অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অভিনেতা সিরাজ হায়দার আর নেই

0
.

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা সিরাজ হায়দার আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

আজ বৃহস্পতিবার ভোর সোয়া ৬টার দিকে রাজধানীর কল্যাণপুরের নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি।

মরহুমের ছেলে ও নাট্য পরিচালক লেলিন হায়দার জানান, বুধবার রাতে হঠাৎ করে বুকে ব্যথা অনুভব করেন সিরাজ হায়দার। সকালে হাসপাতালে নেয়ার আগেই মৃত্যুবরণ করেন তিনি।

সিরাজ হায়দার পঞ্চাশ বছরের বেশি সময় ধরে অভিনয়ের সাথে জড়িত ছিলেন। ১৯৬২ সালে পূর্ব পাকিস্তান জাতীয় দিবসে টিপু সুলতান নাটকে করিম শাহ চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে অভিনয় শুরু করেন তিনি। ওই সময়ে নবম শ্রেণিতে পড়তেন সিরাজ। যাত্রা, মঞ্চ, রেডিও, টেলিভিশন এবং চলচ্চিত্রে দীর্ঘ সময় অভিনয় করেছেন তিনি। মুক্তিযুদ্ধের পর চলচ্চিত্র পরিচালক আবদুল্লাহ আল মামুনের সহকারী হিসেবে ‘জল্লাদের দরবার’ চলচ্চিত্রে কাজ করেন।

প্রথম অভিনীত চলচ্চিত্রের নাম ‘সুখের সংসার’। নারায়ণ ঘোষ মিতা পরিচালিত এ চলচ্চিত্রে সিরাজ হায়দার খলনায়ক চরিত্রে অভিনয় করেন। মঞ্চ নাটক নির্দেশনা দিয়েছেন মাত্র উনিশ বছর বয়সে।

১৯৭৬ সালে তিনি রঙ্গনা নাট্যগোষ্ঠী প্রতিষ্ঠা করেন এবং অনেকগুলো নাটকের নির্দেশনা দেন। সিরাজ হায়দার দু’টি চলচ্চিত্র পরিচালনাও করেছেন। এদের একটি ‘আদম ব্যাপারী’ যা মুক্তি পায়নি, অন্যটির নাম ‘সুখ’।

মৃত্যুকালে সিরাজ হায়দার স্ত্রী অভিনেত্রী মিনা হায়দার, দুই ছেলে, এক মেয়ে ছাড়াও অসংখ্য গুণগ্রাহী ও আত্মীয়-স্বজন রেখে গেছেন। তার গ্রামের বাড়ি বিক্রমপুরের মীরকাদিমে।