অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শুল্ক ফাঁকির অভিযোগে চট্টগ্রামে দেড় কোটি টাকার কাপড় জব্দ

0
.

চট্টগ্রাম বন্দরে শুল্ক ফাঁকির অভিযোগে প্রায় দেড় কোটি টাকার অনচেসিস ট্রেইলারসহ গার্মেন্টস কাপড় জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। জব্দ করা এসব কাপড়ের মূল্য প্রায় ১ কোটি ২৮ লাখ।

গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা  বৃহস্পতিবার (৪ জানুয়ারি) দুপুরে মহানগরীর মধ্য হালিশহরস্থ বন্দর মার্কেটের সামনে এই অভিযান পরিচালনা করে।

 শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান পাঠক ডট নিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, শুল্ক গোয়েন্দা বৃহস্পতিবার (৪ জানুয়ারি) চট্টগ্রামের মধ্য হালিশহরস্থ বন্দর মার্কেটের কাছ থেকে অনচেসিস কন্টেইনার বহনকারী ট্রেইলারসহ বন্ডের কাপড় জব্দ করেছে। গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সকালে এ অভিযান পরিচালনা করা হয়।

.

জব্দ করা পণ্যের কাগজপত্র পরীক্ষা করে দেখা যায়, আমদানিকারক প্রতিষ্ঠান সাভারের এক্টর স্পোর্টিং লিমিটেড। বন্ডেড প্রতিষ্ঠানটি তার কারখানা চত্বরে কন্টেইনারসহ পণ্য খালাসের লক্ষ্যে গত ২৪ ডিসেম্বর চট্টগ্রাম ইপিজেডের মাধ্যমে সিঅ্যান্ডএফ এজেন্ট স্পিডওয়ে লজিস্টিকস কর্তৃক দাখিল করেন এবং পণ্য চালানটি ট্রেইলারের মাধ্যমে চট্টগ্রাম বন্দর থেকে খালাস গ্রহণ করেন।

পরবর্তীতে আমদানিকারকের কারখানা চত্বরে না গিয়ে চট্টগ্রামের বন্দর মার্কেটের সামনে কন্টেইনারটি অন্য একটি কাভার্ডভ্যানে আনলোডকালে পণ্য চালানটি জব্দ করা হয়।

সূত্র আরো জানায়, ইনভেন্ট্রিকালে পণ্য চালানটিতে ২৭ হাজার ৫৪৬ কেজি উন্নতমানের কাপড় পাওয়া যায়। আটক কাপড়ের শুল্ক করাদিসহ মূল্য প্রায় ১ কোটি ২৮ লাখ টাকা।

কন্টেইনারসহ ট্রেইলার এবং কাভার্ডভ্যানটি আটকপূর্বক এসাক ডিপোতে রাখা হয়েছে। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।