উড়ন্ত চক্ষু হাসপাতাল অরবিস এখন চট্টগ্রামে

3
.

বিশ্বের একমাত্র উড়ন্ত চক্ষু হাসপাতাল অরবিস চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। গত বৃহস্পতিবার দুপুরে উড়োজাহাজটি বিমানবন্দরে অবতরণ করে।

শুক্রবার (১৭ নভেম্বর) যৌথ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র ও অরবিস ইন্টারন্যাশনাল।

এতে বলা হয়, দশমবারের মতো হাসপাতালটির বাংলাদেশে আসার মূল কারণ, দেশের চক্ষু চিকিৎসক ও প্রশিক্ষর্থীদের উন্নত প্রশিক্ষণ। এ ছাড়া চোখের বিভিন্ন জটিল অস্ত্রোপচারের বিষয়ে কীভাবে উন্নত প্রযুক্তি ব্যবহার করা যায়, তাও জানাবেন অরবিসের চিকিৎসকরা। হাসপাতালটিতে ১৫ জন বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রের ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ড. রবিউল হোসেন।

.

সংবাদ সম্মেলনে জানানো হয়, সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আমন্ত্রণ এবং ন্যাশনাল আই কেয়ার ও চট্টগ্রাম চক্ষু হাসপাতালের সার্বিক সহযোগিতায় অরবিস হাসপাতাল বাংলাদেশে এসেছে। এবারের প্রশিক্ষণে চক্ষু রোগের আটিটি সাব-স্পেশালিটিতে সর্বমোট ৩১৫ জন বিশেষজ্ঞ, নার্স ও বায়োমেডিকেল টেকনিশিয়ান অংশগ্রহণ করে দক্ষতা অর্জনের সুযোগ পাবেন। ২৪ জন চক্ষু চিকিৎসককে দক্ষতা বৃদ্ধির জন্য উন্নত প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া পাহাড়তলী চক্ষু হাসপাতালের মাধ্যমে চিহ্নিত ২০০ জনের চক্ষু পরীক্ষা ও ১২০ জনের চোখের অস্ত্রোপচার করা হবে।

আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত উড়ন্ত হাসপাতালটি চট্টগ্রাম বিমানবন্দরে অবস্থান করবে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন অরবিস হাসপাতালের পরিচালক জে বারগুইস, অরবিস ইন্টারন্যাশনালের গ্লোবাল মেডিকেল ডিরেক্টর ডা. জনাথন লর্ড, অরবিস হাসপাতালের কান্ট্রি ডিরেক্টর ডা. মুনীর আহমেদ।

Advertisements