অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শীতকালে কানে ব্যাথা: যন্ত্রনা নিমিষেই উড়িয়ে দিন ঘরোয়া চিকিৎসায় !

0

কানের ব্যথা অনেক যন্ত্রণাদায়ক। আর নানা কারণে কানে তীব্র ব্যথা হতে পারে যেমন :- কানের ভেতরে ব্রণের সমস্যা, কানে পানি ঢোকা, ব্যাকটেরিয়ার আক্রমণ, ঠাণ্ডা, কানের কোনো রোগ, অ্যালার্জি, ফাঙ্গাস, দুর্ঘটনায় কানে ব্যথা পাওয়া ইত্যাদি। ব্যথার সময় ভুলেও কানে আঙুল কিংবা অন্য কোনো কিছু অথবা কটন বাড জাতীয় জিনিস ঢোকানো যাবে না।

বাইরের কোনো সংক্রমণ থেকে কানের ভেতরে ব্যাকটেরিয়া বা ভাইরাস জন্মালে কানে ব্যথা হতে পারে৷ যেমন সাতাঁর কাটা, ঠান্ডা লাগা, কানের পর্দায় আঘাত লাগা বা কোনো ধরনের অ্যালার্জি, কানে ময়লা বা খৈল জমা, এমনকি দাঁত বা চোয়ালের সমস্যা থেকেও কানে ব্যথা হতে পারে৷

অনেক সময় তেমন কোন কারণ ছাড়াই কানে ব্যথা করে থাকে। কানে ব্যথা শীতকালে একটু বেশি হয়ে থাকে। বিশেষ করে বাচ্চাদের এই সময় কানের ব্যথাটা বেশি হয়ে থাকে। শীতকালে ঠান্ডা লেগে কানের মধ্যে আঠালো রস জমে যায়। যা থেকে ব্যথা শুরু হয়। এছাড়া যে কোনও রকমের সংক্রমণ, গলা ব্যাথা, টনসিল, ঠাণ্ডা লাগা, যে কোনও ধরণে অ্যালার্জি, দাঁতের সমস্যা হলে কানে ব্যথা হতে পারে। ঘরোয়া উপায়ে এই কানের ব্যথা থেকে উপশম পাওয়া সম্ভব।

১। অলিভ অয়েল
অলিভ অয়েল দ্রুত কানের ব্যথার উপশম করে থাকে। ৩-৪ ফোঁটা অলিভ অয়েল কসুম গরম করে নিন। তারপর এই অলিভ অয়েল কানের ভিতর দিয়ে দিন। এছাড়া তুলোর বলে অলিভ অয়েল ভিজিয়ে নিন। তুলোটি কানের ভিতর দিয়ে রাখুন। অলিভ অয়েলের পরিবর্তে সরিষা তেল ব্যবহার করতে পারেন।

২। রসুন
রসুনের অ্যান্টিবায়েটিক উপাদান কানের অ্যালার্জি প্রতিরোধ করে, কানের ব্যথা হ্রাস করে থাকে। ১ চাচামচ রসুনের কুচির সাথে ২ টেবিল চা চামচ তিলের তেল মিশিয়ে গরম করে নিন। ঠান্ডা হলে রসূনের কুচি ফেলে ২-৩ ফোঁটা রসুন এবং তিল তেলের মিশ্রণ কানের মধ্যে দিয়ে দিন। এছাড়া কয়েকটি রসুনের কোয়া কানের মধ্যে দিয়ে কিছুক্ষণ রাখুন।

৩। আদা
আদার অ্যান্টি-ইনফ্লামেটরী উপাদান কানের ব্যথা উপশম করে থাকে। কয়েক টুকরা আদা রস করে নিন। কানের ব্যথায় সরাসরি আদার রস লাগান। কিছুক্ষণের মধ্যে এটি কানের ব্যথা কমিয়ে দিবে। এছাড়া অলিভ অয়েলে আদা কুচি দিয়ে গরম করে নিন। ঠান্ডা হয়ে গেলে কানের ভিতর দিয়ে দিন। যেকোন ব্যথা উপশমে আদা বেশ কার্যকরী।

৪। নিম
নিমের মধ্যে অ্যান্টিবায়োটিক উপাদান রয়েছে যা সংক্রমণ দূর করতে সাহায্য করে। নিমের ২ ফোঁটা রস কানে লাগান। এটি দ্রুত কানের ব্যথা দূর করে দিবে।

৫। তুলসি
তুলসির অ্যান্টি ইনফ্লামেনটরী, অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যানালিজিক উপাদান কানের ব্যথা দূর করে থাকে। কয়েক ফোঁটা তুলসির পাতার রস কানের ভিতর দিয়ে দিন। সপ্তাহে ২-৩ বার করুন। কিছুক্ষণের মধ্যে দেখবেন কানের ব্যথা কমে গেছে।