অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রচারের অপেক্ষায় ‘গাঁ গেরামের পালা’

1
নায়ক সরোজ আহমেদ ও নায়িকা পুতুল চৌধুরী।

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের (সিটিভি) জন্য এই প্রথম নির্মাণ করা হয়েছে ধারাবাহিক নাটক ‘গাঁ গেরামের পালা’। এটি চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্রের জন্য চট্টগ্রামের আঞ্চলিক ভাষার প্রথম ধারাবাহিক নাটক। এখন প্রচারের অপেক্ষায়।

গ্রাম-বাঙলার শ্বাশত প্রেম, সংঘাত, লোভ-লালসা, মাটি ও মানুষের যাপিত জীবনের সাতকাহনের গল্প নিয়ে নির্মিত সাত পর্বের নাটকটির রচয়িতা লেখক সাংবাদিক শামসুল হক হায়দরী।

ধারাবাহিক ‘গাঁ গেরামের পালা’ নাটকটি চিত্রায়ন হয়েছে বন্দরনগরী চট্টগ্রামের বিভিন্ন গ্রাম-গঞ্জের মনোরম লোকেশনে। চট্টগ্রামের একঝাঁক নবীন-প্রবীন শিল্পী ও কলাকুশলী নানা সীমাবদ্ধতার মধ্যেও ভাল কিছু উপহার দেয়ার প্রানান্ত চেষ্টা করেছেন। তাই নাটকটি দর্শকের প্রত্যাশা পূরণে সক্ষম হবে বলে আশাবাদী চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্রের সহকারী প্রযোজক আব্দুল্লাহ আল মামুন।

.

তিনি বলেন, প্রথম নাটক হিসেবে ভুল-ত্রুটি থাকা স্বাভাবিক। তবে চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্রের জন্য এটিই প্রথম কোনো ধারাবাহিক। নাটকটি এই কেন্দ্রের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে। আর নাটকটি প্রচারের মধ্য দিয়ে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে নাটক নির্মাণ এবং প্রচারের দ্বার উন্মোচিত হবে বলেও মনে করেন তিনি।

নাটকের নির্দেশক মহসিন চৌধুরী বলেন, চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্রের মহাব্যবস্থাপক ও বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব মনোজ সেনগুপ্তের প্রত্যক্ষ সহযোগিতা ও সার্বিক তত্ত্বাবধানে ‘গাঁ গেরামের পালা’ ধারাবাহিক নাটকটি নির্মাণে সক্ষম হয়েছি। পাশাপাশি নাটকের প্রযোজক আব্দুল্যাহ আল মামুন শুরু থেকে শেষ পর্যন্ত সার্বিক সহযোগিতা দিয়ে গেছেন বলেই নাটকের কাজ সুচারুভাবে সম্পন্ন হয়েছে।

তিনি আরও জানান, শিল্পী-কলাকুশলী প্রত্যেকে স্ব স্ব অবস্থান থেকে চেষ্টা করেছে ভাল অভিনয় করার। এখন দর্শক বিচারে ভাল হলে আমাদের সবার পরিশ্রম সার্থক হবে।

.

নির্দেশনা দিয়েছেন মহসিন চৌধুরী, সহকারি নির্দেশনায় পুলক রাজ সেনগুপ্ত, সংগীত পরিচালনায় শহীদ ফারুকী, চিত্রগ্রহণ রেজাউল কবির চৌধুরী, প্রযোজনায় আব্দুল্যাহ আল মামুন এবং নাটকটি প্রত্যক্ষ সহযোগিতা ও সার্বিক তত্ত্বাবধানে ছিলেন চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্রের মহাব্যবস্থাপক ও বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব মনোজ সেনগুপ্ত।

অভিনয়ে- সরোজ আহমেদ, পুতুল চৌধুরী, পুলক রাজ সেনগুপ্ত, সমীরন চৌধুরী, শম্ভু দাশ, মাধুরী ভট্টাচার্য্য, শামীম, নার্গিস, বৈশাখী, এসএম ফরিদ, রাইসা, আলমগীর, নূপুর, শিশির, সীমান্ত, মহসিন চৌধুরী প্রমুখ।

কন্ঠ দিয়েছেন শিল্পী শিমুল শীল, মিলন আচার্য্য, গীতা আচার্য্য, শহীদ ফারুকী, মনি সেন ও এফ এ নয়ন।

১ টি মন্তব্য
  1. Saroj Ahmed বলেছেন

    ভাল কভারেজ দেয়ার জন্য ধন্যবাদ প্রিয় শিল্পী ভাই