ন্যাশনাল ব্যাংকের ২২৫ কোটি টাকা আত্মসাৎ মামলায় শিল্পপতির ত্যাগে নিষেধাজ্ঞা জারি

3
শিল্পপিতি শাহাবুদ্দিন আলম।

চট্টগ্রামে ব্যাংক ঋণের মাধ্যমে ২২৫ কোটি টাকা আত্মসাৎ মামলায় শাহাবুদ্দিন আলম নামে এক শিল্পপতির দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। আজ সোমবার চট্টগ্রাম মহানগর হাকিম আবু ছালেম মোহাম্মদ নোমান এই আদেশ দিয়েছেন।

অভিযুক্ত শাহাবুদ্দিন আলম শিল্প প্রতিষ্ঠান এসএ গ্রুপের মালিকানাধীন এসএ অয়েল রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক।

ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ২২৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে তার বিরুদ্ধে গত বছরের ১৯ মার্চ আদালতে অর্থ আত্মসাতের অভিযোগ দায়ের করেন ন্যাশনাল ব্যাংকের আগ্রাবাদ শাখার ব্যবস্থাপক ও এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট নিজাম উদ্দিন আহমেদ। আদালতের নির্দেশে গত বছরের ২৭ মার্চ অভিযোগটি ডবলমুরিং থানায় এজাহার হিসেবে গ্রহণ করা হয়।

ব্যাংকের পক্ষে মামলা পরিচালনাকারী আইনজীবী কাজী ছানোয়ার আহমেদ লাবলু বলেন, মামলার দায়েরের পর আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলেও পুলিশ দেড় বছর যাবত গ্রেফতার করেনি।

তাই ব্যাংকের আবেদনের প্রেক্ষিতে আদালত শিল্পপতি শাহাবুদ্দিন আলমের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন। এবং ঢাকা, চট্টগ্রামসহ দেশের কোন বিমানবন্দর দিয়ে তিনি যাতে বিদেশে যেতে না পারেন বিমান বন্দর ইমিগ্রেশন কর্তৃপক্ষকে ব্যবস্থা নেওয়ার আদেশ দিয়েছেন আদালত।

এ মামলায় শিল্পপতি শাহাব উদ্দিন ছাড়াও এসএ রিফাইনারির সিনিয়র ডিজিএম (ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং) দিদারুল আলমকে আসামি রয়েছেন।

আদালত সুত্রে জানাগেছে, ন্যাশনাল ব্যাংকের প্রায় ২২৫ কোটি টাকার ঋণপত্রের (এলসি) বিপরীতে তেল আমদানি করে এসএ অয়েল রিফাইনারি। ব্যাংকের নথিপত্র ছাড় না করেই জালিয়াতির মাধ্যমে নথিপত্র তৈরি করে কাস্টমস থেকে ছাড়পত্র নিয়ে আমদানি করা তেল নিয়ে যায় তারা। পরে তেল বিক্রি করে সেই টাকা ব্যাংকে পরিশোধ না করে আসামিরা আত্মসাৎ করে।

3 মন্তব্য