরিয়া, রামু, টেকনাফ উপজেলায় এক দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা ও সীতাকুন্ড উপজেলায় দুই দিনের আয়কর মেলা হবে।

*নগরীতে ১ নভেম্বর শুরু হচ্ছে আয়কর মেলা