অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কোয়াচি ফুজি গার্ডেন, জাপান

0
কোয়াচি ফুজি গার্ডেন, জাপান

কোয়াচি ফুজি গার্ডেনকে জাপানের অনেক সুন্দর জায়গাগুলোর মাঝে একটি বলা হয়ে থাকে। কোয়াচি ফুজি গার্ডেনের প্রধান আকর্ষন কচ্ছে উইস্টেরিয়া ফুল। বাগানের মাঝে উইস্টেরিয়া ফুল গাছগুলো এমনভাবে লাগান বা সাজানো হয়েছে যে আপনি যখন দেখবেন তখন মনে হবে নিশ্চই কোনো দক্ষ চিত্রশিল্পী তার রঙ,তুলি দিয়ে পুরো বাগানটিকে এঁকে রেখেছেন। দেখলে মনে হবে চোখের সামনে নানা রঙের ক্যানভাস ঝুলানো আছে। তবে মজার বিষয় হচ্ছে আপনি চাইলেই এই ক্যানভাসের ভিতরে ঢুকে যেতে পারবেন।

এই বাগানে সবচেয়ে আকর্ষনীয় বিষয় হচ্ছে উইস্টেরিয়া ফুলে আবৃত দুটি টানেল, যার একটি ৮০ মিটার ও অন্যটি প্রায় ২২০ মিটার দৈর্ঘ্যের। প্রায় ২২ ধরনের উইস্টেরিয়া ফুল দিয়ে এই টানেলগুলো সাজানো হয়েছে। আপনি যখন এই টানেলের মাঝে প্রবেশ করবেন মনে হবে আপনি কোনো ফুলের রাজ্যা চলে এসেছেন। এই টানেল আপনাকে নিয়ে যাবে অন্য কোনো দুনিয়াতে।

সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে এই বাগানটি বেসরকারিভাবে তৈরি করা হয়েছে। মশাও মিজোগুচি নামের একজন ব্যাক্তির একক পরিশ্রম ও প্রচেষ্টায় এই বাগানটি তৈরি হয়েছে। ১৯৭৭ সালে প্রথম জনসাধারণের জন্য কোয়াচি ফুজি গার্ডেনের দরজা খুলে দেয়া হয়। এবং কোনো রকম বিজ্ঞাপন ছাড়াই বাগানটি খুব দ্রুত জাপানে জনপ্রিয় স্থান হয়ে উঠে।

তবে আপনি যদি কোয়াচি ফুজি গার্ডেন, দেখতে চান তাহলে তার উপযুক্ত সময় হচ্ছে এপ্রিল থেকে মে মাসের মাঝে। আর মেয়ের শেষের সপ্তাহে কোয়াচি ফুজি গার্ডেন দেখে সবচাইতে বেশি মজা পাবেন। এই সময়টাকে এই বাগানে গোল্ডেন টাইম বলা হয়। কারণ এই সময় উইস্টেরিয়া ফুলগুলো তার সঠিক রং ও রূপ মেলে ধরে।

ছবি: fastjapan