অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিএমপির ওয়েব সাইট হ্যাক!

0
.

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ওয়েব সাইট (http://www.cmp.gov.bd) হ্যাক হয়েছে। সোমবার সন্ধ্যার পর থেকে সিএমপির ওয়েব সাইটে ঢুকলেই একটি ছবি ভেসে উঠছে।

সম্প্রতি জামালখানে খুন হওয়া কলেজিয়েট স্কুলের ছাত্র আদনান ইসফার হত্যার পর তার মায়ের আহাজারীর একটি ছবি সেঁটে দিয়ে ছবির উপরের দিকে লিখে দেয়া হয়েছে “হ্যাকড বাই সচেতন নাগরিক্” ছবির নীচে লেখা রয়েছে “ছাত্রলীগের ছত্রছায়ায় নগরীতে গড়ে উঠা কিশোর গ্যাংদের বিনষ্ট করতে পুলিশের সক্রিয় ভুমিকা দেখতে চাই”।

এ ব্যাপারে সিএমপি কর্মকর্তাদের সাথে কথা বলেও কোন বক্তব্য পাওয়া যায়নি। বরং ওয়েব সাইট হ্যাক হওয়ার বিষয়টিই তারা জানেন না।

সিএমপির ডিসি (ডিবি) মো. শহিদুল্লাহ বলেন, ওয়েবসাইট হ্যাক হয়েছে তা আমি জানতাম না। তবে এটি দেখভাল করেন সিএমপির কর্মকর্তা অলক দত্ত। তার সাথে যোগাযোগ করেন। তবে অলক দত্তের মোবাইলে ফোন করেও তাঁকে পাওয়া যায়নি।

.

খবর নিয়ে জানাগেছে তিনি বর্তমানে ট্রেনিং এ রয়েছেন।

সিএমপির ওয়েব সাইট হ্যাক হওয়ার বিষয়টি জানতে চাইলে আইটি প্রোগ্রামার তৌহিদুল আহমেদ রবি পাঠক ডট নিউজকে বলেন, সিএমপির ওয়েবসাইটটিতে এসকিউএল ইনজেকশন এর মাধ্যমে হ্যাক করা হয়েছে। সাধারণত ওয়েবসাইট কোডিং জনিত সমস্যা থাকলে ওয়েবসাইট এই ধরনের হ্যাকিং এর স্বীকার হতে পারে। Mysql escape string function ব্যাহার করে এই ধরনের সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।