অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে বিভিন্ন মহলের শোক প্রকাশ

0
.

চট্টগ্রামের জনদরদী নেতা ও পর পর ৩ বার নির্বাচিত চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র, চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা ও চট্টলবীর আলহাজ্ব এ বি এম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে বিভিন্ন ব্যাক্তি সংস্থার পক্ষ থেকে শোক প্রকাশ করে বিবৃতি দেয়া হয়েছে।
নিম্মে পৃথক পৃথক আসা এসব শোকবার্তা তুলে ধরা হলো

মেয়র আ জ ম নাছির উদ্দীনের শোকঃ

পর পর ৩ বার নির্বাচিত চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র, চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা ও চট্টলবীর আলহাজ্ব এ বি এম মহিউদ্দিন চৌধুরী এর মৃত্যুতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন। তিনি আজ এক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত এবং শোক সন্তপ্ত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জানান। শোক বার্তায় মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, অবহেলিত চট্টগ্রামের কান্ডারী আলহাজ্ব এ বি এম মহিউদ্দিন চৌধুরী। তাঁর হাত ধরেই চট্টগ্রামের মানুষের প্রত্যাশা অনেকাংশে পূরন হয়েছে। তিনি জীবন বাজি রেখে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকান্ডের পর প্রতিশোধ গ্রহণের জন্য প্রানপন লড়াই করে ইতিহাসে কিংবদন্তি হিসেবে স্থান করে নিয়েছেন। সাবেক এ মেয়র স্বৈরাচার বিরোধী গন আন্দোলন এবং গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে রাজপথে ছিলেন। তিনি প্রজন্ম পরম্পরায় মহান মুক্তিযুদ্ধের ইতিহাস পৌছে দেয়ার জন্য প্রতিবছর বিজয় মেলা আয়োজন করে ইতিহাসে বিরল অবদান রেখে গেছেন। তাঁর মৃত্যুতে চট্টগ্রামবাসী একজন সফল সেবক ও অভিভাবক থেকে বঞ্চিত হলো।

আবদুল্লাহ আল নোমানের শোকপ্রকাশ
বিএনপির কেন্দ্রীয়কমিটিরভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান এক বিবৃতিতে সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সভাপতি এ,বি,এম,মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশকরেছেন।
বিবৃতিতে আবদুল্লাহ আল নোমান বলে, মহিউদ্দিন চৌধুরী একজনবীর মুক্তিযোদ্ধা ছিলেন। চট্টগ্রামের উন্নয়ন প্রশ্নে তিনি রাজনীতির উর্ধেŸ অবস্থান গ্রহন করতেন। চট্টগ্রামের মানুষের স্বার্থ রক্ষার আন্দোলনে তিনি সব সময় সোচ্ছার ভূমিকা পালন করতেন।
আবদুল্লাহআল নোমানমরহুমের শোকাহত পরিবারের সদস্যদের প্রতিগভীর সমবেদনা প্রকাশ করেন এবং তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

মোরশেদ খানের শোক প্রকাশঃ
চট্টগ্রামের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দীন চৌধুুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খান। এক বিবৃতিতে তিনি বলেন, মহিউদ্দীন চৌধুরী একজন নির্লোভ, নিরহংকারী ও চট্টগ্রাম দরদী মানুষ ছিলেন। চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম নেওয়া এই মানুষটি তার চিন্তা চেতনা দিয়ে চট্টগ্রামের উন্নয়নে আজীবন কাজ করে গেছেন। তিনি বলেন, বাংলাদেশের মুক্তির আন্দোলন সংগ্রামে চট্টগ্রামে আমরা এক সাথে অংশ নিয়েছিলাম। মহিউদ্দীন চৌধুরীর সাহসী ভূমিকা স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদান রাখে। মহিউদ্দীন চৌধুরী শুধু চট্টগ্রামের নেতা ছিলেন না, তিনি ছিলেন জাতীয় পর্যায়ের নেতা। একজন দেশপ্রেমিক মানুষ হিসাবে তার মৃত্যু খুবই বেদনাদায়ক। তিনি বলেন, চট্টগ্রামের মেয়র থাকা অবস্থায় তার দায়িত্ব পালনে তিনি দক্ষতার পরিচয় দিয়েছিলেন। একজন কর্মনিষ্ট ও সজ্জন মানুষ হিসাবে তিনি ছিলেন সর্বমহলে সমাদৃত। তার মৃত্যুতে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা সহজে পুরণ হবার নয়। তিনি বলেন, যারা দেশের জন্য ও সমাজ উন্নয়নে কাজ করেন তারা যুগ যুগ ধরে তাদের কর্মের জন্য অবিশ্বরনীয় হয়ে থাকেন। মহিউদ্দীন চৌধুরী ও আমাদের মাঝে তার কর্মের গুণে বেঁচে থাকবেন। তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

কল্যাণ পার্টির শোকঃ
বাংলাদেশ কল্যাণ পার্টির জাতীয় স্থায়ী কমিটির সদস্য িিশল্পপতি মো. শাহজাদা আলম ও বাংলাদেশ কল্যাণ পার্টি চট্টগ্রাম মহানগর সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইলিয়াস এক বিবৃতিতে আজ শুক্রবার চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও আওয়ামী লীগ নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। শোক প্রকাশ করে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বিশিষ্ট শিল্পপতি মো. শাহজাদা আলম মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। তিনি বলেন, মহিউদ্দিন চৌধুরী দেশের স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে অগ্রগণ্য ভূমিকা রাখেন। তিনি বহুবার কারাবরণ করেছেন ও নির্যাতন সহ্য করেছেন কিন্তু কখনও মাথা নত করেননি। চট্টগ্রামের মানুষের উন্নয়ন ও কল্যাণে তার অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে।

কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির শোকঃ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী গতকাল রাত ৩টায় চট্টগ্রাম নগরের একটি বেসরকারি ম্যাক্স হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না———-রাজিউন)। তাঁর মৃত্যুতে বাংলাদেশ হারালো প্রগতিশীল, অসাম্প্রদায়িক মুক্তিযুদ্ধের অসমসাহসী একজন রাজনৈতিক নেতাকে। ৬২ সালের শিক্ষা আন্দোলন, ৬৬ সালের ৬ দফা, ৬৯ সালের গণঅভ্যুত্থান, ৭০ সালের নির্বাচন, ৭১ সালের মহান মুক্তিযুদ্ধ এই মহান নেতার অবদান স্মরণীয় এবং উল্লেখযোগ্য। এই মহান নেতার মৃত্যুতে যে অপূরণীয় ক্ষতি হয়েছে তা সহজে পূরণ করার নয়। বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) কেন্দ্রীয় কমিটি, চট্টগ্রাম জেলা, চট্টগ্রাম মহানগর ও বিশ্ববিদ্যালয় কমিটি এই মহান নেতার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তাঁর আত্মার শান্তি কামনা করেন। বিবৃতিদাতারা হলেন- বাকবিশিস কেন্দ্রীয় কমিটির সভাপতি ড. নূর মোহাম্মদ তালুকদার, সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর, বিভাগীয় কমিটির সভাপতি অধ্যাপক উত্তম চৌধুরী, সাধারণ সম্পাদক অধ্যাপক আবুল মনসুর মো: হাবিব, জেলা কমিটির সভাপতি অধ্যক্ষ মোহাম্মদ রফিক উদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যাপক তড়িৎ ভট্টাচার্য, মহানগর কমিটির সভাপতি অধ্যাপক নোমান আহমাদ সিদ্দিকী, সাধারণ সম্পাদক অধ্যাপক অজিত দাশ, বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতি প্রফেসর ড. মাহবুবুল হক, সাধারণ সম্পাদক প্রফেসর ড. গণেশ রায়।

সাদার্ন ইউনিভাসিটির শোকঃ
বর্ষিয়ান রাজনীতিবিদ, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সাদার্ন ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। এক শোকবার্তায় সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ এর উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা, উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানগণ, শিক্ষকবৃন্দ ও কর্মকর্তারা মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। তাঁরা বলেন, চট্টগ্রাম তথা দেশের মানুষ এক জন গুণী রাজনীতিবিদ ও জননেতাকে হারালো, যা দেশের জন্য অপূরণীয় ক্ষতি। চট্টলার বীর খ্যাত মানুষটি আজীবন এই অঞ্চলের মানুষের অধিকার আদায়ে সংগ্রাম করেছেন। চট্টগ্রামের সাফল্যময় অগ্রগতি, নগরীর উন্নয়নে বিশাল অবদান ও গণ মানুষের নেতা হিসেবে জাতি তাঁকে আজীবন শ্রদ্ধা ভরে স্মরণ করবে বলে মন্তব্য করেন তাঁরা

চবি শিক্ষক সমিতির গভীর শোকঃ
বর্ষিয়ান রাজনীতিবিদ, চট্টগ্রামের তিন-তিনবারের নির্বাচিত মেয়র, বীর মুক্তিযোদ্ধা এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গভীর শোক ও শ্রদ্ধা নিবেদন করছে। একইসাথে সমিতির নেতৃবৃন্দ, তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছে এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করছে।
সমিতি মনে করে, চট্টগ্রামের মানুষের উন্নয়ন ও কল্যাণেÑ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মহিউদ্দিন চৌধুরীর অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। তাঁর মৃত্যুতে রাজনীতির অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হলোÑ তা অপূরণীয়। তাঁর মতো একজন ত্যাগী মানুষের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন পরবর্তী প্রজন্মের জন্য অনুসরণীয় হয়ে থাকবে।

মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলঃ

চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সভাপতি, সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী’র আকস্মিক মৃত্যুতে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল চেয়ারম্যান মেজর জেনারেল হেলাল মোরশেদ খান বীর বিক্রম, মহাসচিব এমদাদ হোসেন মতিন, সম্পাদকমন্ডলীর সদস্য, বাংলাদেশ মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদ চট্টগ্রামের সভাপতি হারুন অর রশিদ ভূঁইয়া, মুক্তিযোদ্ধা ক্লাবের সদস্য এ.কে.এম. সরওয়ার কামাল, খোরশেদ আলম, সাধন চন্দ্র, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি নাসরিন সুলতানা, সহ-সভাপতি রিমন মুহুরী, নাছির উদ্দিন মিনিক, গোলাম কিবরিয়া, জাফর আহমদ, রকি চক্রবর্ত্তী, হরিদাশ একযৌথ বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। মহিউদ্দিন চৌধুরী’র মৃত্যুতে আমরা একজন দেশপ্রেমিক বীর মুক্তিযোদ্ধাকে হারালাম।

চিটাগাং চেম্বার শোকঃ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তিন তিন বার নির্বাচিত মেয়র, বীর মুক্তিযোদ্ধা, বর্ষীয়ান রাজনীতিক, চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ’র সভাপতি জননেতা আলহাজ্ব এ বি এম মহিউদ্দিন চৌধুরী’র মৃত্যুতে
চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র পরিচালকমন্ডলীর পক্ষে সভাপতি মাহবুুবুল আলম, সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ গভীর শোক প্রকাশ করেছেন।
শোক বার্তায় তাঁরা বলেন- মুক্তিযুদ্ধসহ দেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে মরহুম তাঁর অসামান্য অবদান রেখেছেন। গণমানুষের অধিকার প্রতিষ্ঠায় বিশেষ করে শিক্ষা, চিকিৎসা সেবা প্রসারে চট্টগ্রাম মহানগরীকে তিনি দেশের জন্য একটি রোল মডেলে পরিণত করেন। মেয়র থাকাকালীন সময়ে চট্টগ্রামের সার্বিক উন্নয়নে তথা জনকল্যাণে যেসব কাজ করে গেছেন তার জন্য তিনি চট্টগ্রামবাসীর কাছে আজীবন স্মরণীয় হয়ে থাকবেন। মুক্তিযুদ্ধসহ সর্বক্ষেত্রে একজন অকৃত্রিম দেশ প্রেমিক ছিলেন এ বি এম মহিউদ্দিন চৌধুরী। রাজনীতিতে সততা, নিষ্ঠা, একাগ্রতা ও জনবান্ধব নেতৃত্বে যে উদাহরণ তিনি রেখে গেছেন তা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য দৃষ্টান্তমূলক দিক নিদের্শনা হয়ে থাকবে। চেম্বার প্রেসিডিয়াম মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

বিজিএমইএ’র শোকঃ
চট্টগ্রামের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী এর মৃত্যুতে বিজিএমইএ গভীরভাবে মর্মাহত ও শোকাহত। বিজিএমইএ তার রূহের মাগফেরাত কামনা করছে এবং শোকসন্তপ্ত পরিবারকে জানাচ্ছে গভীর সমবেদনা। বিজিএমইএ মনে করে, তার মৃত্যুতে দেশ এক কৃতি সন্তান হারালো।
বিজিএমইএ সভাপতি জনাব মোঃ সিদ্দিকুর রহমান বলেন, চট্রগ্রামে পরপর তিনবারের নির্বাচিত মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী শুধুমাত্র যে একজন জনপ্রিয় রাজনীতিবিদ ছিলেন তা নয়, তিনি ছিলেন আধুনিক চট্রগ্রাম প্রতিষ্ঠার রূপকারও। তিনি চট্টগ্রামের আর্থ-সামাজিক উন্নয়নে অনেক কাজ করেছিলেন। তিনি মেয়র থাকাকালীন পোশাক শিল্পের উন্নয়নের জন্য জন্য অনেক ইতিবাচক পদক্ষেপও গ্রহন করেছিলেন। জাতি তাকে চিরকাল স্মরণ করবে।

এম. এ. লতিফ এমপি’র শোক ঃ
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তিন তিন বার নির্বাচিত জনপ্রিয় মেয়র, মহানগর আওয়ামীলীগ’র সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা এ বি এম মহিউদ্দিন চৌধুরী স্থানীয় একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ভোর ৪.০০ টায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না…….রাজিউন)। তাঁর ইন্তেকালে চট্টগ্রাম-১১ আসনের সাংসদ এম. এ. লতিফ গভীর শোক প্রকাশ করেছেন।

শোক বার্তায় তিনি এ বি এম মহিউদ্দিন চৌধুরী-কে একজন অকৃত্রিম দেশপ্রেমিক আখ্যা দিয়ে বলেন-জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র আদর্শের একনিষ্ঠ সৈনিক হিসেবে স্বাধীনতা অর্জনকারী বাংলাদেশ আওয়ামীলীগের একজন নিবেদিত প্রাণ। দেশের মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে আজ পর্যন্ত সকল গণতান্ত্রিক আন্দোলনে জনস্বার্থে তাঁর অবদান অবিস্মরণীয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অধিবাসীদের স্বার্থরক্ষায় পরবর্তী মেয়রদের তাঁর পদাঙ্ক অনুসরণ করা উচিত। চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ’র অভিভাবক হিসেবে তিনি দলকে সুসংগঠিত করতে যথেষ্ট ভূমিকা রেখে গেছেন। চট্টগ্রামের সার্বিক উন্নয়নে মেয়র থাকাকালীন সময়ে তিনি জনকল্যাণমূলক যে সব কাজ করে গেছেন তার জন্য চট্টগ্রামবাসীর কাছে তিনি চট্টল বীর হিসেবে চিরস্মরণীয় হয়ে থাকবেন।

এম. এ. লতিফ এমপি মরহুম এ বি এম মহিউদ্দিন চৌধুরীর শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। তাঁর মৃত্যুতে দল ও পরিবারে যে শোক ও শুন্যতার সৃষ্টি হয়েছে তা যাতে দলীয় নেতা-কর্মী, জনগণ এবং তাঁর পরিবারের সদস্যবৃন্দ সহ্য করতে পারেন তার জন্য পরম করুণাময় আল্লাহতালার রহমত কামনা করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।

মহানগর যুবলীগের শোকঃ

আওয়ামী লীগ চট্টগ্রাম মহানগরের সভাপতি, সাবেক সফল মেয়র বীর মুক্তিযোদ্ধা এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী’র মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক মো: হারুনুর রশিদ, চট্টগ্রাম মহানগর যুবলীগের আহ্বায়ক মো: মহিউদ্দিন বাচ্চু, যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা, ফরিদ মাহমুদ, মাহবুবুল হক সুমন প্রমুখ নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। মরহুম জননেতা এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী’র আত্মার মাগফিরাত কামনা করে ও তাঁর শোকার্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী এক শোক বিবৃতিতে বলেন, জাতি তার একটি প্রকৃত দেশপ্রেমিককে হারালো। চট্টগ্রামবাসী হারালো তার প্রিয় অভিভাবক। মহিউদ্দিন চৌধুরী আজীবন চট্টগ্রামের গণমানুষের অধিকার আদায়ে সংগ্রামে লিপ্ত ছিলেন। তিনি ছিলেন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বর। তাঁর মৃত্যুতে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে। আজকের নতুন প্রজন্মকে মহিউদ্দিন চৌধুরী’র রাজনৈতিক জীবন থেকে শিক্ষা নেওয়া উচিত। মহিউদ্দিন চৌধুরী তাঁর কর্মযজ্ঞের মাধ্যমে চট্টগ্রামসহ সারাদেশের মানুষের হৃদয়ে আজীবন বেঁচে থাকবেন প্রেরণার উৎস হয়ে।
নেতৃবৃন্দ মরহুম এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী’র জান্নাতবাস কামনা করে আল্লাহর দরবারে ফরিয়াদ করেন।

জাসদ নেতৃবৃন্দের শোক প্রকাশঃ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র, চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সভাপতি, জননেতা আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য তৈয়বুর রহমান, কেন্দ্রীয় উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম, চট্টগ্রাম উত্তর জেলা জাসদের সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য মো. বেলায়েত হোসেন, সাধারণ সম্পাদক সাইফুল আকতার, মহানগর জাসদের ভারপ্রাপ্ত সভাপতি তপন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক সেলিম চৌধুরী, জাতীয় যুব জোটের আহ্বায়ক মঈনুল আলম খান, যুগ্ম আহ্বায়ক রেজাউল করিম আগ্রাবাদী, জসিম উদ্দিন ও আনিসুর রহমান।
নেতৃবৃন্দ মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। নেতৃবৃন্দ গভীর শ্রদ্ধার সাথে স্বাধীনতা যুদ্ধে ও সকল গণতান্ত্রিক আন্দোলনে মরহুমের সংগ্রামী অবদানের কথা স্মরণ করেন এবং তাঁহার আকস্মিক মৃত্যু জাতির জন্য অপূরণীয় ক্ষতি বলে উল্লেখ করেন।

চট্টগ্রাম প্রেস ক্লাবের শোকঃ

চট্টগ্রামের মাটি ও মানুষের নেতা, মহানগর আওয়ামী লীগের সভাপতি, তিনবারের সাবেক মেয়র ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সম্মানপ্রদ জীবন সদস্য  এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম প্রেস ক্লাব নেতৃবৃন্দ।
চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ার ও সাধারণ সম্পাদক শুকলাল দাশ এক বিবৃতিতে জন নন্দিতনেতা মহিউদ্দিন চৌধুরী’র মৃত্যুতে শোক প্রকাশ করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
বিবৃতিতে প্রেস ক্লাব নেতৃবৃন্দ চট্টগ্রামসহ সারাদেশে মুক্তিযুদ্ধের পক্ষের রাজনীতি, মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলন এবং যুদ্ধাপরাধ বিরোধী আন্দোলনে এবিএম মহিউদ্দিন চৌধুরীর অবদানের কথা স্মরণ করে বলেন, তাঁর মৃত্যুতে দেশ একজন নিবেদিতপ্রাণ প্রকৃত রাজনৈতিক নেতাকে হারিয়েছে। তাঁর মৃত্যুতে অধিকার আদায়সহ জনসম্পৃক্ত সকল লড়াই-সংগ্রামের অপূরণীয় ক্ষতি হয়েছে।
চট্টগ্রামের উন্নয়নে তিনবারের সাবেক সফল মেয়র চট্টলবীর মহিউদ্দিন চৌধুরীর অবদান তুলে ধরে প্রেস ক্লাব সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, দলমত নির্বিশেষে চট্টগ্রামে সকলের কাছে গ্রহণযোগ্য ছিলেন তিনি। তাঁর মৃত্যু চট্টগ্রামবাসী ও চট্টগ্রামের উন্নয়নের জন্য অপূরণীয় ক্ষতি।
ক্লাব নেতৃবৃন্দ চট্টগ্রাম প্রেস ক্লাব ভবন নির্মাণে তৎকালীন মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।
দক্ষিণ জেলা যুবলীগের শোক প্রকাশ

দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগঃ

আওয়ামী লীগ চট্টগ্রাম মহানগরের সভাপতি, সাবেক সফল মেয়র বীর মুক্তিযোদ্ধা এ.বি.এম. মহিউদ্দিন চৌধুরী’র মৃত্যুতে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগের সভাপতি আ.ম.ম টিপু সুলতান চৌধুরী ও সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী চৌধুরী গভীর শোক প্রকাশ করেছেন। মরহুম জননেতা এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী’র আত্মার মাগফিরাত কামনা করে ও তাঁর শোকার্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

আবু রেজা নদভী শোক জ্ঞাপনঃ
চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সভাপতি, সাবেক মেয়র, চট্টলবীর আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক জ্ঞাপন করে এক বিবৃতি প্রদান করেছেন চট্টগ্রাম- ১৫ সাতকানিয়া লোহাগাড়া আসনের সাংসদ প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী । বিবৃতিতে তিনি বলেন, চট্টল রাজনীতির কিংবদন্তী, চট্টগ্রামের মাটি ও মানুষের অবিসংবাদিত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামবাসী বাকরুদ্ধ। বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরী মুজিবাদর্শের অন্যতম আপোষহীন, দুঃসাহসী ও স্পষ্টবাদী নেতা হিসাবে সুদীর্ঘকাল ধরে তিনি চট্টগ্রামবাসীর অধিকার ও দাবী আদায়ের ক্ষেত্রে অভিভাবকত্বের ভূমিকা পালন করে চট্টগ্রামবাসীর হৃদয়ের মনিকোটায় স্থান করে নিতে সক্ষম হন। তাঁর ইন্তেকালে আওয়ামী পরিবার হারালো সূর্যদীপ্ত এক সাহসী রাজনীতিবিদ। তিনি মরহুম আলহাজ্ব এবিএম মহিউদ্দিনের আত্মার মাগফিরাত কামনার পাশাপাশি শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।