অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সহকর্মীর সাথে রাখতে হবে সুসম্পর্ক

0

কর্মক্ষেত্রে সবাই সুন্দর পরিবেশ চায়। কাজের ক্ষেত্র যদি ভাল হয় তাহলে বাসার সময় কাটানোর চেয়ে কর্মস্থলেই বেশি সময় ব্যয় করতে ভালো লাগে। কারণ বাসার পরই অফিসের মানুষগুলোই বেশি কাছের হয়ে যায়। কিন্তু সবার মন-মানসিকতা এক রকম নয়। কেউ বেশি কথা বলতে পছন্দ করে, কেউ নিরব বা চুপচাপ থাকতে পছন্দ করে। কেউ সারাক্ষণ কাজের মাঝে ডুবে থাকতে পছন্দ করে আমার কেউ আড্ডার সাথে কাজ করতে পছন্দ করে। যে যেমনই হোক আপনার চাই সবার সাথে সুন্দর সম্পর্ক। চলুন জেনে নেই কিভাবে আপনার কলিগদের সাথে সুসম্পর্ক বজায় রাখবেন-

১. সবার সাথে নিচু কণ্ঠে নম্র ভাষায় কথা বলুন। দিনের শুরুতে সালাম দিয়ে কুশল বিনিময় করুন।
২. কর্মস্থলে কাজের ক্ষেত্রে সহযোগিতা চাইলে সাধ্যমত সহযোগিতা করুন। আর আপনার হাতে পর্যাপ্ত সময় না থাকলে বিনয়ের সাথে তাকে বলুন।
৩. যদি কোনো কলিগের কাজের দ্বারা আপনার খারাপ লেগে থাকে তাহলে তাকে একান্তে ডেকে নম্র ভাষায় বুঝিয়ে বলুন।
৪. অফিসে আপনি আপনার কর্মস্থানটি পরিপাটি করে রাখুন। যেন অন্য কারো চোখে সেটি দৃষ্টিকটু না হয়।
৫. অফিসে আপনার ব্যবহৃত ল্যাপটপ, কম্পিউটার কাজ শেষে লগ আউট করুন। এবং নিজের ফাইলপত্র নিজের মতো করে রেখে দিন।
৬. মাঝে মাঝে আপনার অফিসের অন্য ডিপার্টমেন্টের কলিগদের খোঁজ-খবর নিন। কুশল বিনিময় করুন।
৭. আপনার কোনো ভুল হলে যদি কেউ তা আপনাকে উল্ল্যেখ করে দেয় তবে আপনি তাকে ধন্যবাদ দিয়ে সানন্দে গ্রহণ করুন।
৮. নিজেকে অন্যদের কাছে কখনোই খুব বড় আকারে প্রকাশ করবেন না। নিজেকে সাধারণভাবে প্রকাশ করুন। অন্যরা আপনার যথাযথ মুল্যায়ন করবে।
৯. অফিসের বসের মন বুঝে চলুন। যদি মনে হয় তিনি কড়া মেজাজি হন, তবে তাঁর কাছে খুব নম্রভাবে কথা বলুন। এবং খুব ধীরে সমস্যার কথাগুলো প্রকাশ করুন।
১১. অফিসের বাইরে দেখা হলে খুশিমনে হাসিমুখে কথা বলুন। প্রয়োজনে চা-কফির জন্য আমন্ত্রণ জানান। ১০. আপনার বাসার নিকটে কোনো কলিগকে দেখা পেলে বাসায় জাবার জন্য অনুরোধ করুন। ১১. অফিসের বেসিন, টয়লেট ব্যবহারের পর পর্যাপ্ত পানি ঢালুন এবং ফ্লাস করুন। এছাড়া টিস্যু পেপার ও অন্যান্য অব্যবহৃত কাগজের টুকরা যথাস্থানে ফেলুন।
১২. অফিসের কাজের ক্ষেত্রে নিজেকে সময়মত শতভাগ নিযুক্ত করুন। নিজের কাজগুলো যথাযত সম্পন্ন করুন। যেন জবাবদিহিতায় আপনি স্বচ্ছ থাকেন।
১৩. কারো ভুল হলে বা কারো নামে কেউ কিছু বললে তাঁকে একান্তে ডেকে ভুলটি শুধরিয়ে দিন।
১৪. আপনি যদি জানেন অফিস কর্তৃপক্ষ কারো বিরুদ্ধে রুষ্ঠ তবে তাকে একান্তে ডেকে নম্রভাবে বলুন এবং সমস্যাটির সমাধান করার জন্য ভাল পরামর্শ দিন।
১৫. অফিসের সবাইকে সম্মান দিন। কাউকে ছোট করবেন না। ছোট করে দেখবেন না।
১৬. অফিসের কেউ আপনার চেয়ে কর্মক্ষেত্রে বেশি অভিজ্ঞ বা কজের ক্ষেত্রে বড় হতে পারে। আবার কেউ বয়সে বড় হতে পারে কাজের ক্ষেত্রে ছোট হতে পারে সেদিক বিবেচনা না করে সবাইকে সম্মান করুন একজন সহকর্মী হিসেবে। কখনোই কাজের সময় পরিধি বিবেচনায় আনবেন না।
১৭. সহকর্মীর ভালকাজের প্রশংসা করুন। কোনো দোষ-ত্রুটি পেলে খুব আস্তে নম্রভাবে তাকে বুঝিয়ে বলুন।
১৮. সহকর্মীর সাথে বন্ধুসুলভ আচরণ করুন। বিশেষ দিনে শুভেচ্ছা বিনিময় করুন।
১৯. খাবারের সময় পাশের সহকর্মী জিজ্ঞাসা করুন একা না খেয়ে শেয়ার করুন।
২০. অফিসের সকল ফর্মালিটি মেনে চলুন। যেখানে দীর্ঘক্ষণ অবস্থান করছেন সেখানের পরিবেশ হোক আপনার মনেরমত। সবার সাথে গড়ে তুলুন সুসম্পর্ক। জীবন হোক আনন্দময়।