অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্কুল ছাত্র আদনান হত্যাকারীরা সবাই ছাত্রলীগ কর্মী

9
.

চট্টগ্রাম মহানগরীর জামালখানে প্রকাশ্য দিবালোকে স্কুলছাত্র আদনান ইসফার (১৫) কে ছুরিকাঘাত করে হত্যাকারীরা সবাই স্থানীয় ছাত্রলীগের কর্মী। হত্যাকান্ডের পর তারা এক ছাত্রলীগ নেতার বাসায় অবস্থান নিয়েছিল। এবং হত্যাকান্ডে ব্যবহৃত পিস্তলটিও এক ছাত্রলীগ নেতার বলে স্বীকার করেছে হত্যাকারীরা।

বুধবার রাতে হত্যাকান্ডে জড়িত ৫ কিশোরকে গ্রেফতার করার পর আজ বৃহস্পতিবার দুপুরে পুলিশ এক ব্রিফিং এ এসব তথ্য জানায়।

গ্রেফতারকৃত ৫ জন স্থানীয় চকবাজার ওয়ার্ড আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক আব্দুর রউফ এর অনুসারী বলে জানা গেছে।

হত্যাকান্ডের পর প্রত্যক্ষভাবে জড়িত চারজন ফটিকছড়ি উপজেলার সমিতিরহাট ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মো.ফয়সালের বাড়িতে অবস্থান নিয়েছিল। ওই বাড়ি থেকেই পুলিশ তাদের গ্রেফতার করতে সক্ষম হয়েছে। অপর একজনকে নগরীর বাদুরতলা থেকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃতদের বরাত দিয়ে পুলিশ জানায়, সপ্তাহখানেক আগে মহসিন কলেজের মাঠে খেলা নিয়ে খুন হওয়া আদনান ও তার বন্ধুদের সঙ্গে জামালখানের আইডিয়াল স্কুলের দুই ছাত্রের কথা কাটাকাটি হয়। ঘটনার দিন ১৬ জানুয়ারি দুপুর ১টার দিকে আইডিয়াল স্কুলের দুই ছাত্রকে জামালখান মোড়ে দেখে ধাওয়া দেন আদনান ও তার কয়েকজন বন্ধু। আইডিয়াল স্কুলের ওই দুই ছাত্রও রউফ গ্রুপের ছাত্রলীগ কর্মী।

মঈন, সাব্বির, সাঈদ, আরমান ও মুনতাছির এবং আরও তিনজন রাজনৈতিক বড় ভাই তখন জামালখানে ‘মেজ্জান হাইলে আয়্যূন’ নামে একটি হোটেলে বসে আড্ডা দিচ্ছিলেন। ধাওয়া খেয়ে আইডিয়াল স্কুলের দুই ছাত্র তখন দৌঁড়ে ওই হোটেলে ঢুকে পড়ে। সেখানে আড্ডারত বড় ভাইদের সাহায্য চান তারা।

তখন মঈন, সাব্বির, সাঈদ, আরমান ও মুনতাছির হোটেল থেকে বেরিয়ে আরমানদের পাল্টা ধাওয়া দেন। তখন আদনানকে ফেলে তার বন্ধুরা পালিয়ে যায়। সাব্বির এসে আদনানের মাথায় পিস্তল ঠেকিয়ে মেরে ফেলার হুমকি দেন এবং কিল-ঘুষি মারতে থাকেন। আরমান ও সাঈদ লাঠি দিয়ে পেটাতে থাকেন।

আদনান দৌঁড়ে পালানোর সময় জামালখানে খাজা আজমির ওয়ার্কশপের সামনে একটি সিএনজি অটোরিকশার সঙ্গে ধাক্কা লেগে রাস্তায় পড়ে যান। উঠে আবারও দৌঁড়ে পালানোর সময় মুনতাছির পেছন থেকে টি-শার্ট টেনে ধরলে পেছনের অংশ ছিঁড়ে রাস্তায় পড়ে থাকে। তখন মঈন সামনে থেকে এসে আদনানের পেটের একপাশে ছুরিকাঘাত করে। এরপর চারজন পেছনদিকে গণি বেকারির দিকে চলে যায়।

বিকেল সাড়ে তিনটার দিকে ঘটনায় জড়িতরা আরমানের মৃত্যুর খবর পান। এরপর তারা বাদুরতলা এলাকায় চলে যান। রাত সাড়ে ৮টার দিকে তারা ফটিকছড়ির সমিতিরহাটে সমিতিরহাট ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ফয়সালের বাড়িতে অবস্থান করে।

সূত্রমতে, নগরীর চন্দনপুরা পশ্চিম গলির বাসিন্দা আব্দুর রউফ গত এক বছরে চট্টগ্রাম কলেজ-মহসিন কলেজকেন্দ্রিক ছাত্রলীগের একটি বলয় গড়ে তুলেছে। মহসিন কলেজের ছোট গেইটের পাশে আগে শিবিরের যেসব মেস ছিল, সেগুলো পুলিশ একসময় তল্লাশি চালিয়ে খালি করে। একটি মেসের দুটি কক্ষ দখলে নিয়ে রউফ কয়েকজন কর্মীকে সেখানে রাখেন। আর রউফের গ্রুপের কর্মীরা সবসময় আড্ডা দেন ‘মেজ্জান হাইলে আয়্যূন’ হোটেলে।

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি-দক্ষিণ) শাহ মো.আব্দুর রউফ বলেন, হত্যাকান্ডে রউফের সম্পৃক্ততা আমরা এখনও পাইনি। তবে সম্পৃক্ততার তথ্য পেলে তাকেও গ্রেফতার করা হবে। বড় ভাই, ছোট ভাই যাদের বিষয়ে তথ্য পাব, তাদের গ্রেফতার করব।

এদিকে খুনের ঘটনায় আদনানের বাবা আকতারুল আজম বাদি হয়ে একটি মামলা দায়ের করেছেন। এতে গ্রেফতার হওয়া ৫ জনের নাম উল্লেখ করা হয়েছে। অজ্ঞাতনামা আরও ৪-৫ জনকে আসামি করা হয়েছে। নিহত আদনান ছিলেন কলেজিয়েট স্কুলের নবম শ্রেণীর ছাত্র ছিল।

৯ মন্তব্য
  1. Helal Mohammed বলেছেন

    ছাত্রলীগ এর পক্ষে সম্ভব

  2. Kauser Parvin বলেছেন

    সোনারটুকরা ছেলে ছাডা কে করবে!!

  3. Rashadul Alam বলেছেন

    স্কুলে যখন রাজনীতি ঢুকেছে। তাহলে জাতী ধ্বংস হতে আর বেশি দেরি নাই

  4. Chowdhury Ahasan Khurram বলেছেন

    দিগ বিজয়ের স্বপ্নে নয় লীগ বিজয়ের স্বপ্নে বিভোর উঠতি তরুণরা! এটা দু:খজনক। এটা বন্ধ হওয়া উচিত। ঘটনাটি নিশ্চয় একদিনে ঘটেনি, কোথায় ছিল অভিভাবক, কোথায় ছিল প্রশাসন। এভাবেই চলবে, আরেক আদনান খুন হবে, এ আদনানকে সকলে ভুলে যাবে।

  5. Manash Barua বলেছেন

    Wow,We are proud of them!!!

  6. Kiran Sarma বলেছেন

    এদের পিতা-মাতারা
    কি লক্ষ্য করেননা আমার সন্তান
    কোন পথে?

  7. Bahar Uddin বলেছেন

    দলকে ব্যবহার করে এরা তৈরি হচ্ছে ভবিষ্যতের মাস্তান হিসাবে। আর স্কুলে স্কুলে কমিটি হলেও তো অনেক মায়ের বুক খালি হতে থাকবে।

  8. Paathok.News বলেছেন

    টিন এজ সন্তানদের প্রতি বেশী করে খেয়াল রাখা প্রত্যেক বাবা মার উচিত, এ বয়সটাই উৎশৃখল।

  9. Mohammad Amdad Waker বলেছেন

    দেশের একেকজন লীগ নেতা একেকটা খুনি সন্ত্রাসীর জন্মদাতা..