অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে শিশু অপহরণ মামলায় আয়াসহ ৩ জনের যাবজ্জীবন

0
.

চট্টগ্রামে রাকিব চৌধুরী (৪) নামে এক শিশু অপহরণ করে বিক্রি করে দেয়ার মামলায় আদালত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের এক আয়াসহ ৩ জনকে যাবজ্জীবন কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানার রায় দিয়েছেন। জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ড দেন আদালত।

অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত শফিউল আজম নামে এক আসামীকে খালাস দিয়েছেন।

আজ রবিবার দুপুরে চট্টগ্রাম নারী ও শিশু নিযিার্তন  দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক মোহাম্মদ মোতাহের আলী এ রায় দেন।

চট্টগ্রাম নারী ও শিশু নিযিার্তন  দমন ট্রাইব্যুনাল আদালতের স্পেশাল পিপি এম এ নাসের পাঠক ডট নিউজকে এ খবর নিশ্চিত করেছেন।

দন্ডিত আসামীরা হলেন-হারাধন নাথ (৫৮), আয়া শেফালী বেগম (৪৫), মোহাম্মদ আব্দুল আজিজ (৫৪)। উপরের দুই আসামী মামলাচলাবস্থায় জামিন নিয়ে পলাতক রয়েছে এবং শেষ আসামী আজ মামলার রায় ঘোষণাকালে আদালতে হাজির ছিলেন বলে জানান স্পোশাল পিপি এডভোকেট নাসের। তিনি জানান, আসামিদের প্রত্যেককে অপহরণের দায়ে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৭ ও ৭/৩০ ধারায় যাবজ্জীবন কারাদ- ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা দিতে না পারলে আরও ৬ মাস কারাভোগ করতে হবে।

মামলার বিবরণে জানাগেছে, ২০০৯ সালের ১৫ জানুয়ারী বিকেলে সঙ্গে নাস্তা করার কথা বলে ৪ বছরের শিশু রাকিব চৌধুরীকে নিয়ে যায় হারাধন। সন্ধায় বাসায় না ফিরলে রাকিবকে খোঁজাখুজি শুরু করে তার পরিবার। পরে তারা জানতে পারেন চমেক হাসপাতালের সামনে ভাসমান আয়া শেফালী বেগমের কাছে শিশু রাকিবকে বিক্রি করে দিয়েছে আসামীরা।

এ ঘটনায় ১৭ জানুয়ারি নগরীর বায়েজিদ থানায় মামলা দায়ের করা হয়। ২০০৯ সালের ১৫ এপ্রিল অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। এই বছরের ৩ নভেম্বর অভিযোগ গঠনের মাধ্যমে আদালতে আনুষ্ঠানিক বিচারকাজ শুরু হয়। মামলা চলাবস্থায় ১৯ জন সাক্ষীর মধ্যে ৬ জনকে আদালতে সাক্ষ্যদেন বলে জানা যায়।