অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবি শিক্ষকের বিরুদ্ধে ৩ ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ

1
চবি ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ইনস্টিটিউ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এ এক শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। এর পরপরই চবি কর্তৃপক্ষ এ শিক্ষককে একাডেমিক কাজ থেকে অব্যাহতি দিয়েছে।

ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্ট সায়েন্সের এ শিক্ষকের নাম অধ্যাপক ড. রফিকুল হক।

অভিযোগটি আমলে নিয়ে বৃহস্পতিবার ইনস্টিটিউটের এক জরুরি বৈঠকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- ইনস্টিটিউটের অধ্যাপক ড. গিয়াস উদ্দিন, অধ্যাপক ড. মোজাফর আহমদ ও অধ্যাপক ড. আল আমিন।

এদিকে যৌন হয়রানির অভিযোগের তদন্ত চলার কারণে ড. রফিকুল হককে সব ধরনের একাডেমিক কাজ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে জানা যায়।

ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্ট সায়েন্স ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. দানেশ মিয়া অভিযোগের সত্যতা নিশ্চিত করে বলেন, ফরেস্ট্রি ইনস্টিটিউটের শিক্ষক অধ্যাপক ড. রফিকুল হকের বিরুদ্ধে গত মঙ্গলবার এক ছাত্রী যৌন হয়ারানির অভিযোগ করেন। ইনস্টিটিউটের পরিচালকের কাছে লিখিত অভিযোগ জমা দেন তিনি। এরপর ওই শিক্ষকের বিরুদ্ধে আরও দুই ছাত্রী একই অভিযোগ করেন। এসব অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার জরুরি বৈঠক ডেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয় ।

তিনি আরো জানান, শিক্ষার্থীরা তার অপসারণ চেয়ে আবেদন করেছে। বিষয়টি খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদন দেওয়ার পর সুপারিশ অনুযায়ী আমরা ব্যবস্থা নেব। এছাড়া যৌন হয়রানির অভিযোগের তদন্ত চলার কারণে ড. রফিকুল হককে সব ধরনের একাডেমিক কাজ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

১ টি মন্তব্য
  1. Abm Yamin বলেছেন

    এক অনুপাত তিন, নিশ্চয়ই আদর্শের সৈনিক!