অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাউজানে সূর্য সেনের স্মৃতিতে শ্রদ্ধা জানিয়ে চারা রোপন করেছেন প্রণব মুখার্জি

0

চট্টগ্রামের রাউজানের নোয়াপাড়া গ্রামে ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্নিপুরুষ মাস্টারদা সূর্য সেনের বসতভিটা পরিদর্শন করে সূর্য সেনের স্মৃতি সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন চট্টগ্রামের সফররত ভারতের সাবেক রাস্ট্রপতি প্রণব মুখার্জি।

মঙ্গলবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠান শেষে বিকালে চট্টগ্রামের রাউজান উপজেলার নোয়াপাড়ায় সূর্য সেন পল্লীতে পৌঁছান তিনি।

এসময় তার সঙ্গে ছিলেন মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়, বাংলাদেশে ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাসহ দূতাবাসের কর্মকর্তারা।

এ সময় তিনি ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্নিপুরুষ মাস্টারদা সূর্য সেনের জন্মভিটা ঘুরে দেখেন এবং সূর্য সেনের বসত ভিটা প্রাঙ্গণে থাকা স্মৃতি সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান । সেখানে একটি গাছের চারাও রোপণ করেন তিনি। পরে সূর্য সেন মাতৃস্বাস্থ্য ও শিশু কল্যাণ কমপ্লেক্সে রাখা স্মারক বইয়ে স্বাক্ষর করেন।

সূর্য সেনের বাড়ি থেকে বেরিয়ে পাড়ার একটি বাড়িতে যান শর্মিষ্ঠা। এ সময় রাস্তার দুপাশে দুপুর থেকে দাঁড়িয়ে থাকা গ্রামবাসী হাত নাড়িয়ে তাকে স্বাগত জানান।

সেখানে বেবী দাশ নামের এক ব্যক্তির বাড়িতে গেলে তারা শর্মিষ্ঠাকে বসতে দেন। কেমন লাগছে জানতে চাইলে প্রণবকন্যা বলেন, “সূর্য সেনের স্মৃতিধন্য গ্রামে এসে খুব ভালো লাগছে।” শর্মিষ্ঠার মা প্রয়াত শুভ্রা মুখোপাধ্যায় জন্মভূমি বাংলাদেশের নড়াইলে।

রাউজান কলেজের পাশে মাস্টারদা সূর্য সেন স্মৃতি ভবনেও যান প্রণব। সেখানে মাস্টারদার আবক্ষ ভাস্কর্যে ফুলের মালা পরিয়ে দেন তিনি।

ভাস্কর্যের সামনে দাঁড়িয়ে মাথা নত করে প্রণতি জানান প্রণব; ভাস্কর্যের পেছনে দেয়ালে থাকা ‘মুক্তির মন্দির সোপান তলে কত প্রাণ হল বলিদান’ শীর্ষক মাস্টারদার স্মৃতি ফলকের দিকে কিছুক্ষণ নিষ্পলক তাকিয়ে থাকেন।

উপস্থিত স্থানীয় নেতাদের কাছে এই স্মৃতি ভবন স্থাপনের বিষয়েও জানতে চান ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব। তারপর তিনি ওই ভবনে স্থাপিত মাস্টারদা সূর্য সেন স্মৃতি পাঠাগার উদ্বোধন করেন এবং পাঠাগারে রাখা স্মারক বইতে সাক্ষর করেন।

এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী, উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল, ইউএনও শামীম হোসেন রেজা, সাংসদ পুত্র ফারাজ করিম চৌধুরী প্রমুখ।