অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ মহান বিজয় দিবস

0
.

আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বাঙালি জাতির অহংকার। ১৯৭১ সালের এই দিনে বিশ্বের মানচিত্রে জন্ম হয় স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের।

১৬ ডিসেম্বর বাংলাদেশের ইতিহাসের শ্রেষ্ঠতম গৌরব ও আনন্দের দিন। লাখো শহীদের রক্ত নদী পেরিয়ে আসা শোক আর অশ্রু এবং মা-বোনের সম্ভ্রম হারানোর সশ্রদ্ধ বেদনারও দিন।

এমনি এক দিনের প্রতীক্ষায় কেটেছে বাঙালির হাজারো বছর। বহু কাঙ্ক্ষিত সেই দিনটির দেখা মিলেছিল ইতিহাসের পাতায় রক্তিম আখরে লেখা এক সংগ্রামের শেষে ১৯৭১ সালে, ১৬ ডিসেম্বর।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালের ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) ৪৬ বছর আগের এদিনে বর্বর পাকিস্তানি বাহিনি তাদের হাতের অস্ত্র ফেলে মাথা নিচু করে দাঁড়িয়েছিল বিজয়ী বীর বাঙালির সামনে। স্বাক্ষর করেছিল পরাজয়ের সনদে। পৃথিবীর মানচিত্রে অভ্যুদয় ঘটেছিল স্বাধীন বাংলাদেশের।

তৎকালীন পশ্চিম পাকিস্তানের দুঃশাসনের বিরুদ্ধে বাঙালি জাতির ২৪ বছরের ধারাবাহিক লড়াই-সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেতৃত্ব প্রদান করেন। দীর্ঘ লড়াই-সংগ্রামের ধারাবাহিকতায় ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।

কিন্তু পাকিস্তানের তৎকালীন স্বৈরশাসক বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে ক্ষমতা হস্তান্তরের বিরুদ্ধে নানা কূটকৌশল ও ষড়যন্ত্রের পথ গ্রহণ করে। স্বাধীনতাকামী শান্তিপ্রিয় ও নিরস্ত্র বাঙালি জাতির বিরুদ্ধে যুদ্ধ এবং পৃথিবীর ইতিহাসের সবচেয়ে নৃশংস গণহত্যা পরিচালনা করে। বাঙালি জাতির ওপর পাকিস্তানি সামরিক সরকারের বর্বর নির্যাতন ও হত্যাকাণ্ডের পরিপ্রেক্ষিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণা দেন।

তৎকালীন পাকিস্তানি সামরিক সরকার বঙ্গবন্ধুকে গ্রেফতার করে। কিন্তু তাতেও ধমে যায়নি বাঙালিরা। বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে বাঙালি জাতি আওয়ামী লীগের নেতৃত্বে ঘরে ঘরে দুর্গ গড়ে তোলে। পরে পাকিস্তানি হানাদার বাহিনির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে সম্মুখ যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।

দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগ আর দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বাঙালি জাতি পাকিস্তান সেনাবাহিনিকে পরাস্ত করে পৃথিবীর বুকে সৃষ্টি করে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। ১৬ ডিসেম্বর বীর বাঙালির বিজয় দিবস ও বাংলাদেশের জাতীয় দিবস।