অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ফুলকপি রেসিপি – ডিম দিয়ে ফুলকপি কষা

0

ফুলকপি, শীত মৌসুমে পাওয়া অন্য সকল সবজীর মধ্যে অন্যতম। শীত মৌসুম হচ্ছে সবজীর বসন্ত। আর এই বসন্তের “সাদা রাণী” বলা চলে ফুলকপিকেই। তবে আমাদের পরিবারে অনেকেই সবজী খেতে চায় না। আবার অনেকেই একই সবজী প্রতিদিন খেতে খেতে বিরক্ত হয়ে উঠেন। আর আজকে সম্পূর্ণায় আমরা আলোচনা করবো ফুলকপি এর এক ভিন্ন রেসিপি নিয়ে, ফুলকপি ডিম কষা। আসুন তাহলে জেনে নেওয়া যাক এটি প্রস্তুতের পদ্ধতি।

ফুলকপি – ডিম কষা করতে উপকরণঃ
১টি ফুলকপি
৪টি ডিম
১/২ কাপ পেঁয়াজ কুচি
১ টেবিল চামচ পেয়াঁজ বাটা
১/২ চা চামচ রসুন বাটা
১/২ চা চামচ আদা বাটা
১/২ চা চামচ গুঁড়ো হলুদ
২/৩টি ছোট/মাঝারি সাইজের তেজপাতা
২ টেবিল চামচ তেল
১ টেবিল চামচ ঘি
কয়েকটি এলাচ, লবঙ্গ এবং দারুচিনি
স্বাদ মত লবন
সামান্য চিনি

ফুলকপি – ডিম কষা তৈরী করবেন যেভাবেঃ
ফুলকপির তলার ডাটির অংশ কেটে ফেলুন। এবার এর ফুল গুলিকে ছোট ছোট টুকরা করে ছাড়িয়ে নিন। ভালো করে ধুয়ে নিতে হবে যাতে কোন রকম ময়লা না থাকে। এবার পেঁয়াজ কুটি ও ডিম বাদে সব উপকরণ ফুলকপির সাথে ভালো ভাবে মিশিয়ে নিন। এবং একটি পাত্রে সিদ্ধ করে নিন। আর একটি পাত্রে ডিম গুলি দিয়ে সিদ্ধ করবার জন্য চুলায় চড়িয়ে দিন। ডিম সিদ্ধ হয়ে গেলে তার খোসা ছাড়িয়ে নিন এবং ডিম গুলিকে কুচি কুচি করে নিন।

এবার একটি ফ্রাইং প্যানে ঘি গরম করে নিন এবং তার মধ্যে দিয়ে সিদ্ধ ফুলকপি ও ডিম দিয়ে ভেজে নিন। এবার কষানোর পালা। অল্প খানি পানি দিয়ে তার মধ্যে সম্পূর্ণ মিশ্রণটিকে ভালো করে কষান। এবং এর মধ্যে আরও খানিকটা পানি ঢালুন। ফুটে গেলে তার উপর সামান্য চিনি ছিটিয়ে দিয়ে এবং সামান্য ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন।

পরিবেশনের সময় সুন্দর দেখাতে এর উপর কিছু ধনে পাতা, গোল গোল করে কাটা পেয়াজ ২-৩টি কাঁচা মরিচ ইত্যাদি দিতে পারেন।