চট্টগ্রামে তরুন-তরুনীদের মধ্যে হেয়ার রিবন্ডিং-এ আগ্রহ বাড়ছে

0
Ribonding
আধুনিক সৌন্দর্যচর্চার পদ্ধতির মাধ্যমে চুলকে স্ট্রেইট করা হচ্ছে।

লায়লা নীলিমা
যাদের চুল কোঁকড়ানো চুল, একটু ঢেউ খেলানো কিংবা একটু এলোমেলো তাদের চুল সোজা বা স্ট্রেইট করার জন্য চিন্তার শেষ থাকে না। বিশেষ হাল ফ্যাশনে সচেতন তরুনী কিংবা নারীদের মধ্যে। অনেকে আয়রন করে চুল স্ট্রেইট করেন বটে, কিন্তু চুল ধুলে বা শ্যাম্পু করলেই সোজা চুল আর থাকছে না। এই ঝামেলা থেকে মুক্তি পেতে যে আধুনিক সৌন্দর্যচর্চার পদ্ধতির মাধ্যমে চুলকে স্ট্রেইট করার নামই হচ্ছে হেয়ার রিবন্ডিং।

কিন্তু এই হেয়ার রিবন্ডিং নিয়ে বন্দরনগরী চট্টগ্রামে নারীদের মধ্যে তৈরি হয়েছে নানা বিভ্রান্তি। বিশেষ করে এবারের ঈদে চট্টগ্রামে সব বয়সী তরুন-তরুনীদের মধ্যে হেয়ার রিবন্ডিং-এ ব্যাপক আগ্রহ থাকায় চট্টগ্রামের নামী পার্লারগুলো এখন দারুন ব্যস্ত বলে জানিয়েছে বিভিন্ন পার্লার কর্তৃপক্ষ। তবে এই হেয়ার রিবন্ডিং করার জন্য চট্টগ্রামের অধিকাংশ পার্লারে প্রশিক্ষিত হেয়ার এক্সপার্ট না থাকায় এবং কিছু কিছু পার্লার স্বল্পমুল্যে এবং নিম্মমানের কেমিক্যাল ব্যবহার করে হেয়ার রিবন্ডিং করায় কম টাকায় হেয়ার রিবন্ডিং করে নারীরা চুল হারাচ্ছেন। মাথার স্ক্রীন ক্ষতিগ্রস্থ করছেন। চুল ঝরে যাওয়া, চুল ভেঙে যাওয়াসহ মাথা ও চুলে নানা নেতিবাচক উপসর্গ দেখা দিচ্ছে।

চট্টগ্রামের নামি বিউটি সেলুন এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হেয়ার স্টাইলিষ্ট জাওয়েদ হাবিবের বাংলাদেশী একমাত্র ফ্রেঞ্চাইজি হাবিব তাজকিরাজ-এর প্রধান হেয়ার স্পেশালিষ্ট ললিত মোহন নেগি জানান, সফল এবং কার্যকর রিবন্ডিং করার জন্য উন্নত ও বিশেষায়িত কেমিক্যাল ট্রিটমেন্ট ব্যবহার করা হয়। রিবন্ডিং করার জন্য একজন প্রশিক্ষিত, দক্ষ হেয়ার স্টাইলিষ্ট জরুরী। আর কার্যকর ও পার্শ্ব প্রতিক্রিয়ামুক্ত হেয়ার রিবন্ডিং করার জন্য মেয়েদের ক্ষেত্রে এবং চুলের দীর্ঘতা অনুযায়ী বাংলাদেশী টাকায় সর্বনিম্ম ৭ হাজার টাকা থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত খরচ হয়। এর চেয়ে কম খরচে যেসব পার্লার কিংবা হেয়ার স্টাইলিষ্টরা হেয়ার রিবন্ডিং করেন তারা মুলত ক্ষতিকর নিম্মমানের কেমিক্যাল ব্যবহার করে চুল ও মাথার ত্বকের ক্ষতি করেন।

13576448_10210105139052755_616375557_n
হাবিব তাজকিরাজ-এ চলছে হেয়ার রিবন্ডিং।

নিম্মমানের কেমিক্যাল ব্যবহার ও অদক্ষ হাতে হেয়ার রিবন্ডিং করে নারীরা নিজেদের চুলের ক্ষতি করছেন বলে মন্তব্য করেন ভারতের বিখ্যাত এবং চট্টগ্রামে একমাত্র বিদেশী হেয়ার স্টাইলিষ্ট ললিত নেগি। ললিত আরও বলেন, সবার চুল হেয়ার রিবন্ডিং-এর জন্য উপযোগী নয়। চুলের হেয়ার কেমিস্ট্রি দেখে হেয়ার রিবন্ডিং করা একজন হেয়ার স্টাইলিষ্ট-এর প্রধান দায়িত্ব। ভুল রিবন্ডিং-এর কারনে চট্টগ্রামের নারীদের হেয়ার রিবন্ডিং-এর ক্ষেত্রে রিবন্ডিং-এর চেয়ে পূর্বে বিভিন্ন পার্লারে রিবন্ডিং করা চুলের রিপেয়ার করতে হচ্ছে বেশি।

চট্টগ্রাম জিইসি মোড়স্থ হাবিব তাজকিরাজ পার্লারের ম্যানেজিং পার্টনার কে সামি আহমেদ জানান, হাবিব তাজকিরাজ ইতিমধ্যে বন্দরনগরী চট্টগ্রামে হেয়ার রিবন্ডিং-এর জন্য খ্যাতি অর্জন করেছে। হাবিব তাজকিরাজ-এ হেয়ার রিবন্ডিং করেন ভারতীয় হেয়ার স্টাইলিষ্ট ললিত মোহন নেগি। এখানে হেয়ার রিবন্ডিং করতে খরচ হয় ৭ হাজার টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত। কিন্তু চট্টগ্রামে কিছু কিছু পার্লার মাত্র ২ থেকে ৩ হাজার টাকায় হেয়ার রিবন্ডিং-এর প্যাকেজ ঘোষনা করছে। এমন কম খরচে অদক্ষ হাতে নিম্মমানের কেমিক্যাল ব্যবহার করে হেয়ার রিবন্ডিং করার কারনে অনেকে চুলের ক্ষতি করছেন।

13563485_10210105139852775_743598496_n
হাবিব তাজকিরাজ-এ চলছে হেয়ার রিবন্ডিং।

কে সামি আহমেদ আরও বলেন, হাবিব তাজকিরাজ-এ প্রতিদিন অসংখ্য নারী পুরুষ হেয়ার রিবন্ডিং করার জন্য আসেন। কিন্তু সবার চুল হেয়ার রিবন্ডিং-এর উপযোগী না হওয়ায় রিবন্ডিং করা হয় না। এ ছাড়া হাবিব তাজকিরাজ-এর হেয়ার এক্সপার্ট ললিত নেগি আগ্রহীদের চুল পরীক্ষা করে মতামত দিলেই হেয়ার রিবন্ডিং করা হয়।

যেভাবে রিবন্ডিং করা হয়:
চুলে রিবন্ডিং পদ্ধতি নির্ভর করে চুলের ধরন, লম্বায় কতটুকু এবং চুল পাতলা না ঘন তার উপর। তবে সাধারণত এই ব্যাপারটা একটু দীর্ঘই হয়, একজনের চুল রিবন্ডিং করতে ৭ থেকে ৮ ঘন্টা পর্যন্ত সময় লাগে।

চুল রিবন্ডিং করার আগে ভালো হেয়ার এক্সপার্ট-এর কাছে গিয়ে পরামর্শ গ্রহন করা জরুরী বলে মত দেন ভারতীয় হেয়ার এক্সপার্ট ললিত নেগি। তিনি বলেন যেন তেন পার্লারে গিয়ে চুলের ধরন না বুঝে হেয়ার রিবন্ডিং করা উচিত হবে না। বিভ্রান্তি এবং চুল ও ত্বকের ক্ষতি এড়াতে ২/৩ হাজার টাকায় কোন নিম্মমানের পার্লারে গিয়ে রিবন্ডিং করা থেকে বিরত থাকার আহ্বান জানান ললিত মোহন নেগি।

লেখিকা: বিউটি এক্সপার্ট

Advertisements

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন