সরকারের চাপে ‘প্রথম হিন্দু’ প্রধান বিচারপতি সিনহার পদত্যাগ: ভারতীয় গণমাধ্যম

0
ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন।

শেষ পর্যন্ত পদত্যাগ করলেন ‘বাংলাদেশের প্রথম হিন্দু’ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। শুক্রবার কানাডা যাওয়ার পথে সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশন মারফত রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দেন। ষোড়শ সংশোধনী বাতিল করায় বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামি লীগের রোষের মুখে পড়েছিলেন সিনহা। শনিবার দুপুর ঢাকার বঙ্গভবন থেকে জানানো হয়েছে, সিনহা পদত্যাগপত্র পাঠিয়েছেন।

বাংলাদেশের ইতিহাসে এর আগে কোনও প্রধান বিচারপতি পদত্যাগ করেননি। ২০১৫ সালে ১৭ জানুয়ারি বাংলাদেশের প্রথম হিন্দু প্রধানবিচারপতি হন এসকে সিনহা। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত মেয়াদ ছিল তার।

সম্প্রতি ষোড়শ সংশোধনীতে অনুমোদন দেয় বাংলাদেশ সংসদ। সেই সংশোধনী বাতিল করেন প্রধান বিচারপতি। পাশাপাশি তার পর্যবেক্ষণের কপি তুলে দেয়া হয় ওয়েবসাইটে। বিচারব্যবস্থায় সরকারের হস্তক্ষেপের বিরুদ্ধে মত দিয়েছিলেন সিনহা। আর সেটাই মেনে নিতে পারেননি শেখ হাসিনার দলের নেতা-মন্ত্রীরা।

চাপের মুখে ছুটি নিতে বাধ্য হন সিনহা। ৩ অক্টোবর থেকে ছুটি নেন তিনি। ১৩ অক্টোবর অস্ট্রেলিয়ার মেয়ের কাছে যান। এরপরই তার বিরুদ্ধে দুর্নীতি, আর্থিক বেনিয়ম ও অর্থ পাচারের অভিযোগ আনা হয়। অস্ট্রেলিয়া থেকে আর দেশে ফেরেননি তিনি। কানাডায় আর এক মেয়ের বাড়ি যাওয়ার পথে সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশন রাষ্ট্রপতির উদ্দেশ্যে পদত্যাগপত্র জমা দেন। (সূত্র: অনলাইন জি নিউজে প্রকাশিত রিপোর্ট)

Advertisements

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন