অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জিয়া বাংলাদেশের ইতিহাসের এক অবিচ্ছেদ্য অংশ

0
.

চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব আবু সুফিয়ান বলেছেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশের ইতিহাসের এক অবিচ্ছেদ্য অংশ। ১৯৭১সালে স্বাধীনতার ঘোষণা দিয়ে তিনি দিশেহারা জাতিকে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ করার পাশাপাশি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

তিনি গতকাল (১৯ জানুয়ারী) শুক্রবার আবুধাবি আল ইব্রাহিমী রেষ্টুরেন্ট এর বলরুমে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতস্থ আবুধাবি মহানগর বিএনপির উদ্যোগে আয়োজিত আলোচানাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

আবু সুফিয়ান বলেন, স্বাধীনতা পরবর্তীতে স্বাধীনতার সকল অর্জন শাসকগোষ্ঠীর শাসন ও শোষণের যাঁতাকলে পিষ্ট হলে, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান জনগণের ভাত ও ভোটের অধিকার ফিরিয়ে দিতে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেন। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে একটি সুখী-সমৃদ্ধ,আধুনিক ও উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল প্রতিষ্ঠার মধ্য দিয়ে রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত হন। জনগণের ভাগ্য পরিবর্তনে তিনি খাল কাটা কর্মসূচীর প্রণয়ন করে কৃষিতে ও শিল্প-কারখানা প্রতিষ্ঠার মাধ্যমে শিল্পে বিপ্লব ঘটিয়ে দেশের উন্নয়ন শুরু করেন।

আবুধাবি বিএনপির সভাপতি ইসমাইল হোসেন তালুকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আতাউর রহমান মামুনের সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় সুফিয়ান বলেন, প্রতিবেশী রাষ্ট্রসমূহের সাথে সুসম্পর্ক স্থাপন ও ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের লক্ষে তিনি সার্ক প্রতিষ্ঠা করেন।দেশ ও জনগণের প্রতি মমত্ববোধ ও অগাধ ভালোবাসা থাকার কারণে খুব অল্প সময়ের মধ্যে বাংলার রাখাল রাজা হয়ে তিনি জনগণের মণিকৌঠায় স্থান করে নেন।তাই জিয়াউর রহমানকে বাদ দিয়ে বাংলাদেশের ইতিহাস রচনা করা যাবেনা।

তিনি আরোও বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সহধর্মিনী আপসহীন দেশনেত্রী বেগম খালেদাজিয়া ৯০ই এর স্বৈরাচার এরশাদের পতন ঘটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করে দেশকে আরোও শক্তিশালী ও সমৃদ্ধশালী রাষ্ট্রে পরিণত করেন।জনগণের হাতে দেশের মালিকানা ফিরিয়ে দিতে,একটি অংশীদারিত্বমূলক সামাজিক ও ন্যায়বিচার সম্পন্ন সুখী-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে দীর্ঘ ৯ বছর ধরে অবৈধ আওয়ামী সরকারের বিরুদ্ধে দেশনেত্রী বেগম খালেদা যে আন্দোলন চালিয়ে যাচ্ছে শহীদ জিয়াউর রহমানের আদর্শ বুকে ধারন করে দেশ বিদেশের জাতীয়তাবাদী আদর্শের সর্বস্তরের নেতাকর্মীকে ঐক্যবদ্ধভাবে তা বাস্তবায়ন করতে হবে।

সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম মঞ্জু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউ.এ.ই বিএনপির সহ-সভাপতি প্রকৌশলী শাহনেওয়াজ ফিরোজ কায়সার, ইউ.এ.ই বিএনপির যুগ্ম সম্পাদক আব্দুল কুদ্দুস খালেদ, মোছাফফা বিএনপির সভাপতি রুহুল আমিন, ইউ.এ.ই বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক কাজী শাহাদাত হোসেন টিপু, আন্তজার্তিক বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম টিপু,সহ-দপ্তর সম্পাদক নজরুল ইসলাম চৌধুরী।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন,আবুধাবি বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবুল বশর,সহ-সভাপতি আল আমিন চৌধুরি, মোছাফফা বিএনপির সাধারণ সম্পাদক আহমদ হোসেন তালুকদার,আবুধাবি বিএনপির যুগ্ম সম্পাদক ইকবাল হোসেন, তারেক রহমান শামীম, মনছুর আলম, সাজিদুর রহমান সাচ্চু, ইমাম হোসেন ইমন, সাংগঠনিক সম্পাদক সুমন আহমেদ সহ প্রমূখ নেতৃবৃন্দ।