অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চোখের নিচের ফোলাভাব দূর করার সহজ উপায়

0

আমাদের মুখের মাঝে চোখের সৌন্দর্য আসলেই অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ আমরা যখনই কারো দিকে তাকাই প্রথমেই চোখ পরে চোখের দিকে। কিন্তু যদি চোখের নিচেটা ফুলে থাকে এবং ফোলা ফোলা ভাব চলে আসে তাহলে দেখতে একটু খারাপই লাগে। তবে অনেকের অনেক কারণে চোখের নিচে ফুলে থাকে। যে কারণেই হোক চোখের কোল ফুলে যাওয়া সত্যিই বিরক্তিকর। দেখলেই মনে হয় যেন কোনো রোগে ভুগছেন। ভাবছেন এই সমস্যা থেকে কীভাবে মুক্তি পাবেন? জেনে নিন খুবই সহজ কিছু সমাধান। কেনো চোখের নিচের অংশ ফুলে যায় হয় ও এর প্রতিকার সম্পর্কে আমাদের জানাবেন রুমা ইয়াসমিন, বিউটি এক্সপার্ট, রুমাস ওয়ার্ল্ড, বিউটি পার্লার এন্ড স্পা
চোখের নিচ ফুলে যাওয়ার কারণ:
ঘুম কম হলে বা ঘুমের সমস্যা থেকে থাকলে চোখের নিচ ফুলে যায়।
অতিরিক্ত মানসিক চাপের কারণে চোখের নিচ ফুলে যায় অনেক বেশি।
অতিরিক্ত লবণাক্ত খাবার খাওয়ার কারণে দেহে পানি বেশি জমতে থাকে। এতে করেও অনেকের চোখের নিচে ফুলে যায়।
সাইনাসের সমস্যা থাকলে চোখের নিচের ফোলাভাব বেড়ে যায়।
অতিরিক্ত ধূমপান এবং মদ্যপানের কারণেও চোখের নিচ ফুলে থাকে।
পরিবারের সদস্যদের যদি এমন সমস্যা থাকে তাহলে সেটি আপনার জেনেটিক্যাল ব্যাপার, আর সে কারণেই আপনার চোখের নিচ ফোলা।

প্রতিকারের উপায়:
নিয়ম করে ৭-৮ ঘণ্টা ঘুমাতে হবে।
পরিমিত পানি খান।
অতিরিক্ত লবণ ও খাবারে এক্সট্রা লবণ খাওয়া বাদ দিন।
অতিরিক্ত ধূমপান এবং মদ্যপান থেকে বিরত থাকুন।

এছাড়াও ব্যবহার করতে পারেন কিছু উপায়।

আলুর রসের ব্যবহার: ‘আলুর রসের অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান চোখের নিচের ফলাভাব এবং সেই সাথে কালচে ভাব দূর করতে বিশেষভাবে কার্যকরী’। প্রথমে একটি আলু গ্রেট করে নিয়ে চিপে রস বের করে নিন। এবং এই রস একটু ফ্রিজে রেখে ঠাণ্ডা করে ফেলুন। ঠাণ্ডা আলুর রস তুলোর বলে লাগিয়ে চোখের উপরে দিয়ে রাখুন ২০ মিনিট। এই ২০ মিনিট রিলাক্স করুন। ২০ মিনিট পর তুলোর বল ফেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। দেখবেন ফোলাভাব অনেকটাই কমে গিয়েছে।

ডিমের ব্যবহার: ডিম ত্বকের জন্য খুবই কার্যকরী একটি উপাদান। বিশেষ করে ত্বকের টানটান ভাব ধরে রাখতে ডিমের সাদা অংশের জুড়ি নেই। একারণেই চোখের নিচের ফোলাভাব দূর করতে ডিমের সাদা অংশ কার্যকরী। একটি ডিম ভেঙে কুসুম আলাদা করে নিন। এরপর ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিন। আঙুলের ডগা দিয়ে এই সাদা অংশ চোখের নিচে লাগান তবে সাবধান থাকবেন যেনো চোখের ভেতরে না যায়। সম্পূর্ণ শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন চোখ বন্ধ করে। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। চোখের ফোলাভাব খুব সহজেই দূর হয়ে যাবে।

তথ্য: রুমা ইয়াসমিন, বিউটি এক্সপার্ট, রুমাস ওয়ার্ল্ড, বিউটি পার্লার এন্ড স্পা