অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জিয়াউর রহমানের ছোট ভাই আহমেদ কামাল আর নেই

1
.

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ছোট ভাই আহমেদ কামাল আর নেই। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকাল সাড়ে ৪টার দিকে মধ্য বাসাবোতে নিজ বাসভবনে তিনি মারা যান (ইন্নালিল্লাহে…রাজেউন)।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, শুক্রবার (২৪ নভেম্বর) জুমার নামাজের পর বায়তুল মোকাররমে তার জানাজা অনুষ্ঠিত হবে। তবে দাফনের বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানান শায়রুল।

মনসুর রহমান-জাহানারা খাতুন রানী দম্পতির পাঁচ ছেলের মধ্যে সবার ছোট ছিলেন আহমেদ কামাল। পাঁচ ভাইয়ের মধ্যে মেজ ভাই জিয়াউর রহমান বিএনপির প্রতিষ্ঠাতা ছিলেন। রাজধানীর সবুজবাগ থানা সংলগ্ন এলাকায় ২০৫, মধ্য বাসাবো ঠিকানায় একাই থাকতেন আহমেদ কামাল। ব্যক্তিগত জীবনে চিরকুমার আহমেদ কামাল পর্যটন করপোরেশনের সাবেক মহাব্যবস্থাপক ছিলেন। মৃত্যুর আগ পর্যন্তও একাই ছিলেন তিনি। পর্যটন করপোরেশনের জিএম হিসেবে ২০০৬ সালে তার কর্মজীবন শেষ হয়। অকৃতদার আহমেদ কামালের স্বজন বলতে ছিলেন জিয়াউর রহমানের পরিবারসহ অন্য ভাইদের সন্তানেরা। তবে তাদের কারও সঙ্গেই যোগাযোগ ছিল না তার।

ব্যক্তিজীবনে নিভৃতে বসবাস করা আহমেদ কামাল আলোচনায় আসেন গত বছর। একটি মহলের উদ্যোগে জিয়াউর রহমানের আদর্শে নতুন দল করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। গত বছরের ৫ মার্চ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ‘শহীদ জিয়ার আদর্শ ও বিপন্ন গণতন্ত্র পুনরুদ্ধার’ শীর্ষক এক আলোচনা সভা তিনি এ ঘোষণা দেন। তবে এর মাস ছয়েক পরেই, ২০১৬ সালের ১ সেপ্টেম্বর জানিয়েছিলেন, তিনি অসুস্থ। এ অবস্থায় তিনি কোনও দল করছেন না এবং রাজনীতি করার ইচ্ছা ও ক্ষমতা তার নেই।

১ টি মন্তব্য
  1. Hamed Billah বলেছেন

    Valo thakon nil akash a